বিশ্ব দরবারে ফের হোঁচট খেল পাকিস্তান, শ্রীলঙ্কার পার্লামেন্টে বাতিল ইমরানের বক্তৃতা

বিশ্ব দরবারে ফের হোঁচট খেল পাকিস্তান, শ্রীলঙ্কার পার্লামেন্টে বাতিল ইমরানের বক্তৃতা

নজরবন্দি ব্যুরোঃ বিশ্ব দরবারে ফের হোঁচট খেল পাকিস্তান, আন্তর্জাতিক মঞ্চে জম্মু ও কাশ্মীর নিয়ে বারবার সরব হয়েছে পাকিস্তান। আর এই ঘটনা করে আসছে সেই দেশটির জন্মলগ্ল থেকেই। কিন্তু বিশ্বের কথাও এই ইস্যু নিয়ে কোন দিনই সেভাবে সুবিধা করে উঠতে পারেনি আমাদের এই  প্রতিবেশী দেশটি।

আরও পড়ুনঃ করোনার কবলে বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়, পরিস্থিতি আপাতত স্থিতিশীল।

বর্তমান পাক প্রধানমন্ত্রী ইমরান খানও এই বাইরে ভাবেননি কখনো। ঠিক এই পরিস্থিতিতে শ্রীলঙ্কার পার্লামেন্টে পাক প্রধানমন্ত্রী ইমরান খানের বক্তৃতা বাতিল করা হয়েছে। আগামী ২২ ফেব্রুয়ারি শ্রীলঙ্কা সফরে যাচ্ছেন ইমরান খান। আগের সূচী মতো ২৪ ফেব্রুয়ারি দ্বীপরাষ্ট্রটির সংসদে বক্তৃতা দেওয়ার কথা ছিল তাঁর।

কিন্তু তাঁর সেই কর্মসূচী হটাৎই বাতিল করা হয়েছে। এই বিষয়ে কথা বলতে গিয়ে শ্রীলঙ্কা পার্লামেন্টের স্পিকার মাহিন্দা অভয়বর্ধন বলেন, ‘বিশেষ কারণে পাকিস্তানের প্রধানমন্ত্রীর পার্লামেন্টে বক্তৃতা বাতিল করা হয়েছে।’ শ্রীলঙ্কা পার্লামেন্ট কর্তৃপক্ষ জানিয়েছেন, করোনা পরিস্থিতির কারণেই ইমরানের বক্তৃতা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিশ্ব দরবারে ফের হোঁচট খেল পাকিস্তান, কিন্তু এই বক্তৃতা বাতিলের পদক্ষেপ ‘তাত্‍পর্যপূর্ণ’ বলে মনে করছেন কূটনৈতিক বিশ্লেষকদের একটা অংশ। তাঁরা মনে করছেন, ইমরানের বক্তৃতায় ভারত বিরোধী কোনও বক্তব্য থাকুক তা চায় না কলম্বো। আর যদি সত্যিই ইমরান যদি সেই রকম কিছু করে বসেন তাহলে ভারতের সাথে লঙ্কার সম্পর্ক খারাপের দিকে যেতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞ মহল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x