Covid-19 and Alcohol: আপনি সুরাপ্রেমী? কোভিড হয়েছে? জানুন আবার কবে থেকে মদ্যপান করতে পারবেন

আপনি সুরাপ্রেমী? কোভিড হয়েছে? জানুন আবার কবে থেকে মদ্যপান করতে পারবেন
আপনি সুরাপ্রেমী? কোভিড হয়েছে? জানুন আবার কবে থেকে মদ্যপান করতে পারবেন

নজরবন্দি ব্যুরোঃ  লাফিয়ে লাফিয়ে বাড়ছে কোভিড-সংক্রমণ। বন্ধু-বান্ধব, আত্মীয়-পরিজন, অফিসের সহকর্মীরা অনেকেই আক্রান্ত হচ্ছেন। এই পর্বের করোনা আক্রান্তরা অধিকাংশই মৃদু উপসর্গ নিয়ে নিভৃতবাসে রয়েছেন। অনেকেই আবার কোভিড জয় করে সুস্থতার পথে। দীর্ঘদিন গৃহবন্দী থাকার পর এমন অবস্থায় অনেকেই গলা ভেজাতে অল্প হলেও চুমুক দিতে চাইছেন মদের গ্লাসে। শারীরিক এই অবস্থায় মদ্যপান করা কি উচিত?

আরও পড়ুনঃ নিয়োগে আরও স্বচ্ছতা থাকলে ভাল হত, বিদায় বেলায় বিস্ফোরক SSC-র প্রাক্তন চেয়ারম্যান!

এই প্রশ্নের উত্তরে পুষ্টিবিদ এবং যাপন-সহায়ক অনন্যা ভৌমিকের বক্তব্য, বিজ্ঞানকে ছাড়িয়ে গিয়ে কিছু করতে পারেনা। অন্তত এই পরিস্থিতিতে তো একেবারেই নয়। মন ভাল রাখতে আপনি স্বাচ্ছন্দ্যে মদ্যপান করতে পারেন এটা বলা যেমন যায় না, তবে বিজ্ঞানের কথা ধার করে বলতে পারা যায় যে মদ্যপান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর।

তবে কী কোভিড হলে মদ্যপান করা যায় না?

এই উত্তরে অনন্যা জানান, এই বিষয়টি নিয়ে এখনও সে ভাবে তো কোনও গবেষণাপত্র তৈরি হয়নি। তবে যেকোনও ধরনের ভাইরাস দ্বারা সংক্রামিত হলে মদ্যপান না করাই বাঞ্ছনীয়।

আপনি সুরাপ্রেমী? কোভিড হয়েছে? জানুন আবার কবে থেকে মদ্যপান করতে পারবেন

161128 drinking alcohol jpo 108p

কোভিড থেকে সেরে ওঠার পর কি মদ্যপান করা যেতে পারে?

এখানেও অনন্যার মন্তব্য, সেটা পুরোটাই নির্ভর করবে যিনি সেরে উঠছেন তাঁর ওপর,তাঁর ইচ্ছার উপর নির্ভর করছে সমস্ত কিছুটাই। তবে কোভিড আক্রান্ত থাকাকালীন হোক বা কোভিড থেকে সেরে ওঠার পর কোনও সময়ই মদ্যপান শরীরের জন্য উপকারী নয়। তাই মদ্যপান যতটা কম করা যায় ততটাই ভালো প্রত্যেক মানুষের ক্ষেত্রে।