Sourav Ganguly: অধিনায়ক হিসেবে বিরাটের থেকে অনেক এগিয়ে সৌরভ, কেন? জানালেন শেওয়াগ

অধিনায়ক হিসেবে বিরাটের থেকে অনেক এগিয়ে সৌরভ, কেন? জানালেন শেওয়াগ
অধিনায়ক হিসেবে বিরাটের থেকে অনেক এগিয়ে সৌরভ, কেন? জানালেন শেওয়াগ

নজরবন্দি ব্যুরোঃ পরিসংখ্যান দিয়ে বিচার করে সব সময় সত্যি প্রমাণিত হয় এমন নয়। অন্তত তেমনটাই মনে করেন বীরেন্দ্র সেহওয়াগ। সম্প্রতি একটি সাক্ষাৎকারে তাকে প্রশ্ন করা হয়েছিল বিরাট কোহলি এবং সৌরভ গঙ্গোপাধ্যায়ের মধ্যে অধিনায়ক হিসেবে তিনি কাকে এগিয়ে রাখবেন ? সেহওয়াগ স্পষ্ট ভাষায় জানিয়ে দেন, পরিসংখ্যানের বিচারে কোহলি এগিয়ে থাকলেও তার কাছে অধিনায়ক হিসেবে শীর্ষস্থানে থাকবেন সৌরভ।

আরও পড়ুনঃ বেহালার পৈতৃক বাড়ি ছাড়লেন, নিজাম প্যালেসের কাছে ৪০ কোটির বাংলো কিনলেন মহারাজ

কোহলির সঙ্গে সৌরভের সরাসরি তুলনা টেনে শেওয়াগ এবার বলে দিলেন, সৌরভ সকলের পাশে দাঁড়িয়ে শক্তিশালী দল গড়তে সাহায্য করেছিলেন। তবে কোহলি এমনটা করতে পেরেছিলেন কিনা, তা নিয়ে তাঁর যথেষ্ট সংশয় রয়েছে। নেতা হিসেবে কোহলি টেস্টের সফলতম, অন্তত পরিসংখ্যানের বিচারে। দেশে-বিদেশে অজস্র টেস্ট জিতেছে কোহলির টিম ইন্ডিয়া। অস্ট্রেলিয়ার মাটিতে দু-বার সিরিজ জয় হোক কিনবা ইংল্যান্ডে গিয়ে ইংল্যান্ডকে হারানো, একের পর এক মাইলফলক গড়েছে কোহলি-শাস্ত্রী জুটি।

অধিনায়ক হিসেবে বিরাটের থেকে অনেক এগিয়ে সৌরভ
অধিনায়ক হিসেবে বিরাটের থেকে অনেক এগিয়ে সৌরভ

শেওয়াগ অবশ্য কোহলির থেকে সৌরভকেই এগিয়ে রাখছেন। স্পোর্টস-১৮’কে তিনি বলে দিয়েছেন, “সৌরভ নতুন একটা দল তৈরি করেছিলেন। নতুন মুখদের সুযোগ দিয়ে তাঁদের পাশে সবসময় দাঁড়িয়েছিলেন।” বিরুর মতে একজন অধিনায়ক সফল তখনই, যখন ব্যর্থ হলেও একজন ক্রিকেটারের পাশে দাঁড়ানোর সাহস দেখাবেন। নির্বাচকদের সঙ্গে লড়াই করে নিজের মতামত পেশ করবেন। অধিনায়ক হিসেবে সৌরভের মধ্যে এসব গুণ ছিল।

7 15

বিরু মনে করেন শুধু তিনি নন। যুবরাজ, কাইফ, হরভজন, জাহির, ধোনিদের এভাবেই তৈরি করেছেন সৌরভ। নিজে দায়িত্ব নিয়ে বলে দিতেন পাঁচটা থেকে ছটা ম্যাচ সুযোগ পাবে। তার মধ্যে প্রমাণ করতে হবে। একটা দুটো ব্যর্থতায় ভয় পেয়ে যেও না। আমি বাদ পড়তে দেব না। অধিনায়কের এমন সমর্থনেই ক্রিকেটাররা মন খুলে খেলার সাহস পেত। তাছাড়া সৌরভের আমলে ভারতীয় ফাস্ট বোলারদের সংখ্যা এত বেশি ছিল না। শ্রীনাথের শেষ দিক, অজিত আগারকার, জাহির খান এবং আশিস নেহেরা ছাড়া উল্লেখযোগ্য ফাস্ট বোলার ছিল না।

6 16

অধিনায়ক হিসেবে বিরাটের থেকে অনেক এগিয়ে সৌরভ, কেন? জানালেন শেওয়াগ

অপর দিকে কোহলি অধিনায়ক হিসাবে নতুন নতুন শৃঙ্গ অর্জন করলেও সৌরভের মত দৃষ্টান্ত স্থাপন করতে পারেননি। শেওয়াগ বিতর্ক উস্কে দিয়ে বলে দিলেন, নেতা হিসেবে কোহলি বেশ কিছু ক্রিকেটারকে ব্যাক করেছেন, তেমন অনেকের পাশেই আবার দাঁড়াননি। তাঁর বক্তব্য, “একনম্বর ক্যাপ্টেন সেই যে একটা দল গড়ে তুলতে পারবেন। এমন প্রত্যেক ক্রিকেটারকে আত্মবিশ্বাস জোগাবেন। কোহলি অনেককে ব্যাক করেছিল। আবার অনেকের ক্ষেত্রে পাশে থাকেনি।”