মুকুলের বিকল্প অভিষেকই? তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক পদ নিয়ে জল্পনা তুঙ্গে

মুকুলের বিকল্প অভিষেকই? তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক পদ নিয়ে জল্পনা তুঙ্গে
মুকুলের বিকল্প অভিষেকই? তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক পদ নিয়ে জল্পনা তুঙ্গে

নজরবন্দি ব্যুরোঃ মুকুলের বিকল্প অভিষেকই? আর কয়েকঘন্টার মধ্যেই ক্ষমতায় ফিরে প্রথম বারের জন্য দলীয় বৈঠকে বসতে চলেছেন রাজের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। আজকের এই বৈঠকে পদগত, নীতিগত, অবস্থান গত একাধিক বিষয়ে রদবদল হবে তা নিয়ে জোর গুঞ্জন শেষ মুহুর্তে। তবে সব থেকে বেশি চর্চায় যে জল্পনা তা হলো অভিষেক এর ‘অভিষেক’।

আরও পড়ুনঃ ক্ষমতায় ফিরে আজ প্রথম দলীয় বৈঠক, দুপুরেই একগুচ্ছ পরিকল্পনা নিয়ে বসছেন মমতা

মমতা বন্দ্যোপাধ্যায় এবং অভিষেক বন্দ্যোপাধ্যায়কে গোটা নির্বাচন কাল বিজেপি একযোগে পিসি-ভাইপো বলে কটাক্ষ, বা মমতাকে পাশে সরিয়ে রেখে যেভাবে গোটা নির্বাচন কাল গেরুয়া শিবিরের নেতা মন্ত্রীরা সুর চড়িয়ে ছিলেন ‘ভাইপো’ তত্বে এবং পুরো বিষয় যেভাবে সামলেছিলেন তিনি তাতে ওয়াকিবহাল মহল- রাজনৈতিক মহল সকলেই একযোগে মনে করছেন শুভেন্দু অধিকারী যতই বয়সে ছোট অভিষেককে নাবালক বলুন না কেনো, ২১ এর মহারণে একক লড়াইয়ে সাবালক হয়ে উঠেছেন ‘ভাইপো’ অভিষেক।

নির্বাচন কাল থেকে ইয়াস বিপর্যয় যেভাবে মাঠে নেমে লরাই করেছেন, প্রতিটা আক্রমণে কখনো যেভাবে মুহুর্তে প্রমাণ হাতে মঞ্চে উঠে দেখিয়েছেন আর কখনো সময় বুঝে চুপ করে থেকেছেন তাতে অনেকেই মনে করছেন এক দশক ধরে রাজনীতির পাঠ নিয়ে পরিপুর্ন হয়েছে অভিষেক। এমনিতেই তৃণমূল কংগ্রেসের অঘোষিত দ্বিতীয় নম্বর এবং ঘোষিত যুবরাজ তিনি।

আর জোর গুঞ্জন সেই যুবরাজের পদোন্নতি নিয়ে। আজ মমতা প্রথমে ওয়ার্কিং কমিটির বৈঠক সেরে একগুচ্ছ প্ল্যান নিয়ে দলীয় বৈঠকে হাজির হবেন। নেতা মন্ত্রী সাংসদ পুরপ্রশাসক দের পাশাপাশি উপস্থিত থাকবেন ২১ এর বিধানসভার ভোট কুশলি প্রশান্ত কিশোরও। তার আগে শেষ মুহুর্তে জোর গুঞ্জন মুকুল রায়ের ছেড়ে যাওয়া তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক পদে বসতে চলেছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়।

মুকুলের বিকল্প অভিষেকই? বিজেপিতে যোগ দেওয়ার আগে ঘাসফুল শিবিরের ওই পদেই আসীন ছিলেন মুকুল রায়। তাঁর পদ্ম বনে গমনের পর থেকে ওই আসন একপ্রকার ফাঁকাই পড়ে আছে। বাকিরা নিজেদের আসনে বসেই সামলাচ্ছেন সংগঠন। দলের বর্ষীয়ান নেতারা ইতমধ্যেই পদে আছেন। সব মিলিয়ে দুইয়ে দুয়ে চার করছে রাজনৈতিক মহল,তাদের মতে প্রবীন  মুকুলের ছেড়ে যাওয়া পদেই এবার হয়তো অভিষেক হবে নবীন অভিষেকের।   

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here