এবার নজরে পাবজি (PUBG)! ভারতে নিষিদ্ধ আরও ৪৭ টি চিনা অ্যাপ।

এবার নজরে পাবজি (PUBG)! ভারতে নিষিদ্ধ আরও ৪৭ টি চিনা অ্যাপ।

নজরবন্দি ব্যুরোঃ এবার নজরে পাবজি (PUBG)! ভারতে নিষিদ্ধ হল আরও ৪৭ টি চিনা অ্যাপ। ফের চিনের বিরুদ্ধে ডিজিটাল স্ট্রাইক করল ভারত সরকার। এবার নজরে চিনের ২৭৫ টি অ্যাপ। এই ২৭৫ টি অ্যাপের মধ্যে রয়েছে একাধিক জনপ্রিয় খেলার অ্যাপও। যার মধ্যে সবথেকে বেশি গুরুত্বপূর্ণ পাবজি এবং লুডো। পাশাপাশি রয়েছে টিকটক লাইট, হেলো লাইট, শেয়ার ইট লাইট, বিগো লাইভ। কেন্দ্র আপাতত এই ২৭৫ টি অ্যাপ কে নজরে রাখছে। আজ সম্পূর্ণ নিষিদ্ধ করে দেওয়া হয়েছে ৪৭ টি চিনা অ্যাপ।

আরও পড়ুনঃ শুরু হচ্ছে আনলক-৩, কি কি খুলতে পারে এই পর্যায়ে? জেনে নিন।

৪৭ টি চিনা অ্যাপ নিষিদ্ধ করা পাশাপাশি এদিন কেন্দ্রের সংশ্লিষ্ট দফতর নিষেধাজ্ঞা জারি করেছে আগে নিষিদ্ধ হওয়া ৫৯ টি অ্যাপের ক্লোন অ্যাপ গুলিকেও। উল্লেখ্য, নজরে রাখা ২৭৫ টি অ্যাপের মধ্যে সবথকে ভয়াবহ বলে মনে করা হচ্ছে পাবজি এবং লুডোকে। অভিযোগ এই অ্যাপ গুলির মাধ্যমে ভারতীয়দের তথ্য হাতিয়ে নিচ্ছে চিন।

এবার নজরে পাবজি (PUBG)! সব অ্যাপ যে চিনের তা নয়, কিন্তু অ্যাপ গুলির সাথে গাঁটছড়া বেধে রেখেছে চিন। এবং অ্যাপ গুলির সার্ভার রয়েছে বেজিং এ। ফলে সহজেই বেজিং সার্ভার থেকে অ্যাপ গুলির মাধ্যমে নজরদারি চালাচ্ছে দেশের অভ্যন্তরে। তাই পাবজি-র মত অ্যাপ গুলিকে নিষিদ্ধ করার পথে হাঁটতে চলেছে কেন্দীয় সরকার।

প্রসঙ্গত, পূর্ব লাদাখ সীমান্তে চিনের সাথে সম্পর্কের অবনতির জেরেই এমন সব সিদ্ধান্ত গ্রহণ করছে কেন্দ্রীয় সরকার। করনা আবহের মধ্যেই গত ১৫ জুন ঘটে চিনা সেনাদের হামলা। গালওয়ান সীমান্তে চিনা সেনার অতর্কিত হামলায় শহিদ হন ২০ ভারতীয় জওয়ান। তারপর থেকে চিনের সাথে সম্পর্কের অবনতি ঘটেছে ভারতের। ইতিমধ্যে চিনের বিভিন্ন সংস্থার একাধিক বরাত বাতিল করেছে রেল ও বিএসএনএল। তারপর ৫৯টি অ্যাপ নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছিল ভারত সরকার। আর এখন নিষিদ্ধ হওয়া ৫৯ টি অ্যাপের ক্লোন অ্যাপ এবং আর ৪৭টি অ্যাপ বন্ধ করে ফের চিনের অপর ডিজিটাল স্ট্রাইক করল ভারত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x