“নতুন কৃষি আইন সংশোধনে প্রস্তুত সরকার” জানালেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী

"নতুন কৃষি আইন সংশোধনে প্রস্তুত সরকার" জানালেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী

নজরবন্দি ব্যুরো: গত মাসে রাজ্যসভায় বক্তব্য রাখতে গিয়ে কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার বলেছিলেন, কেন্দ্রের প্রস্তাবিত নয়া কৃষি আইন গুলিতে দেশের অন্নদাতাদের কল্যাণের স্বার্থেই সংস্কারগুলি করা হয়েছে। তাঁর যুক্তি ছিল, গত বছরের সেপ্টেম্বরে সংসদে পাশ হওয়া কৃষি আইন গুলির দ্বারা উপকৃতই হবেন দেশের কৃষকরা। কৃষিখাতে বিনিয়োগ বাড়াতে সাহায্য করবে।

আরও পড়ুনঃ ব্যবহারকারীকে এই তারিখের মধ্যে প্রাইভেসি পলিসি গ্রহণ করতেই হবে, জানাল হোয়াটসঅ্যাপ।

এবার কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার জানিয়েছেন,কেন্দ্রীয় সরকার বিতর্কিত তিন কৃষি আইন সংশোধনে প্রস্তুত আছে। বিক্ষোভরত কৃষকদের আবেগের প্রতি শ্রদ্ধা জানিয়ে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

গতকাল রবিবার ৭ মার্চ কৃষি মন্ত্রণালয়ের পঞ্চম জাতীয় সম্মেলনে বক্তব্য রাখার সময় বিরোধী দলগুলোকেও আক্রমণ করেছেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী। তাঁর অভিযোগ,বিরোধী দলগুলো এই ইস্যু নিয়ে রাজনীতি করছে এবং কৃষকদের স্বার্থে আঘাত করছে।

প্রসঙ্গত,পঞ্জাব ও হরিয়ানার কৃষকরা তিনটি কৃষি আইন প্রত্যাহার এবং ফসলের ন্যূনতম সহায়ক মূল্যকে আইনি বৈধতা দেওয়ার দাবিতে গত বছর নভেম্বরে ‘দিল্লি চলো’ যাত্রার ডাক দিয়েছিলেন।সেই থেকেই দিল্লি, সিঙ্ঘু এবং টিকরি সীমানায় ঘাঁটি গেড়ে অবস্থান বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন আন্দোলনকারী কৃষকরা।

পরবর্তীতে উত্তরপ্রদেশ, রাজস্থানের কৃষকরাও পঞ্জাব ও হরিয়ানার কৃষকদের সঙ্গে আন্দোলনে সামিল হন। কেন্দ্রের সঙ্গে বেশ কয়েকবার আলোচনা সত্ত্বেও কোনও সমাধানে পৌঁছাতে পারেনি দুই পক্ষ।বিক্ষোভকারীরা জানিয়ে দিয়েছেন আইন বাতিল না হলে আন্দোলন থামবে না। এরই মধ্যে শনিবার বিক্ষোভের শততম দিন পূর্ণ হয়েছে। আর তার একদিন পর কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার বলেন, ‘কৃষকদের অনুভূতির প্রতি সম্মান জানিয়ে সরকার কৃষি আইনগুলো সংশোধন করতে প্রস্তুত আছে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here