করোনার টিকা নিয়ে অনেক খবর, কবে কোন টিকা আসছে বাজারে? দেখে নিন।

করোনার টিকা নিয়ে অনেক খবর, কবে কোন টিকা আসছে বাজারে? দেখে নিন।

নজরবন্দি ব্যুরোঃ ভারতে করোনার ভ্যাকসিন দৌড়ে এখনও এগিয়ে রয়েছে ভারত বায়োটেক ও জাইদাস ক্যাডিলা। দেশের প্রথম সারি দুই ফার্মাসিউটিক্যাল কোম্পানিই মানব শরীরে টিকার পরীক্ষামূলক প্রয়োগ শুরু করে দিয়েছে। ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিন ও জাইদাস ক্যাডিলার জ়াইকভ-ডি টিকার ট্রায়াল চলছে দেশের নানা জায়গায়।

আরও পড়ুনঃ ভারতীয় নৌসেনার আগ্রাসনে পিছু হটলো চিন, চাপ বাড়িয়ে সীমান্তে মোতায়েন রাফায়েল।

তবে এই ট্রায়াল শেষ করে টিকা কবে বাজারে আসবে সে বিষয়ে সঠিক তথ্য এখনও জানা যায়নি। জাইদাস ক্যাডিলা সম্প্রতি জানিয়েছে, তাদের তৈরি টিকার দুই পর্যায়ের ট্রায়াল শেষ করতে অন্তত তিন মাস লাগবে। এই ট্রায়ালের রিপোর্টে সব ইতিবাচক থাকলে টিকা দেশের বাজারে চলে আসবে আগামী বছরের শুরুতেই। প্রসঙ্গত আজ জানা যাবে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকা করোনা টিকার মানব শরীরে যে পরীক্ষা করেছে, তার কী ফল হল।

দ্য ল্যান্সেট জার্নালে প্রকাশিত হবে এই তথ্য।মানব শরীরে প্রাথমিক পরীক্ষার পর গবেষকরা বলেন, পরীক্ষামূলক এই টিকা মানব শরীরকে সার্স-কোভিড ২ থেকে দ্বিগুণ নিরাপত্তা দেবে। প্রথম পরীক্ষায় যাঁরা অংশ নিয়েছিলেন দেখা গিয়েছে, তাঁদের শরীরে অ্যান্টিবডি ও টি-সেল তৈরি হয়েছে, যা তাঁদের শরীরে তৈরি করেছে করোনা সংক্রমণের বিরুদ্ধে নিরাপত্তা বলয়। অ্যান্টিবডি হল সেই প্রোটিন, যা শরীরে অ্যান্টিজেন মেরে ফেলায় সক্রিয় ভূমিকা নেয়। আর টি সেল সংশ্লিষ্ট জীবাণু ও যে সব কোষে সে সংক্রমণ ঘটিয়েছে তা মেরে ফেলতে পারে।

 অপর দিকে বিশ্বের সব থেকে বেশি টিকা প্রস্তুতকারী সংস্থা সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া জানাল, এ বছরের শেষেই তাদের করোনা টিকা তৈরি হয়ে যাবে বলে তারা আশা করছে। অ্যাস্ট্রাজেনেকা অক্সফোর্ড করোনা টিকার মানব দেহে পরীক্ষা আগামী মাস থেকে শুরু করবে তারা। সেরাম ইনস্টিটিউটের প্রধান আদার পুনাওয়ালা জনিয়েছেন, এই মুহূর্তে অ্যাস্ট্রাজেনেকা অক্সফোর্ড টিকার মানব শরীরে তৃতীয় পর্যায়ের পরীক্ষা চলছে। ভারতে এই পরীক্ষা শুরু হবে আগামী মাস থেকে। আশা করা যাচ্ছে, এ বছরের শেষেই অ্যাস্ট্রাজেনেকা অক্সফোর্ড টিকা বাজারে চলে আসবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *