Student Credit Card: ছাত্র দিবসে জনমুখী মুখ্যমন্ত্রী, বিরাট সিদ্ধান্ত রাজ্যের

ছাত্র দিবসে জনমুখী মুখ্যমন্ত্রী, বিরাট সিদ্ধান্ত রাজ্যের
ছাত্র দিবসে জনমুখী মুখ্যমন্ত্রী, বিরাট সিদ্ধান্ত রাজ্যের

নজরবন্দি ব্যুরোঃ  মুখ্যমন্ত্রীর ঘোষণা মতই আগামী ১ জানুয়ারি রাজ্য জুড়ে পালিত হবে স্টুডেন্ট ডে। তার জন্যে পুরোদমে প্রস্তুতি শুরু করে দিল নবান্ন। সরকারি সূত্রের খবর, স্টুডেন্ট ডে উপলক্ষ্যে রাজ্যের বিভিন্ন জেলায় অন্তত ২০ হাজার ছাত্রছাত্রীর হাতে রাজ্য সরকারের চালু করা স্টুডেন্ট ক্রেডিট তুলে দেওয়া হবে। ক্রেডিট কার্ডের মাধ্যমে ছাত্রছাত্রীরা যাতে ঠিক মতো ব্যাঙ্ক ঋণ পায়, তারও ব্যবস্থা করছে সরকার।

আরও পড়ুনঃ Mamata Banerjee : রাজ্য জুড়ে পালিত হবে ছাত্র দিবস, ঘোষণা মুখ্যমন্ত্রীর

স্টুডেন্ট ডে-র প্রস্তুতিতে শনিবার জেলাশাসকদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। হাজির ছিলেন বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক এবং সমবায় ব্যাঙ্কের প্রতিনিধি। ছিলেন স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার শীর্ষ আধিকারিকও। এই বৈঠকে মুখ্যসচিব সব জেলাশাসককে স্টুডেন্ট ডে-র অনুষ্ঠানের জন্যে এখন থেকে প্রস্তুতি নিতে বলেছেন।

68 Lakh Got Jobs In Last 4 Years In West Bengal, Says Mamata Banerjee
ছাত্র দিবসে জনমুখী মুখ্যমন্ত্রী, বিরাট সিদ্ধান্ত রাজ্যের

স্টুডেন্ট ডে-তে ২০ হাজার জনের হাতে স্টুডেন্ট ক্রেডিট কার্ডে ঋণের অনুমোদনপত্র তুলে দেওয়ার লক্ষ্যমাত্রা বেঁধে দিয়েছেন তিনি। তবে এই প্রকল্পে অনেক ব্যাঙ্ক অসহযোগিতা করছে এবং ঋণ দিতে অস্বীকার করছে বলে ইতিপূর্বে অভিযোগ উঠেছিল। ইতিমধ্যে সে সমস্যা সমাধানে নবান্নের কর্তারা একাধিক বার ব্যাঙ্কের আধিকারিকদের সঙ্গেও বৈঠক করেছেন।

সমস্যা নিরসনের ইঙ্গিতেই শনিবার প্রায় ৪ হাজার ছাত্রছাত্রীর হাতে স্টুডেন্ট ক্রেডিট কার্ডে ঋণের অনুমোদনপত্র তুলে দেওয়া হয়েছে। প্রতিটি মহকুমায় এ জন্যে শিবির হয়েছিল। এর মধ্যে উত্তর চব্বিশ পরগনায় ২৫৬ জন, দক্ষিণ ২৪ পরগনায় ৪৬৯ জন, নদিয়ায় ১৬০ জন, পূর্ব মেদিনীপুরে ১৭৮ জন, বীরভূমে ৯০ জনকে ঋণের অনুমোদনপত্র দেওয়া হয়েছে। নবান্ন সূত্রের খবর, সব মিলিয়ে ১৭৬টি ঋণ অনুমোদন শিবিরের আয়োজন হয়েছিল।

এ দিন যাঁদের হাতে স্টুডেন্ট ক্রেডিট কার্ডে ঋণের অনুমোদনপত্র তুলে দেওয়া হয়, তার বেশিরভাগই কো-অপারেটিভ ব্যাঙ্ক থেকে অনুমোদিত। এ ছাড়াও পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, ইউকো ব্যাঙ্কের মতো কয়েকটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের তরফেও কিছু ঋণের অনুমোদন দেওয়া হয়েছে। সব মিলিয়ে ২৮০ কোটি টাকার ঋণ অনুমোদন করা হয়েছে। আট হাজার স্টুডেন্ট ক্রেডিট কার্ডের ক্ষেত্রে প্রভিশনাল অনুমোদনও মিলেছে।

দু’দিন আগেই হাওড়ায় প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী ঘোষণা করেছিলেন, এখন থেকে ইংরেজি বছরের প্রথম দিনটি স্টুডেন্ট ডে হিসেবে পালিত হবে। মুখ্যমন্ত্রীর ঘোষণার পরেই প্রস্তুতি পুরোদমে শুরু হয়েছে। শিক্ষাদফতর সূত্রে জানা গিয়েছে, রাজ্যের প্রতিটি জেলায় স্টুডেন্ট ডে পালিত হবে। সেই উপলক্ষ্যে বিভিন্ন ধরনের কর্মসূচি নেওয়া হবে।

ছাত্র দিবসে জনমুখী মুখ্যমন্ত্রী, ২০ হাজার ছাত্রদের হাতে স্টুডেন্ট ক্রেডিট কার্ড

West Bengal polls: EC notice to Mamata Banerjee for 'communal' appeal |  India News - Times of India
ছাত্র দিবসে জনমুখী মুখ্যমন্ত্রী, বিরাট সিদ্ধান্ত রাজ্যের

করোনার কারণে এখন স্কুলগুলিতে নিচু শ্রেণির ক্লাস হচ্ছে না। অন্য ক্লাসের ক্ষেত্রেও নানা বিধিনিষেধ মেনে চলতে হচ্ছে। তার মধ্যেও কোভিড-বিধি মেনে কী ভাবে স্টুডেন্ট ডে পালন করা যায়, তার একটা রূপরেখা তৈরি করছে শিক্ষাদপ্তর। সেই মতো স্কুলগুলির কাছে নির্দেশিকা পাঠানো হবে। করোনার কথা মাথায় রেখে ভার্চুয়াল মাধ্যমেও বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন হবে।