শুরু হচ্ছে আনলক-৩, কি কি খুলতে পারে এই পর্যায়ে? জেনে নিন।

শুরু হচ্ছে আনলক-৩, কি কি খুলতে পারে এই পর্যায়ে? জেনে নিন।

নজরবন্দি ব্যুরোঃ অগস্ট খেকে শুরু হচ্ছে আনলক-৩। এই পর্বে কি সিনেমা হলের পালা? চূড়ান্ত সিদ্ধান্ত না হলেও কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক ও তথ্যসম্প্রচার মন্ত্রক সূত্রে খবর, এই পর্বেই দূরত্ববিধি মেনে সিনেমা হল-মাল্টিপ্লেক্স খোলার অনুমতি দেওয়া হতে পারে। ইতিমধ্যেই এ নিয়ে হল-মাল্টিপ্লেক্স মালিকদের সঙ্গে এক প্রস্থ আলোচনা হয়েছে বলে সূত্রের খবর।

আরও পড়ুনঃ এবার দুর্গা পুজোয় কোপ পরতে পারে অনুষ্ঠান ও আড্ডা জোনের উপর!

তথ্য ও সম্প্রচার মন্ত্রক সামাজিক দূরত্ব মেনে সিনেমা হল এবং থিয়েটার খোলার পরামর্শ দিয়েছে। তবে সিনেমা হল মালিকরা প্রস্তাব দিয়েছেন, ৫০ শতাংশ আসন, অর্থাত্‍ একটি সিট বাদে একটি করে সিটে টিকিট বিক্রির। কিন্তু তথ্য সম্প্রচার মন্ত্রক আপাতত ২৫ শতাংশ আসনের টিকিট বিক্রিতে সায় দিয়েছে। তার পর ধাপে ধাপে আসন বাড়ানোর পক্ষে মন্ত্রক। এই পরিস্থিতিতে সিদ্ধান্ত স্বরাষ্ট্রমন্ত্রকের উপরেই ছাড়া হয়েছে।

কেন্দ্রীয় সরকারি সূত্রের খবর, দেশজুড়ে সংক্রমণ বাড়তে থাকলেও নতুন করে কেন্দ্রীয় স্তরে কঠোর লকডাউন চালুর কোনও পরিকল্পনা নেই। আগামী সপ্তাহ থেকে আনলকের তৃতীয় পর্যায় শুরু হবে। অর্থাত্‍ কন্টেনমেন্ট জোনের বাইরে যেভাবে সমস্ত অফিস-কাছারি খুলে দেওয়া হচ্ছে সেই ধারাই চলতে থাকবে। তবে রাজ্যগুলির উপর অধিকার ন্যস্ত থাকবে। রাজ্য সরকার চাইলে নিজেদের মতো করে কঠোর লকডাউন চালু করতে পারে।অন্য দিকে স্কুল-কলেজ খোলা যায় কি না, বা কবে থেকে চালু করা সম্ভব, তা নিয়েও শুরু হয়েছে আলোচনা।

রাজ্যগুলির সঙ্গে এ নিয়ে আলোচনা শুরু করেছে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক। কেন্দ্রের স্কুলশিক্ষা দফতরের সচিব অনিতা কারওয়াল রাজ্যের সংশ্লিষ্ট আধিকারিকদের সঙ্গে বৈঠক করেছেন। যদিও মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল আগেই জানিয়েছিলেন, স্কুল খোলার আগে অভিভাবকদের সঙ্গে কথা বলা হবে। মন্ত্রী জানিয়েছিলেন, অভিভাবকরা এখনই স্কুল খোলার পক্ষপাতী নন। তবে লোকাল ট্রেন বা মেট্রো এখনই চালু হবার কোন সম্ভবনা নেই বলেই জানানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x