শিক্ষা সংসদের প্রস্তাব, বাড়ি থেকেই হোক উচ্চমাধ্যমিক!

শিক্ষা সংসদের প্রস্তাব, বাড়ি থেকেই হোক উচ্চমাধ্যমিক!
শিক্ষা সংসদের প্রস্তাব, বাড়ি থেকেই হোক উচ্চমাধ্যমিক!

নজরবন্দি ব্যুরোঃ শিক্ষা সংসদের প্রস্তাব, বাড়ি থেকেই হোক উচ্চমাধ্যমিক, বিকল্প ভাবা হচ্ছে মাধ্যমিকের ক্ষেত্রেও। এই করোনা কালে মাধ্যমিক-উচ্চমাধ্যমিক নিয়ে ধন্দে সংসদ-সরকার। কয়েকদিন আগেই সংসদের তরফ থেকে জানানো হয়েছিল করোনা কালের পরীক্ষার জন্য হাতে কিছু সময় চায় তাদের। সেই কারণেই পুর্ব নির্ধারিত সময়ের থেকে কিছুটা পিছিয়েছিল উভয় পরীক্ষাই।

আরও পড়ুনঃ বছরখানেকের মাথায় ফের আগুন কাঞ্চনকন্যা এক্সপ্রেসে।

তবে জানানো হয়েছিল পরবর্তী দিনক্ষণের বিষয়ে মুখ্যমন্ত্রীর নির্দেশই শেষ কথা। সেই মতো ঠিক হয়েছিল জুলাই মাসের শেষ সপ্তাহে উচ্চ মাধ্যমিক এবং আগস্টের দ্বিতীয় সপ্তাহে শুরু হবে মাধ্যমিক হবে। সঙ্গে করোনা কালের পরীক্ষার কারণে একগুচ্ছ নয়া নিয়ম বলবতের কথা বলা হয়েছিল, শিক্ষা পর্শদের সূত্রে জানানো হয়েছিল, এবার প্রথম ৯০ নম্বরের পরীক্ষা হবে ৪৫ নম্বরে, ৮০ নম্বরের পরীক্ষা হবে ৪০ নম্বরে। অর্থাৎ অর্ধেক নম্বরে হতে চলেছে এবারের পরীক্ষা। দুটি পরীক্ষার সময়ই কমে ৩ ঘণ্টার বদলে হচ্ছে ১ ঘণ্টা ৩০ মিনিটে। উত্তর দিতে হবে প্রশ্নপত্রে যা বলা থাকবে তার অর্ধেক।

৯ দিনের সময়সীমার মধ্যে শেষ করতে হবে দুটি পরীক্ষাই। শুধুমাত্র আবশ্যিক বিষয়ে পরীক্ষা হবে। হোম সেন্টারে পরীক্ষা হবে অর্থাৎ ছাত্রছাত্রীরা নিজেদের স্কুলেই পরীক্ষা দেবে। এদিকে মাধ্যমিকের ক্ষেত্রে অসুবিধা না হলেও উচ্চ মাধ্যমিকে ৫২ টি বিষয় রয়েছে। সেক্ষেত্রে মোট ১৫টি আবশ্যিক বিষয়ের সঙ্গে ২ থেকে ৩ টি ঐচ্ছিক বিষয়ে পরীক্ষা নেওয়া হবে এবং সেগুলি ৯ দিনের মধ্যে শেষ করা হবে।

তবে গত ২রা জুন,মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষার নির্ঘন্ট প্রকাশ করতে গিয়েও পিছিয়ে আসে সংসদ। স্থগিত রাখা হয় বৈঠক, সেদিনী জানানো হয়েছিল  পরীক্ষার ভবিষ্যত নিয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য তৈরি হয়েছে একটি টিম। সেই কমিটিতে রয়েছেন শিক্ষক, চিকিৎসক, শিশু-মনোবিদ সহ একাধিক বিশেষজ্ঞ।  করোনা কালে এই দুই পরীক্ষা হবে কিনা, হলেও কিভাবে এবং না হলে তার প্রক্রিয়া কী হবে সবকিছু মিলিয়ে আগামী ৭২ ঘন্টার মধ্যে রিপোর্ট দেবেন তাঁরা।

শিক্ষা সংসদের প্রস্তাব, বাড়ি থেকেই হোক উচ্চমাধ্যমিক! পরিস্থিতি অনুযায়ী বিবেচনা করে সিদ্ধান্ত নিতে আজ বৈঠকে বসেছে বিশেষজ্ঞ টিম। সূত্রের খবর করোনা কালে পরীক্ষা করানোর বিষয়ে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে পরামর্শ দেওয়া হয়েছে এই অবস্থায় বাড়ি থেকেই হোক পরীক্ষা, বিকল্প ভাবা হচ্ছে মাধ্যমিকের ক্ষেত্রেও।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here