Weather Update: কড়া নাড়ছে নিম্নচাপ, ফের কবে মিলবে শীতের আমেজ?

কড়া নাড়ছে নিম্নচাপ, ফের কবে মিলবে শীতের আমেজ?
কড়া নাড়ছে নিম্নচাপ, ফের কবে মিলবে শীতের আমেজ?

নজরবন্দি ব্যুরোঃ  নভেম্বর মাসের প্রায় শেষ দিকে এসেও সকালের সেই শিরশিরে ভাবটাই নেই। আগামী দুদিনও তাপমাত্রার পারদ থাকবে উর্ধ্বমুখী। আজ, সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২১.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। তাই চলতি বছরের শেষের দিকে এসেও শীতের আমেজ খুঁজে পাচ্ছেন না শীতবিলাসীরা।

আর পরুনঃ Covid19 Update: অনেকটা স্বস্তি, একদিনে আক্রান্ত ৮,৪৮৮

বুধবার সর্বনিম্ন তাপমাত্রা ১৯ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আজ আংশিক মেঘলা আকাশ থাকবে। পশ্চিমবঙ্গের জেলা গুলোতে শুষ্ক আবহাওয়া থাকবে। আগামী ২৪ ঘণ্টায় সিকিম, দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, শিলিগুড়ি, আলিপুরদুয়ারের বজ্রবিদ্যুৎ-সহ মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর।

রবিবার ২১.৫ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে গিয়েছিল কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা। মঙ্গলবার পর্যন্ত রাতের তাপমাত্রা আরও বাড়তে পারে। উচ্চচাপের প্রভাবে হালকা বৃষ্টিও হতে পারে বঙ্গে। তবে সে সম্ভাবনা যে খুব জোরাল এমন নয়।মঙ্গলবার উচ্চচাপের ফাঁড়া কাটলে বুধবারের পর ফিরবে ঠান্ডা আমেজ। এমনও হতে পারে, আগামী সপ্তাহান্তে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৮ ডিগ্রি সেলসিয়াসের নিচেও নামতে পারে।

Kolkata weather forecast: Rain, gusty winds, thundershowers likely - The Statesman
কড়া নাড়ছে নিম্নচাপ, ফের কবে মিলবে শীতের আমেজ?

তবে হাওয়া অফিসের দফতরের মতে, পুরোদমে দক্ষিণবঙ্গে শীত পড়তে এখনও কিছুটা সময় বাকি। ১৫ ডিসেম্বরের আগে সে অর্থে কলকাতায় শীত পড়েও না। তবে ধীরে ধীরে তাপমাত্রা নামতে শুরু করে। কিন্তু এবার নভেম্বরেই দু’বার তাপমাত্রা ১৮’র কাছাকাছি নেমে গিয়েছিল।

এই নিয়ে আলিপুর হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়, আজ শহর জুড়ে কিছুটা মনোরম আবহাওয়া থাকলেও আগামী ২৩ তারিখ রাজ্যের একাধিক জেলায় ধেয়ে আসতে চলেছে বৃষ্টি। যারমধ্যে দক্ষিনবঙ্গের দুই ২৪ পরগনা ও দুই মেদিনীপুর সহ দার্জিলিং, জলপাইগুরি, কোচবিহার, ও আলিপুরদুয়ার।

বঙ্গোপসাগরে তৈরি হয়েছে নিম্নচাপ যা অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু উপকূলের দিকে এগোচ্ছে। এর ফলে সপ্তাহান্তে ফের একবার পূবালি হাওয়ার প্রভাবে রাজ্যে জলীয় বাষ্প ঢুকবে। তার জেরে কমবে শীতের আমেজ। সোমবার থেকে কলকাতা-সহ রাজ্যের উপকূলবর্তী জেলাগুলিতে ফের বৃষ্টির ভ্রুকুটি।

কড়া নাড়ছে নিম্নচাপ, আরও একবার ঠান্ডা আমেজের বারোটা বাজাবে নিম্নচাপ

Weather forecast for February 26: Rains to continue in Kolkata, Delhi - Oneindia News
কড়া নাড়ছে নিম্নচাপ, ফের কবে মিলবে শীতের আমেজ?

নিম্নচাপের সম্ভাব্য অভিমুখ তামিলনাড়ু-অন্ধ্রপ্রদেশ উপকূল। তবে দূরে থাকলেও আরও একবার ঠান্ডা আমেজের বারোটা বাজাবে সাগরের নিম্নচাপ। বৃষ্টি চিন্তায় রাখবে বাংলার চাষিদেরও।