মমতার মুখে বুদ্ধ-বানী…২৪ এর আগে লক্ষ্য ‘উন্নততর তৃণমূল’ তৈরি

মমতার মুখে বুদ্ধ-বানী...২৪ এর আগে লক্ষ্য 'উন্নততর তৃণমূল' তৈরি
মমতার মুখে বুদ্ধ-বানী...২৪ এর আগে লক্ষ্য 'উন্নততর তৃণমূল' তৈরি

নজরবন্দি ব্যুরোঃ মমতার মুখে বুদ্ধ-বানী…অনেক বছর আগে বাংলার প্রাক্তন মুখ্যমন্ত্রী নিজের দলের জন্য যে কথা বলেছিলেন, ঘুরে ফিরে একই কথা শোনা যায় বর্তমান মুখ্যমন্ত্রীর গলাতেও। অনেক বছর আগে বাংলার বাম সংগঠন প্রসঙ্গে বুদ্ধদেব ভট্টাচার্য্য ডাক দিয়েছিলেন উন্নততর বাম গঠনের।

আরও পড়ুনঃ দেশকে মুক্তির সূর্য উপহার দেবে TMC, নেত্রীর কথা মেনে যাত্রার বার্তা অভিষেকের

বুদ্ধদেবের শাসনকালে বাংলায় বাম শিবিরে ততদিনে বাসা বেঁধেছিল ঘূন পোকা। অনুন্নয়ন, অনগ্রসরতার ছাপ খুঁজে পাচ্ছিল সাধারণ মানুষ। দলীয় সিপিএমের কর্মীর আচরণ, দাপট, সন্ত্রাসের বিরুদ্ধে মানুষ ততদিনে অসন্তোষ প্রকাশ করেছে। সেই পরিস্থিতিতে বাংলার মসনদে বামেদের ফেরাতে উন্নততর বাম তৈরিকেই বিকল্প হিসেবে দেখেছিলেন তিনি। সেবার আর বাম ফেরেনি। ৩৪ বছরের শাসনের অবসান ঘটিয়ে বুদ্ধবাবুর কুর্শিতে বসেছিলে মমতা। তারপর থেকে এই নিয়ে পরপর তিনবার বাংলার ক্ষমতা তাঁর হাতে, ওই কুর্শিতেও রয়েছেন তিনিই।

মমতার মুখে বুদ্ধ-বানী… মমতা চাইছেন ২৪ এর যুদ্ধের আগেই তৈরি হোক উন্নততর তৃণমূল। 

মমতার মুখে বুদ্ধ-বানী...২৪ এর আগে লক্ষ্য 'উন্নততর তৃণমূল' তৈরি
মমতার মুখে বুদ্ধ-বানী…২৪ এর আগে লক্ষ্য ‘উন্নততর তৃণমূল’ তৈরি

আজ তৃণমূলের মেগা ইভেন্ট থেকে একই সুর শোনা গেল বর্তমান মুখ্যমন্ত্রীর গলায়। শহিদ দিবসের মঞ্চে দাঁড়িয়ে মমতার ইঙ্গিত ছিল স্পষ্ট। বাংলার তৃণমূল কংগ্রেস রাজ্যের গন্ডি টপকে প্রস্তুত বড়ো ময়দানে লড়াই করতে। আর তার জন্যই ভিত আরও শক্ত করতে মুখ্যমন্ত্রী ডাক দিয়েছেন ‘উন্নততর তৃণমূল’ গড়ার। বলেছেন, “উন্নততর তৃণমূল গড়তে হবে। তবেই উন্নততর দেশ গড়তে পারব।”

মমতার মুখে বুদ্ধ-বানী…যদিও এটাই প্রথম নয়। তৃতীয় ইনিংস শুরুর আগেই ২১এর ভোট যুদ্ধের প্রস্তুতিতে তৃণমূল সুপ্রিমোর গলায় একই কথা শোনা গিয়েছিল। গীতাঞ্জলি স্টেডিয়ামে সভা মঞ্চ থেকে মমতা বলেছিলেন উন্নততর তৃণমূল গঠনের কথা। বাংলায় যুদ্ধ জিতে নিয়েছিলেন মমতা।

তবে এখনো বাকি ‘উন্নততর তৃণমূল’ গঠনের কাজ। তিনি মনে করেন বাংলায় যেমন তৃণমূল কংগ্রেসের কোন বিকল্প নেই তেমনি দেশের ক্ষেত্রেও মোদিকে হঠাতে তৃণমূলই বিকল্প। সাম্প্রদায়ীকতার বীজ থেকে বাংলা কে মুক্ত করার পর এবার তাঁর লক্ষ্য দেশ, গোটা ভারত। আজ ইঙ্গিত দিয়েছেন ২৪ এর ‘খেলা’র, ইঙ্গিত দিয়েছেন তৃতীয় ফ্রন্ট গঠনের। তবে ২১এর ভোট বা ২৪ এর দেশের ময়দানে লড়াই মা-মাটি-মানুষের দলনেত্রীর কথায় বুদ্ধদেবের কথাকে ইতিহাসের পুনরাবৃত্তি হিসেবেই দেখছে সব মহল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here