Kumartuli: দীর্ঘ দু’বছর পর চেনা ছন্দে ফিরছে কুমোরটুলি

দীর্ঘ দু'বছর পর চেনা ছন্দে ফিরছে কুমোরটুলি

নজরবন্দি ব্যুরোঃ গত দু’বছর করোনার জাল প্রভাব ফেলেছে গোটা বিশ্বে । গোটা বিশ্বে লক্ষ লক্ষ মানুষ যেমন মারা গিয়েছেন এমনি কাজ হারিয়েছেন অনেক বেশি। পৃথিবীর বিভিন্ন দেশের আর্থিক অবস্থা তলানিতে গিয়ে ঠেকেন। দু’বছর পর গোটা বিশ্বে কিছুটা স্বাভাবিক হয়েছে করোনা। সেই সঙ্গে দীর্ঘ দুই বছর পর পটুয়াপাড়া ফিরছে চেনা ছন্দে।

আরও পড়ুনঃ জোর করে জমি দখলের চেষ্টা! চাঞ্চল্যকর অভিযোগ অপর্ণা সেনের বিরুদ্ধে

দু’বছরের দুঃস্বপ্নের শেষে অবশেষে আলো ফিরছে কুমোরটুলির মৃৎশিল্পীদের ঘরে। বাংলা তথা গোটা বিশ্বের কাছে কুমোরটুলির প্রতিমার কোন বিকল্প নেই। কুমারটুলির ঘিঞ্জ গলি থেকে পৃথিবীর বিভিন্ন শহরে প্রতিবছর যায় দুর্গাপ্রতিমা। কিন্তু গত দু’বছর করোনার কারণে সবকিছু বন্ধ হয়ে গিয়েছিল। কলকাতা তথা রাজ্যের অনেক পুজো বন্ধ হয়ে গিয়েছিল।

দীর্ঘ দু'বছর পর চেনা ছন্দে ফিরছে কুমোরটুলি
চেনা ছন্দে ফিরছে কুমোরটুলি

ফলে পটুয়াপাড়া অবস্থা হয়েছিল সঙ্গিন। কিন্তু এবছরের ছবিটা পুরো পাল্টে গিয়েছে। এবছর কুমারটুলি থেকে আমেরিকা, কানাডাসহ পৃথিবীর বিভিন্ন দেশে পাড়ি দিচ্ছে প্রায় শতাধিক দুর্গা প্রতিমা । কুমোরটুলির ব্যস্ত শিল্পী কৌশিক ঘোষ। বিদেশে ওঁর তৈরি প্রতিমারই কদর বেশি। এবার ওঁর ৩৫টি প্রতিমা বিদেশের বিভিন্ন জায়গায় পাড়ি দিচ্ছে।

চেনা ছন্দে ফিরছে কুমোরটুলি

কুমোরটুলি মৃৎশিল্প সমিতির তথ্য অনুযায়ী, করোনার আগে ৬০–৭০টি ঠাকুর প্রতি বছর বিদেশে যেত। করোনাকালে গেছে ২০ থেকে ২৫টি। এ বছর সেই সংখ্যা এখনই পৌঁছেছে ১০০–তে। ইউনেস্কোর কালচারাল হেরিটেজের তালিকায় জায়গা পেয়েছে বাঙালির শারদোৎসব। এই উৎসবকে ‘ইন্টাজিবল কালচারাল হেরিটেজ অফ হিউম্যানিটি’ তকমা দেওয়া হয়েছে।

29 15
চেনা ছন্দে ফিরছে কুমোরটুলি

দীর্ঘ দু’বছর পর চেনা ছন্দে ফিরছে কুমোরটুলি

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, এ বছরে একমাস আগে থেকেই বিরাট আয়োজন হবে দুর্গাপুজোর। বিদেশেও তাই বাঙালির এই হেরিটেজ পুজো নিয়ে বিশেষ উন্মাদনা। লকডাউন কালে এদেশ থেকে প্রতিমা নেওয়া তো দূরের কথা, অতিমারির দাপটে বিদেশে যে ক’টা পুজো হয়েছে, সবই নমো নমো করে। এবারে তা সুদে–আসলে উশুল করে নিতে উৎসাহী প্রবাসী বাঙালিরা।