Apple: দেশে বড় বিনিয়োগ অ্যাপলের, হতে পারে ১০ লক্ষ কর্মসংস্থান

দেশে বড় বিনিয়োগ অ্যাপলের, হতে পারে ১০ লক্ষ কর্মসংস্থান

নজরবন্দি ব্যুরোঃ বিশ্বের দ্বিতীয় বৃহৎ চুক্তিভিত্তিক পণ্য নির্মাতা এবং অ্যাপলের অন্যতম সরবরাহকারী পেগাট্রন করপোরেশন ভারতে প্রাথমিকভাবে ১৫ কোটি ডলার বিনিয়োগে পরিচালনা পর্ষদের অনুমোদন পেয়েছে তাইওয়ানভিত্তিক প্রতিষ্ঠানটি। এ বিনিয়োগের অর্থ ভারতে উৎপাদন কারখানা নির্মাণে ব্যয় করবে পেগাট্রন।

আরও পড়ুনঃ মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণার পর, ২৪ ঘণ্টার মধ্যেই বাস রুট চালু রাজ্যে

বেঙ্গালুরু টেক সামিট ২০২১-এ বক্তব্য রাখতে গিয়ে বালাসুব্রহ্মণ্যম বলেন, অ্যাপল দুই দশকেরও বেশি সময় ধরে ভারতে কাজ করছে এবং ২০১৭ সালে বেঙ্গালুরুতে আইফোন উত্পা দন শুরু করে। তারপর থেকে, আমরা এখানে এবং চেন্নাইতে সুবিধাগুলির সাথে প্রসারিত করেছি, অভ্যন্তরীণ বাজারের জন্য এবং রপ্তানির জন্য বেশ কয়েকটি আইফোন মডেল তৈরি করেছি।

দেশে বড় বিনিয়োগ অ্যাপলের, হতে পারে ১০ লক্ষ কর্মসংস্থান

আমাদের সরবরাহ শৃঙ্খলের পাশাপাশি, আমরা আমাদের কার্যক্রম বিকাশ, আমাদের প্রসার এবং আরও স্থানীয় সরবরাহকারীদের সাথে জড়িত হওয়ার জন্য ভারতে উল্লেখযোগ্যভাবে বিনিয়োগ করছি।” এ বিষয়ে পেগাট্রনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) লিয়াও সিহ-জং বলেন, তারা আশা করছে আগামী বছরের দ্বিতীয়ার্ধ কিংবা ২০২২ সালের শুরুর দিকে পেগাট্রনের ভারতীয় কারখানায় উৎপাদন শুরু হবে।

দেশে বড় বিনিয়োগ অ্যাপলের, হতে পারে ১০ লক্ষ কর্মসংস্থান

এ ছাড়াও তাদের আগামী দুই বছরে ভারতে আরো বিনিয়োগের পরিকল্পনা রয়েছে। অ্যাপলের গুরুত্বপূর্ণ তিন চুক্তিভিত্তিক পণ্য সরবরাহকারী ফক্সকন ও উইস্ট্রনের ভারতে উৎপাদন আগে থেকে চালু থাকলেও একমাত্র পেগাট্রনের কোনো কার্যক্রম ছিল না।

দেশে বড় বিনিয়োগ অ্যাপলের, হতে পারে ১০ লক্ষ কর্মসংস্থান

এবার পেগাট্রনও মোদি সরকারের পিএলআই সুবিধার আওতায় উৎপাদন শুরু করতে যাচ্ছে। এই পদক্ষেপের ফলে দেশে প্রায় ১০ লক্ষ কর্মসংস্থান হবে বলে মনে করা হচ্ছে।