Johnson & Johnson: শিশু শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকারক! জনসন অ্যান্ড জনসন পাওডার বিক্রি বন্ধ করছে বিশ্বজুড়ে

শিশু শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকারক! জনসন অ্যান্ড জনসন পাওডার বিক্রি বন্ধ করছেন বিশ্বজুড়ে
Johnson & Johnson is ceasing sales of the powder worldwide

নজরবন্দি ব্যুরোঃ শিশুদের যত্নে দুনিয়া জুড়ে মায়েদের এক অপরিহার্য ব্যবহার্য জনসন অ্যান্ড জনসন কোম্পানির ট্যাল্ক পাওডার। কিন্তু সেই অত্যন্ত চেনা ও বিশ্বস্ত পাউডারই এবার আর পাওয়া যাবে না বাজারে। কারণ ২০২৩ সাল থেকে এই পণ্য বিক্রি বন্ধ করে দিতে চলেছে জনসন অ্যান্ড জনসন সংস্থা।

আরও পড়ুনঃ ৪৮ ঘণ্টায় দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা, জানাল আবহওয়া দফতর

দু’ বছর আগেই আমেরিকাতে বন্ধ হয়ে গেছে শিশুদের জন্য এই পণ্য। এবার গোটা বিশ্বেই বন্ধ হতে চলেছে এর বিপণন। ঠিক কী অভিযোগ রয়েছে ‘জনসন অ্যান্ড জনসন’ বেবি পাউডারকে নিয়ে? ওই পাউডারে অ্যাসবেস্টসের নমুনা পাওয়া গিয়েছে। অ্যাসবেস্টস শিশু শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকারক।

13 9

এর সংস্পর্শে এলে ক্যানসার পর্যন্ত হতে পারে। বছর তিনেক আগে এই অভিযোগ ওঠার পর থেকে ক্রমেই বিতর্ক ঘনিয়েছে। এই পরিস্থিতিতে আমেরিকা ও কানাডার পর এবার সম্পূর্ণ ভাবেই পাউডারটি বিক্রি বন্ধ করে দিচ্ছে ‘জনসন অ্যান্ড জনসন’।

শিশু শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকারক! জনসন অ্যান্ড জনসন পাওডার বিক্রি বন্ধ করছেন বিশ্বজুড়ে

শিশু শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকারক! জনসন অ্যান্ড জনসন পাওডার বিক্রি বন্ধ করছে বিশ্বজুড়ে

11 9

সংস্থার তরফে জানানো হয়েছে, আমেরিকায় চলতে থাকা অসংখ্য ক্রেতা সুরক্ষা মামলার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত। আমেরিকার এক আদালত সংস্থাকে ১৫ হাজার কোটি টাকার জরিমানার ‘সাজা’ দিয়েছিল। আদালতের বক্তব্য ছিল, সংস্থাটি শিশুদের পণ্য নিয়ে রীতিমতো ছেলেখেলা করেছে। বিচারক এমনও জানিয়েছিলেন, এই অপরাধের শাস্তি কেবল অর্থের জরিমানাতেই শেষ হতে পারে না।