iPhone: প্রতীক্ষার অবসান, বাজারে আসছে iPhone 14, জানুন দাম ও যুগান্তকারী ফিচার

প্রতীক্ষার অবসান, বাজারে আসছে iPhone 14, জানুন দাম ও যুগান্তকারী ফিচার
iPhone 14 is coming to the market

নজরবন্দি ব্যুরোঃ সব প্রতীক্ষার অবসান ঘটিয়ে অবশেষে হাজির হল iPhone 14 সিরিজের 4টি নতুন স্মার্টফোন। বুধবার মার্কিন যুক্তরাষ্ট্রের কুপার্টিনোতে কোম্পানির সদর দফতরে এক অনুষ্ঠান থেকে iPhone 14, iPhone 14 Plus, iPhone 14 Pro ও iPhone 14 Pro Max মডেলগুলি নিয়ে এসেছে Apple। এই সব ফোনেই রয়েছে দুর্দান্ত ফিচার্স ও স্পেসিফিকেশন। iPhone 14 ও iPhone 14 Plus ডিসপ্লের উপরে আগের মতো নচ ব্যবহার হলেও iPhone 14 Pro ও iPhone 14 Pro Max মডেলের ডিসপ্লের উপরে পিল কাট-আউট দেখা গিয়েছে।

আরও পড়ুনঃ দলীয় প্যাডে চাকরি জন্য অনুরোধ নয়, স্পষ্ট বার্তা দিলেন মমতা

এই লেটেস্ট অ্যাপল সিরিজ়ে সবথেকে বেশি আপগ্রেড পেয়েছে প্রো মডেলগুলি। iPhone 14 এবং তার Plus মডেলটিতেও বেশ কিছু গুরুত্বপূর্ণ আপগ্রেডেশন দেওয়া হয়েছে, তার মধ্যে রয়েছে লো-লাইট পরিস্থিতিতে আরও ভাল ক্যামেরা, স্যাটেলাইট কানেক্টিভিটি-সহ আরও অনেক কিছু। সবথেকে অবাক করা বিষয়টি হল, iPhone 13 যে সময় যে দামে লঞ্চ হয়েছিল, এখন iPhone 14 লঞ্চ করা হল সেই একই দামে। বেস 128GB মডেলের দাম শুরু হচ্ছে ৭৯,৯০০ টাকা থেকে। এই দুই আইফোনের দাম ও ফিচার সংক্রান্ত সব তথ্য একনজরে দেখে নেওয়া যাক।

12 11

iPhone 14-র ১২৮ GB ভার্সনের দাম শুরু হচ্ছে ৭৯,৯০০ টাকা থেকে। ফোনটির ২৫৬GB ও ৫১২GB মডেলগুলির দাম যথাক্রমে ৮৯,৯০০ এবং ১,০৯,৯০০ টাকা। iPhone 14 Plus-এর বেস অর্থাৎ ১২৮ GB স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম শুরু হচ্ছে ৮৯,৯৯০ টাকা থেকে। ফোনটির ২৫৬ GB ও ৫১২ GB মডেল দুটির দাম যথাক্রমে ৯০,৯০০ টাকা ও ১,১৯,৯০০ টাকা। iPhone 14-এ থাকছে ৬.১ ইঞ্চি OLED ডিসপ্লে।

11 12

অন্যদিকে iPhone 14 Plus-এ ৬.৭ ইঞ্চি ডিসপ্লে দিয়েছে Apple। এই ২টি ফোনের OLED ডিসপ্লেতে থাকছে সর্বোচ্চ ১২০০ nits ব্রাইটনেস। ফোনের ভিতরে থাকছে A15 Bionic চিপ। ২টি ফোনেই ডুয়াল ক্যামেরা সিস্টেম দেখা যাবে। প্রাইমারি ক্যামেরায় রয়েছে ১২ MP সেন্সর শিফট OIS। সেলফি তোলার জন্যেও থাকছে ১২ MP ক্যামেরা।

10 12

এই ফোন গুলি সমস্ত অ্যাঙ্গেল থেকেই iPhone 14 দেখতে iPhone 13-র মতো। তবে iPhone 14 Plus-এ বেশ নজরকাড়া এবং অনেকটাই বড় স্ক্রিন দেওয়া হয়েছে। ডিজ়াইনের দিক থেকে বেশির ভাগটাই iPhone 13-র মতো। পিছনে রয়েছে ডুয়াল রিয়ার ক্যামেরা সিস্টেম, সামনে সেলফি ক্যামেরার জন্য একটি প্রশস্ত নচ।

প্রতীক্ষার অবসান, বাজারে আসছে iPhone 14, জানুন দাম ও যুগান্তকারী ফিচার

এই ফোন ভারতীয় বাজারে আসছে ৯ সেপ্টেম্বর থেকে iPhone 14 ও iPhone 14 Plus ফোন দুটি প্রি-অর্ডারের জন্য উপলব্ধ হবে। ১৬ সেপ্টেম্বর থেকে iPhone 14 কিনতে পারবেন কাস্টমাররা। অন্য দিকে প্লাস মডেলটি ৭অক্টোবর থেকে অ্যাপল-সহ বিভিন্ন অথোরাইজড স্টোরে কিনতে পারবেন গ্রাহকরা।