CPM-এর সমালোচনা! তন্ময়ের তিনমাস ‘মুখ বন্ধ’ করলেন শীর্ষ নেতারা

দলের সমালোচনা! তিনমাস 'মুখ বন্ধ, তন্ময়ের, বাদানুবাদ কান্তি গাঙ্গুলির সঙ্গেও
দলের সমালোচনা! তিনমাস 'মুখ বন্ধ, তন্ময়ের, বাদানুবাদ কান্তি গাঙ্গুলির সঙ্গেও

নজরবন্দি ব্যুরোঃ CPM-এর সমালোচনা! দলের তরফ থেকে উত্তর দমদম কেন্দ্রের প্রাক্তন বিধায়ক তন্ময় ভট্টাচার্যকে জানিয়ে দেওয়া হয়েছে আগামী তিনমাস প্রকাশ্যে দল নিয়ে মুখ খুলতে পারবেন না তিনি। ২১ এর বিধানসভা নির্বাচনে বাংলা থেকে কার্যত ধুয়ে মুছে সাফ হয়েছে গেছে বামেরা। বাম-কংগ্রেস-ISF জোট মাত্র ১ টি আসন পেয়েছে তাও সেকুলার ফ্রন্টের বদান্যতায়। দীর্ঘ ৩৪ বছরের শাসনের পর এবার কার্যত খালি হাত বামেদের।

আরও পড়ুনঃ দেশে নিম্নমুখী সংক্রমণের গ্রাফ, কমছে মৃত্যু মিছিল

ফলাফল প্রকাশের দিন সকলেই যখন বামেদের এই ভরাডুবির কারন খুঁজছিলেন তখন CPM  তন্ময় ভট্টাচার্য বলেছিলেন, ”দলের এই ব্যর্থতার দায় সিপিএম শীর্ষ নেতৃত্বের। আমাদের মতো নিচুতলার কর্মীদের নয়। এটা স্ট্যালিনের যুগ নয়। শুধু স্ট্যালিন কপচালে হবে না। লোকসভায় শূন্য হয়ে যাওয়ার পরেও সেই দায় কেউ নেননি। বিধানসভায় হারের পরেও কেউ দায় নেবেন না। সেটা হতে পারে না। ”

তাঁর এই কথার মধ্যে সাধারণ মানুষ ষোলো আনা সত্যতা এবং যুক্তি খুঁজে পেলেও দল পায়নি। তড়িঘড়ি শোকজ করা হয়েছিলো তাঁকে। তার পরেও একাধিক সংবাদ মাধ্যমে নিজের যুক্তি এবং উপলব্ধির কথা তুলে ধরেছেন বারবার। CPM এর পরাজয়ের পর তাঁর যুক্তিতে সহমত পোষণ করেছেন সাধারণ মানুষ। তবে এবার আরো একধাপ এগিয়ে কড়া পদক্ষেপ নিয়েছে দল।

দলের ভরাডুবির চুলচেরা বিশ্লেষণে গতকাল আলিমুদ্দিনে বৈঠক বসিয়েছিলেন দলের প্রথম সারির নেতারা। সেখানেই জানানো হয়েছে দলের বিরুদ্ধে প্রকাশ্যে মুখ খোলার জন্য আগামী তিনমাস দল সম্পর্কিত আর কিছুই বলতে পারবেন না তন্ময়। সুত্রের খবর দলের নীতি এবং কিছু বিষয়ে সরব হয়েছেন ক্লানি হীন কান্তি বুড়ো, বাদানুবাদ হয়েছে তাঁর সঙ্গেও।

CPM-এর সমালোচনা! তবে দলের এক শীর্ষ নেতা জানিয়েছেন কান্তি বাবু যা জানিয়েছেন তা আলোচনার মাধ্যমে সমাধান হবে, বাকি আরও অনেকেই কিছু বিষয়ে প্রকাশ্যে মুখ খুলেছিলেন, তাঁরা চিঠি দিয়ে আলিমুদ্দিনের কাছে ক্ষমা চেয়েছেন। কিন্তু তন্ময় ভট্টাচার্যের শোকজ থেকে এই মুখ বন্ধের নির্দেশ, সাধারণ মানুষের মনে প্রশ্ন উঠছেই, তবে কি রাজ্য থেকে একেবারে ধুয়ে মুছে সাফ হয়ে যাওয়ায় দায় নেই CPM  শীর্ষ নেতাদের?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here