নজরবন্দি ব্যুরোঃ বর্তমান সময়ে দাড়িয়ে আয়ের অন্যতম পথ হয়ে উঠেছে ফেসবুক। লাইভে এসে জামাকাপড় থেকে জুতো, ঘর সাজানোর টুকিটাকি পণ্য থেকে রূপচর্চার নানা জিনিস- ফেসবুক খুললেই হরেক পণ্য বিক্রি হতে দেখা যায়। আর ফেসবুক লাইভে এসে পণ্য বিক্রি করেই লক্ষাধিক মানুষ, বিশেষ করে মহিলারা আয়ের নতুন পথ খুঁজে পেয়েছিলেন।
দু’বছর আগে ফেসবুক লাইভ শপিং ফিচারটি চালু করে। এ ফিচারের মাধ্যমে ক্রেতা-বিক্রেতা লাইভে অর্থাৎ সরাসরি একে অন্যের সঙ্গে যোগাযোগ করতে পারত। এছাড়াও সম্ভাব্য ক্রেতা আকৃষ্টের অনেক বড় একটি প্ল্যাটফর্ম ছিল এ ফিচারটি। কিন্তু এবার থেকে আর তা কড়া যাবে না। ফেসবুক তাদের ব্লগ পোস্টে জানায়, অক্টোবর থেকে কেউ ফেসবুকে লাইভ শপিং ফিচারটি ব্যবহার করতে পারবে না।

যদিও বহাল থাকছে ইভেন্টভিত্তিক লাইভ সুবিধা। কেন ফিচার বন্ধ করা হলো এ ব্যাপারে মেটা জানিয়েছে, এখন কেউ বড় বড় লাইভ দেখতে চায় না। গ্রাহক রিলস অর্থাৎ ছোট ভিডিও’র দিকে ঝুঁকছে। এজন্য মেটা ইনস্টাগ্রামের রিলসের দিকে বিশদভাবে নজর দিতে চাচ্ছে। রিলসের মাধ্যমে পণ্য বিক্রি, প্রচার ও ট্যাগ দেয়া যাবে।

মেটার তরফে বলা হয়েছে, ১ আগস্টের পর আর ফেসবুকে পণ্য সংক্রান্ত প্লে-লিস্ট বানানো যাবে না। কোনও পণ্য ট্যাগও করা যাবে না। অর্থাৎ পণ্য বিক্রি করা যাবে না। তবে এই সুযোগ মিলবে রিল ভিডিওতে। অর্থাৎ রিলে পণ্য ট্যাগ করা যাবে। তবে ফেসবুক লাইভ করা যাবে।
অনলাইন বিক্রেতাদের জন্য খারাপ খবর, ফেসবুক লাইভে বন্ধ হচ্ছে পণ্য বিক্রি
ফেসবুকের এই সিদ্ধান্তে স্বাভাবিকভাবেই মাথায় হাত পড়েছে ব্যবসায়ীদের। কারণ, মাত্র কয়েকবছরে ফেসবুকে ব্যবসা করে সফলতার মুখ দেখেছেন অনেক মানুষ। কারণ, এতে অল্প সময়ে অনেক মানুষের কাছে পৌঁছে যাওয়া যায়।