কোভিশিল্ডে সাফল্য, দেশে স্পুটনিক-ভি টিকা বানাতে কেন্দ্রের অনুমতি চাইছে সেরাম

কোভিশিল্ডে সাফল্য, দেশে স্পুটনিক-ভি টিকা বানাতে কেন্দ্রের অনুমতি চাইছে সেরাম
কোভিশিল্ডে সাফল্য, দেশে স্পুটনিক-ভি টিকা বানাতে কেন্দ্রের অনুমতি চাইছে সেরাম

নজরবন্দি ব্যুরোঃ কোভিশিল্ডে সাফল্য, করনার প্রকোপ এড়াতে দেশ জুড়ে এই মুহুর্তে টিকাকরণ হচ্ছে মোট দুটি টিকার। সেরামের কোভিশিল্ড এবং ভারত বায়োটেকের কোভ্যাক্সিনে। ভারতে এসেছে রাশিয়ান ভ্যাক্সিন স্পুটনিক-ভিও। এই মুহুর্তে দেশ জুড়ে অক্সিজেন বেডের হাহাকার কমেল আকাল টিকার। পর্যাপ্ত টিকার অভাবে একাধিক জায়গায় বন্ধ হয়ে আছে টিকাকরণ।

আরও পড়ুনঃ দুয়ারে অক্সিজেন-খাবারের পর বাঁকুড়ায় কোভিড কেয়ার ইউনিট গড়ছেন ‘হেরে যাওয়া’ সায়ন্তিকা

ভারতের লোক সংখ্যার সঙ্গে পাল্লা দিয়ে টিকা প্রস্তুতে অপারগ এই দুই সংস্থা। এর আগেই মমতা বন্দ্যোপাধ্যায় সহ অনেকেই কেন্দ্রের কাছে অনুরোধ করেছিলেন প্রয়োজনে অন্য সংস্থা গুলিকে টিকা প্রস্তুতে সেরাম বা ভারত বায়োটেকের সঙ্গে যুক্ত করা হোক, কেজরিওয়াল বলেছিলেন অন্যথায় নিজেদের ফর্মুলা শেয়ার করুক ওই দুই সংস্থা। তাতে টিকার সময়া মিটবে কিছুটা হলেও।

ভারতে এসেছে রাশিয়ান টিকা স্পুটনিক-ভি’ও। ডক্টর রেড্ডিজ ল্যাবরেটরিতে তৈরি হচ্ছে এই টিকা। তবে ভারতে কোভিশিল্ডের পাশাপাশি এবার সুপ্টনিক ভি তৈরির আবেদন করেছে সেরাম ইন্সটিটিউট। এক কথায় ডক্টর রেড্ডিজকে টেক্কা দিতে এবার কোভিশিল্ডের পাশাপাশি স্পুটনিক-ভি  তৈরির আবেদন নিয়ে আসরে সেরাম।  সুত্রের খবর ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়াতে ইতিমধ্যেই আবেদন পত্র পাঠান হয়েছে সেরামের পক্ষ থেকে। টিকা তৈরির আগে পরীক্ষা ও পর্যবেক্ষণের অনুমতি চেয়ে নিয়েছে। যদিও এখনো ড্রাগ কন্ট্রোলারের পক্ষ থেকে কোন সিদ্ধান্ত জানানো হয়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here