করোনা ও ইয়াসে বিধ্বস্ত সুন্দরবনের মানুষের পাশে দাঁড়িয়ে কাজ করছে বাংলা পক্ষ

করোনা ও ইয়াসে বিধ্বস্ত সুন্দরবনের মানুষের পাশে দাঁড়িয়ে কাজ করছে বাংলা পক্ষ
করোনা ও ইয়াসে বিধ্বস্ত সুন্দরবনের মানুষের পাশে দাঁড়িয়ে কাজ করছে বাংলা পক্ষ

নজরবন্দি ব্যুরোঃ করোনার বিস্তার রোধ করতে রাজ্যে জারি রয়েছে কঠোর বিধিনিষেধ। তারমধ্যেই “ইয়াশ” এর তাণ্ডব এবং ভরা কোটালের জলোচ্ছাসের প্রভাবে বিপর্যস্ত পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা সহ হাওড়ার বেশ কিছু এলাকা। ক্ষয়ক্ষতি হয়েছে ব্যাপক পরিমানে। ভিটেমাটি হারিয়েছেন বহু মানুষ। রাজ্যের লক্ষ লক্ষ মানুষ কে এখনও নির্ভর করতে হচ্ছে সরকার এবং বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থার ত্রানের ওপর।

আরও পড়ুনঃ জামিন পেয়েই মাঠে নেমেছেন, এবার নিরাপত্তা বাড়ছে ‘কাজের ছেলে’ ফিরহাদের

প্রাকৃতি বিপর্যয় তথা করোনার আবহে একাধিক সংস্থা নিজের নিজের সাধ্যমত ত্রান নিয়ে পৌঁছে গেছে বিপর্যস্ত এলাকায়। পিছিয়ে নেই বাংলা পক্ষও। করোনা ও ইয়াসে বিধ্বস্ত সুন্দরবনের মানুষের পাশে দাঁড়িয়ে কাজ করছে জাতীয় সংগঠন বাংলা পক্ষ। এই বিপদের সময় শিলিগুড়ি, জলপাইগুড়ি থেকে সুন্দরবন, পূর্ব মেদিনীপুর সর্বত্রই মানুষের পাশে দাঁড়ানোর চেষ্টা করছে এই সংগঠন। সংগঠনের শিলিগুড়ি শাখা দুঃস্থ মানুষদের রান্না করা খাদ্য সামগ্রী পৌঁছে দিচ্ছে। জলপাইগুড়ি জেলা নানা এলাকায় স্যানিটাইজেশনের কাজ করছে।

নানা জেলায় কোভিড যোদ্ধা হিসাবে কাজ করছে বাংলা পক্ষর সহযোদ্ধারা। এই সময় রক্তের ঘাটতি তীব্র। বাংলা পক্ষ ইতিমধ্যে তিন জেলা- হুগলী, আলিপুরদুয়ার ও মালদায় রক্তদান শিবির করেছে। ইয়াসে বিধ্বস্ত দুই চব্বিশ পরগনার সুন্দরবন ও সংলগ্ন অঞ্চল এবং পূর্ব মেদিনীপুরের সমুদ্র উপকূলবর্তী বিস্তৃর্ণ এলাকা। বাংলা পক্ষ যথা সম্ভব মানুষের পাশে দাঁড়াচ্ছে সকলের সহযোগিতায়। উত্তর চব্বিশ পরগনার সন্দেশখালি সহ বিস্তৃর্ণ এলাকা এখনও জলমগ্ন।

এই এলাকায় সংগঠনের পক্ষ থেকে প্রায় ৪৫০ পরিবারের হাতে শুকনো খাবার, মশার ধূপ, ওষুধ, মোমবাতি, জলের বোতল, স্যানিটারি ন্যাপকিন, মাস্ক, স্যানিটাইজার তুলে দেওয়া হয়। দক্ষিণ চব্বিশ পরগনার সদস্যদের একটা দল ইতিমধ্যে সুন্দরবনের উদ্দেশ্যে রওনা দিয়েছে। আগামীকাল থেকে কুলতলিতে শুরু হচ্ছে বাংলা পক্ষর কমিউনিটি কিচেন। এই সপ্তাহেই বাংলা পক্ষ গোসাবা, রাঙাবেলিয়া ও সাগরে পৌঁছবে ত্রাণ সামগ্রী নিয়ে আমফানের পরবর্তী সময়েও আমরা সুন্দরবনের নানা জায়গায় কাজ করেছিলাম মানুষের পাশে দাঁড়াতে।

করোনা ও ইয়াসে বিধ্বস্ত সুন্দরবনের মানুষের পাশে দাঁড়িয়ে কাজ করছে বাংলা পক্ষ। জানা গিয়েছে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থা থেকে ১০০ টি পরিবারকে নগদ ৪০০০ টাকা করে পাইয়ে দেওয়ার ব্যবস্থা করেছিল তারা। এবারও নানাভাবে সুন্দরবনের দু তিনটে ব্লকের ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়াবে বাংলা পক্ষ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here