ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণ রুখতে নয়া নির্দেশিকা স্বাস্থ্য দফতরের

ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণ রুখতে নয়া নির্দেশিকা স্বাস্থ্য দফতরের
ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণ রুখতে নয়া নির্দেশিকা স্বাস্থ্য দফতরের

নজরবন্দি ব্যুরোঃ ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণ রুখতে নয়া নির্দেশিকা স্বাস্থ্য দফতরের। একেই দীর্ঘ কাল ধরে রাজ্য-দেশ-গোটা বিশ্ব ভুগছে করোনার কবলে। দিকে দিকে হাহাকার অক্সিজেন-বেড-টিকার। এবছরের শুরুর দিকেই প্রবল দাপট নিয়ে ভারতে আছড়ে পড়েছে করোনার দ্বিতীয় ঢেউ। পরিস্থিতি সামাল দিতে হিমশিম খাচ্ছে সরকার-প্রশাসন। দিনে দিনে বাড়ছে সংক্রমণ, পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যু।

আরও পড়ুনঃ স্বস্তি দিয়ে ২৪ ঘন্টায় দেশজুড়ে কিছুটা কমল করোনার দৈনিক সংক্রমণ।

এই পরিস্থিতিতে উদ্বেগ কয়েকগুন বাড়িয়ে রোগীর শরীরে হানা দিচ্ছে ব্যাক ফাঙ্গাস। ইতিমধ্যেই কেন্দ্রের তরফ থেকে ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারীর আখ্যা দেওয়া হয়েছে। রাজ্যেও ধরা পড়েছে রোগীর দেহে ব্ল্যাক ফাঙ্গাসের উপস্থিতি। গতকাল কলকাতায়  ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণে মৃত্যু হয়েছে একজনের। তার পর থেকেই কার্যত আরো বেশি নড়েচড়ে বসেছে সরকার। এই সংক্রমণ রুখতে স্বাস্থ্য দফতরের তরফ থেকে জারি করা হয়েছে নয়া গাইডলাইন।

সেখানে বলা হয়েছে-

 . ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ এড়াতে প্রত্যেককে সঠিক ভাবে মাস্কের ব্যবহার করতে হবে। প্রয়োজনে দুটি করে মাস্ক ব্যবহারের কথা বলেছে।

. বিশেষ সতর্কতা অবলম্বন করতে হবে ধুলো-বালিময় এলাকা বা কোন নির্মাণস্থলে গেলে।

. নির্দেশ দেওয়া হয়েছে বাগানে বা মাটির কাজের ক্ষেত্রে। সেক্ষেত্রে অধিক সতর্কতা জারি করা হয়েছে। স্বাস্থ্য দফতরের তরফে জানানো হয়েছে  বাগানে বা মাটি নিয়ে কাজ করলে, জুতো, লম্বা ঝুলের ট্রাউজার, ফুল স্লিভ শার্ট এবং গ্লাভস পরা একান্ত জরুরি।

. কোভিড-পরবর্তী ও ডায়াবেটিক রোগীদের ক্ষেত্রে  রক্তে শর্করার মাত্রায় নজর রাখতে হবে।

. বাকি করোনার সাধারণ বিধি মানতে হবে সঠিক ভাবে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here