গনি ও বাইডনের গোপন কথোপকথন ফাঁস! তোলপাড় বিশ্ব

গনি ও বাইডনের গোপন কথোপকথন ফাঁস! তোলপাড় বিশ্ব
গনি ও বাইডনের গোপন কথোপকথন ফাঁস! তোলপাড় বিশ্ব

নজরবন্দি ব্যুরোঃ এত অল্প সময়ের মধ্যেই কিভাবে তালিবানরা গোটা আফগানিস্তান কবজা করে ফেলল, সেই দ্বন্ধই এখনও কাটিয়ে উঠতে পারেনি অনেকেই। মূলত, মার্কিন সেনা সরিয়ে নেওয়ার পর থেকে তালিবানদের ক্ষমতা বৃদ্ধির প্রসঙ্গ বারবার উঠে এলেও, এবার এক নতুন বিষয় সামনে এসেছে।

আরও পড়ুনঃ প্রয়াত বিগ বস জয়ী সিদ্ধার্থ শুক্লা

গত ২৩ জুলাই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট আশরাফ গনির মধ্যে শেষ কথোপকথন হয়। রয়টার্স ২৩ জুলাই বিডেন এবং গনির মধ্যে শেষ ফোন কলের কিছু অংশ প্রকাশ করেছে। বিডেন এবং আশরাফ গনির মধ্যে আলোচনা হয় প্রায় ১৪ মিনিট ।

2 1

সেই কথোপকথনে তারা সামরিক সাহায্য, রাজনৈতিক কৌশল ইত্যাদি নিয়ে আলোচনা করেছিলেন। কিন্তু তাদের কেউই তালিবানদের গোটা আফগানিস্তান দখল করার সম্ভাবনার কথা উল্লেখ করেনি। বাইডেন গনিকে বলেন, “আফগানিস্তান এবং বিশ্বের কিছু অংশে তালেবানের বিরুদ্ধে লড়াইয়ে পরিস্থিতি ভালো যাচ্ছে না। সত্যি হোক বা না হোক, আমাদের ভিন্ন চিত্র উপস্থাপন করতে হবে।”

3
FILE Ñ President Joe Biden meets with President Ashraf Ghani of Afghanistan, June 25, 2021. Biden promised an orderly withdrawal. That pledge, compounded by missed signals and miscalculations, proved impossible. (Pete Marovich/The New York Times)

ওপর দিকে বাইডেন বলেছিলেন, “আপনার কাছে স্পষ্টতই সেরা সেনাবাহিনী আছে। আপনার ৭০-৮০ হাজার যোদ্ধার তুলনায় আপনার তিন মিলিয়ন সশস্ত্র বাহিনী আছে এবং তারা ভালভাবে যুদ্ধ করতে সক্ষম। যদিও আমরা জানি যে পরিকল্পনা কি এবং আমরা কি করছি, তাই আমরা ঘনিষ্ঠ বায়ু সহায়তা প্রদান অব্যাহত থাকবে।

গনি ও বাইডনের গোপন কথোপকথন ফাঁস! আগে থেকেই জানতেন কি হতে চলেছে

আগস্টের শেষের দিকে কী হতে পারে কে জানে। ” এই ফোনে মার্কিন প্রেসিডেন্ট গনিকে পরামর্শ দেন যে কন ভাবেই আফগান সেনার পরাজয় মানুষের কাছে প্রকাশ্যে আনা যাবে না। বলতে হবে আফগান সেনা জিতেছে, এবং এটাও আশ্বত্ব করতে হবে যে মার্কিন সেনা তাঁদের সাহায্য করছে। শেষ দিন পর্যন্ত এই ধারণাটাই প্রতিষ্ঠা করতে হবে। প্রয়োজনে সাংবাদিক বৈঠক করে এই আশ্বাস দিতে হবে গনি সরকারকে। সব মিলিয়ে এই ফোন কল ফাঁস হবার পর বিশ্বজুড়ে আলোড়ন উঠেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here