টিকা বা করোনার চিকিৎসার জন্য আধার কার্ড থাকা বাধ্যতামূলক নয়! জানাল কেন্দ্র

টিকা বা করোনার চিকিৎসার জন্য আধার কার্ড থাকা বাধ্যতামূলক নয়! জানাল কেন্দ্র
টিকা বা করোনার চিকিৎসার জন্য আধার কার্ড থাকা বাধ্যতামূলক নয়! জানাল কেন্দ্র

নজরবন্দি ব্যুরো: অনেকদিন ধরে দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রশ্ন উঠতে শুরু করেছিল যে;কোভিড টিকার জন্য কি আধার কার্ড বাধ্যতামূলক? আধার কার্ড বা আধার নম্বর না থাকলে কি টিকা পাওয়া যাবে না? আধার নম্বর না থাকলে কি কোভিড আক্রান্ত হয়েও হাসপাতালে মিলবে না চিকিৎসা?

আরও পড়ুনঃ পরপর ৩ দিন কমল দেশে করোনা আক্রান্তের সংখ্যা, আশা জাগাচ্ছে সুস্থতার হারও

এর মাঝেই করোনার চিকিৎসা বা কোভিড টিকাকরণের আধার কার্ডের ব্যবহার নিয়ে বিবৃতি দিল কেন্দ্র।এ প্রসঙ্গে কেন্দ্রের তরফে Unique Identification Authority of India জানিয়েছে, আধার নম্বর বা কার্ড না থাকার অছিলায় কাউকে অত্যাবশকীয় পরিষেবা বা জরুরি পরিষেবা থেকে বঞ্চিত করা যাবে না। আধার না থাকলে কী করতে হবে তা নির্দিষ্ট করে নিয়মে বলা রয়েছে, প্রয়োজনে সেই নিয়ম মেনে কাজ করতে হবে।

করোনা টিকাকরণ কিংবা করোনার চিকিৎসার জন্য আধার কার্ড থাকা বাধ্যতামূলক নয়।কোনও চিকিৎসাকেন্দ্র আধার না থাকার অছিলায় রোগীকে ফিরিয়ে দিতে পারবে না। আর কেউ ফিরিয়ে দিলে, তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া যেতে পারে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে ওঠা অভিযোগ নিরসন করতেই সরকারিভাবে এই বিবৃতি জারি করা হল বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

কেন্দ্র সরকারের তরফ থেকে বলা হয়েছে, টিকা বা চিকিৎসা পেতে দেশে বৈধ এমন পরিচয়পত্র প্রয়োজন। তা আধার কার্ড না হলেও চলবে। বদলে ড্রাইভিং লাইসেন্স, প্যান কার্ড. পাসপোর্ট, পেনসন পাসবুক, এপিআর স্মার্ট কার্ড বা ভোটার আইডিও যথেষ্ট। উল্লেখ্য, টিকাকরণের জন্য কো-উইন বা আরোগ্য সেতু অ্যাপে নাম নথিভুক্ত করতেও আধার বাধাযতামূলক নয়। বদলে অবন্যান্য পরিচয়পত্র ব্যবহার করলেও চলবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here