১১ দিনে সামান্য হ্রাস সংক্রমণে, রাজ্যে ফের বাড়তে চলেছে লকডাউনের মেয়াদ?

১১ দিনে সামান্য হ্রাস সংক্রমণে, রাজ্যে ফের বাড়তে চলেছে লকডাউনের মেয়াদ?
১১ দিনে সামান্য হ্রাস সংক্রমণে, রাজ্যে ফের বাড়তে চলেছে লকডাউনের মেয়াদ?

নজরবন্দি ব্যুরোঃ ১১ দিনে সামান্য হ্রাস সংক্রমণে, রাজ্যে ফের বাড়তে চলেছে লকডাউনের মেয়াদ? করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পর থেকে দেশে লাফিয়ে লাফিয়ে বেড়েছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। যার জেরে দেশের বেশিরভাগ রাজ্য হেঁটেছে লকডাউনের পথে। যে দিল্লী মহারাষ্ট্র করোনার কামড় থেকে বেরিয়ে আসার পথ খুঁজে পাচ্ছিল না সেখানেই এখন সংক্রমণ সম্পূর্ণ নিয়ন্ত্রনে। উল্লেখযোগ্যভাবে নেমে এসেছে আক্রান্ত ও মৃতের পরিসংখ্যান গ্রাফ।

আরও পড়ুনঃ আগামীকাল বিধানসভায় শপথ নিতে চলেছেন ২ মন্ত্রী ও ১২ নবনির্বাচিত প্রার্থী।

সাধারণ মানুষের কথা ভেবে প্রথমে এরাজ্যে লকডাউন না হওয়ার কথা মুখ্যমন্ত্রী জানালেও পরে মাত্রাছাড়া সংক্রমণের জেরে গত ১৫ মে দুপুর ১২ টা নাগাদ সাংবাদিক বৈঠক করে রাজ্যে ১৫ দিনের লকডাউন ঘোষণা করেছিলেন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। সরকার জানিয়েছিল, ১৬ মে থেকে ৩০ মে পর্যন্ত লকডাউন চলবে। আজ বৃহস্পতিবার ২৭ মে। চলতি লকডাউনের মেয়াদ শেষ হতে বাকি রয়েছে আর ৩দিন তথা ৭২ ঘণ্টা। এমন অবস্থায় প্রশ্ন উঠছে ফের কি বাড়ানো হবে লকডাউনের সময়সীমা? করোনার পরিসংখ্যান বলছে রাজ্যে লকডাউনের ফলে বেশ কিছুটা উন্নত হয়েছে করোনা পরিস্থিতি। প্রসঙ্গত ৫ মে লকডাউন ঘোষণার দিন রাজ্যে নতুন সংক্রামিতের সংখ্যা ছিল ১৯,৫১১।

মোটি কোভিড অ্যাক্টিভ রোগীর সংখ্যা ছিল প্রায় ১ লক্ষ ৩২ হাজার। লকডাউনের উদ্দেশ্যই হল সংক্রমণের শৃঙ্খল ভাঙা। সেদিক থেকে দেখতে গেলে গত ১০ দিনে নতুন সংক্রামিতের সংখ্যা কমেছে। ২৬ মে রাজ্যে নতুন সংক্রামিতের সংখ্যা ছিল ১৬,২২৫। বুধবার মোট কোভিড অ্যাক্টিভ রোগীর সংখ্যা ছিল ১ লক্ষ ২৩ হাজার। এছাড়া উল্লেখযোগ্য ভাবে কমেছে কলকাতায় কোভিডে নতুন আক্রান্তের সংখ্যা। দশ দিন আগেও কলকাতায় প্রতিদিন প্রায় ৪ হাজার পজিটিভ কেস পাওয়া যাচ্ছিল। সেই সংখ্যা কমে হয়েছে কমবেশি ২৩০০।

তবে সামান্য কমলেও এই লকডাউন বাড়ানোর পক্ষেই রাজ্যের চিকিৎসামহল। কারন দিল্লী, মহারাষ্ট্রে এখনও চলছে লকডাউন। তাই করোনাকে সম্পূর্ণ নিয়ন্ত্রনে আনতে সংক্রমণ গ্রাফ একদম নীচে নামিয়ে আনতে হবে বলে জানাচ্ছেন বিশেসজ্ঞরা। যার একমাত্র উপায় লকডাউনের মেয়াদ বৃদ্ধি। এদিকে লকডাউনের বিশাল প্রভাব পরছে রাজ্যের অর্থনীতিতে।

১১ দিনে সামান্য হ্রাস সংক্রমণে, রাজ্যে ফের বাড়তে চলেছে লকডাউনের মেয়াদ? সার্বিক এই পরিস্থিতিতে সরকারের পক্ষে সিদ্ধান্ত নেওয়াটাও একটা চ্যালেঞ্জ। রবিবার চলতি লকডাউনের মেয়াদ শেষ হচ্ছে। নবান্ন সূত্রের মতে, সেই মেয়াদ বাড়বে নাকি আপাতত এখানেই শেষ হয়ে যাবে তা সম্ভবত শনিবার ঘোষণা করবে সরকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here