ফের বাড়ল পেট্রোল-ড্রিজেলের দাম।

ফের বাড়ল পেট্রোল-ড্রিজেলের দাম।

নজরবন্দি ব্যুরো: দাম বেড়ে রেকর্ড উচ্চতায় পৌঁছে গেল পেট্রোল ও ডিজেল। বৃহস্পতিবার শহরজুড়ে পেট্রোলের দাম বেড়েছে ২১ থেকে ২৪ পয়সা। ডিজেলে লিটার পিছু বৃদ্ধি ২৬ থেকে ২৯ পয়সা। এর ফলে কলকাতায় পেট্রোল ও ডিজেলের দাম বেড়ে যথাক্রমে হয়েছে ৮৫.৬৮ টাকা এবং ৭৭.৯৭টাকা। মহানগরে দুই জ্বালানির দাম এটাই এখনও পর্যন্ত সর্বোচ্চ।

আরও পড়ুন: ‘পর্যবেক্ষক’ পদ নিয়োগ ভুয়ো, ট্যুইট করে দাবি তৃণমূলের

ফের বাড়ল পেট্রোল-ড্রিজেলের , মাস খানেক আগে টানা ১৩ দিন বেড়েছিল জ্বালানির দাম। তার পর থেকে প্রায় স্থিতিশীল থাকার পর ফের ঊর্ধ্বমুখী ডিজেল ও পেট্রোলের দাম। দিল্লিতে বুধবার পেট্রোলের দাম ছিল ৮৩.৯৭ টাকা। সেখান থেকে বেড়ে হয়েছে লিটারপিছু ৮৪.২০ টাকা। দিল্লিতে শেষ বার পেট্রোলের দাম ৮৪ টাকা ছুঁয়েছিল ২০১৮ সালের অক্টোবরে। এ বার ছাপিয়ে গেল সেই দামও। অন্য দিকে, মুম্বইয়ে পেট্রোলের দাম পৌঁছেছে ৯০.৮৩ টাকায়। বৃদ্ধি ২৩ পয়সা। ডিজেলের দাম ২৯ পয়সা বেড়ে হয়েছে ৮১.০৭টাকা। একই ভাবে জ্বালানির দাম বেড়েছে চেন্নাই, হায়দরাবাদ-সহ সব শহরেই।

ফের বাড়ল পেট্রোল-ড্রিজেলের , রাজ্যভিত্তিক পেট্রোল-ডিজেলের দাম আলাদা হওয়ার কারণ ভ্যাট, আবগারি শুল্কর মতো রাজ্যের বিভিন্ন রকম কর। এ ছাড়া কেন্দ্রের করও দামের সঙ্গে যুক্ত করে দাম নির্ধারণ করে ৪টি রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা। গত বছরের ১৬ মার্চ এবং মে মাসে দু’দফায় পেট্রোলের উপর মোট ১৩ টাকা আবগারি শুল্ক বাড়িয়েছিল কেন্দ্র। একই ভাবে ওই দুই দফায় ডিজেলের আবগারি শুল্ক বেড়েছিল ১৬ টাকা। এ ছাড়া আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বৃদ্ধি এবং ডলার ও টাকার বিনিময়ের উপরেও তেলের দামের ওঠানামা নির্ভর করে। যার নিট ফল এই মূল্য বৃদ্ধি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x