করোনার কোপ, প্রজাতন্ত্র দিবসে সীমান্তে হবে না ভারত-পাক যৌথ কুচকাওয়াজ

করোনার কোপ, প্রজাতন্ত্র দিবসে সীমান্তে হবে না ভারত-পাক যৌথ কুচকাওয়াজ

নজরবন্দি ব্যুরো: করোনার কোপ, নোভেল করোনা ভাইরাসের থাবার জেরে আগেই ঘোষণা করা হয়েছে যে এবারের প্রজাতন্ত্র দিবসে কোনও বিদেশী প্রতিনিধি ভারতে আসবেন না। এবার এই কোপ পরল এতদিনের নিয়মেও। প্রতি বছর এই দিনে ভারত পাকিস্তান সেনার যৌথ কুচকাওয়াজ হয়। তবে এবারে অতিমারির জেরে সেই নিয়মেও ভাটা পরল। স্পষ্ট জানিয়ে দেওয়া হল এবার আটারি সীমান্তে ভারত-পাক কুচকাওয়াচ বাতিল করা হয়েছে। বিএসএফ বা সীমান্ত সুরক্ষা বাহিনীর তরফ থেকে এমনটাই জানানো হয়েছে।

আরও পড়ুন: ভয়াবহ, রাস্তায় ঘুমিয়ে থাকা ১৮ জনকে পিষে দিল ঘাতক ট্রাক, মৃত বহু

এ বিষয়ে বিএসএফ-র এক আধিকারিক জানান, ‘করোনা সংক্রমণের কারণে চলতি বছরে প্রজাতন্ত্র দিবসে আটারি সীমান্তে কোনও যৌথ কুচকাওয়াজের আয়োজন করা হবে না। সাধারণ মানুষদেরও কুচকাওয়াজ দেখতে আসার জন্য অনুমতি দেওয়া হবে না। ভারতের তরফে প্রতিদিনের নিয়ম মেনে কেবল পতাকা উত্তোলনই করা হবে। আলাদা করে কোনও অনুষ্ঠানের আয়োজন করা হবে না।’

সূত্রের খবর, চলমান এই অতিমারির কারণে ২০২০ সালের ৭ মার্চ থেকে আটারি সীমান্তে সেনার কুচকাওয়াজ দেখতে আগত সাধারণ মানুষের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়। বর্তমানে সংক্রমণ কিছুটা নিয়ন্ত্রণে থাকলেও সীমান্তে দর্শকদের আনাগোনা নিয়ে নিয়ম শিথিল করা হয়নি।

করোনার কোপ, প্রসঙ্গত, সম্প্রীতি বজায় রাখতে দেশের বিভিন্ন অনুষ্ঠানে সীমান্তে পাক সেনাবাহিনীকে যে মিষ্টি পাঠানো হত, তাও করোনা সংক্রমণ ও দুই দেশের মধ্যে চাপান-উতোরের কারণে আপাতত স্থগিত রাখা হয়েছে। যদিও সীমান্ত সুরক্ষা বাহিনীর তরফ থেকে বলা হয়েছে, প্রজাতন্ত্র দিবসে সীমান্তে কী করা হবে, সেই বিষয়ে আলোচনা করতে একটি বৈঠক স্থির করা হয়েছে। যদিও কবে সেই বৈঠক হবে, সে বিষয়ে যদিও সেনাবাহিনী তরফে কিছু বলা হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x