করোনা টিকা নেওয়ার আগে ও পরে মানতে হবে কিছু সতর্কতা, জানুন বিস্তারিত

করোনা টিকা নেওয়ার আগে ও পরে মানতে হবে কিছু সতর্কতা, জানুন বিস্তারিত
করোনা টিকা নেওয়ার আগে ও পরে মানতে হবে কিছু সতর্কতা, জানুন বিস্তারিত

নজরবন্দি ব্যুরো:  দেশ জুড়ে চলছে করোনার টিকাকরণ কর্মসূচি। ১মার্চ থেকে শুরু হয়েছে দ্বিতীয় দফার টিকাকরণ। ইতিমধ্যেই ১ কোটি ৬৩ লক্ষ দেশবাসীকে টিকা প্রদান করা হয়েছে। প্রথম দফায় করোনা যোদ্ধা ও ফ্রন্ট লাইন কর্মীদের টিকা দেওয়া হয়েছে। দ্বিতীয় দফায় টিকা দেওয়া হচ্ছে ৬০বছরের ঊর্ধ্বের ব্যাক্তিদের। দেশের প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি-সহ বহু মন্ত্রী ও নেতারা টিকা নিয়েছেন।

আরও পড়ুনঃ বাংলায় নির্বাচনে মনোনয়নের ভাষা হিন্দি আর ইংরাজি! কি চাইছে কমিশন?

এবং দেশকে করোনা মুক্ত করার জন্য সকলকে এগিয়ে আসার আহ্বানও জানিয়েছেন। তবে টিকে নেওয়ার আগে জেনে নেওয়া উচিৎ কিছু নিয়ম। করোনার টিকা নেওয়ার আগে ও পরে কিছু নিয়ম অবশ্যই পালন করতে হবে। জেনেনিন টিকা নিতে হলে কী কী করবেন আর কী কী করবেন নাঃ – ১. ভ্যাকসিন নেওয়ার আগে চিকিৎসকের থেকে জানতে হবে টিকা শরীরে কী ভাবে কাজ করে। ২. কোনও রকমের অ্যালার্জি বা কোনও ওষুধ থেকে অ্যালার্জি হলে তা চিকিৎসকের সাথে আলোচনা করতে হবে।

৩. ডায়াবেটিস, ক্যান্সার, হাইপ্রেসারের রোগীদের ডাক্তারি পরামর্শ নিয়ে বেশ কিছু পরীক্ষা করা জরুরি। ৪. টিকা নেওয়ার আগে ও পরে হালকা খাওয়ার খেতে হবে। ৫. ভ্যাকসিন নেওয়ার সময়ে হালকা পোশাক পড়া উচিৎ। এবং মাস্ক পড়া আবশ্যক। ৬. ভ্যাকসিন প্রদানের আগে কাউন্সিলিং পর্যায় সংশ্লিষ্ট ব্যাক্তিদের সঠিক ভাবে সহযোগিতা করতে হবে। ৭. টিকা কেন্দ্রে সামাজিক দুরত্ব বজায় রাখা আবশ্যক।

৮. ভ্যাকসিন প্রদানের আগে কাউন্সিলিং পর্যায় সংশ্লিষ্ট ব্যাক্তিদের কাছে সঠিক তথ্য লুকিয়ে যাবেন না। ৯. শারীরিক অসুস্থতার কথা লুকবেন না। ১০. টিকা নেওয়ার আগে ও পরে নেশা জাতীয় দ্রব্য বা মাদক জাতীয় দ্রব্য গ্রহণ করবেন না। ১১. টিকা কেন্দ্রে করোনা বিধি নিষেধের পালন করুন।

১২. টিকা নেওয়ার পর কোনও রকম শারীরিক সমস্যা বুঝতে পারলে চিকিৎসককে জানান। ১৩. টিকা নেওয়ার পর হাত ফুলে থাকলে চিকিৎসকের সাথে যোগাযোগ করুন। টিকা নেওয়ার সাথে সাথে অ্যালার্জি দেখা দিলে টিকা কেন্দ্রেই জানান। আর পরে অ্যালার্জি হলে চিকিৎসকের পরামর্শ নিন। এর পাশাপাশি প্রচুর পরিমাণে জল পান করা উচিত। টিকার প্রথম ডোজ নেওয়ার কিছু দিনের মাথায় দ্বিতীয় ডোজ নিতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here