Flipkart Health Plus: এবার বাড়িতে পৌঁছে যাবে ওষুধ, নতুন হেলথকেয়ার সার্ভিসে ফ্লিপকার্ট

এবার বাড়িতে পৌঁছে যাবে ওষুধ, নতুন হেলথকেয়ার সার্ভিসে ফ্লিপকার্ট
এবার বাড়িতে পৌঁছে যাবে ওষুধ, নতুন হেলথকেয়ার সার্ভিসে ফ্লিপকার্ট

নজরবন্দি ব্যুরোঃ  এবার ওষুধ পৌঁছে দেবে ফ্লিপকার্ট! দেশের জনপ্রিয় এই ই-কমার্স প্ল্যাটফর্ম গ্রাহকের কাছে ওষুধ পৌঁছে দেওয়ার জন্য ফ্লিপকার্ট হেলথ প্লাস প্রোগ্রাম নিয়ে হাজির হয়েছে। এর সাহায্যে আপনি যে শুধু ওষুধ পেয়ে যাবেন তা নয়, মেডিক্যাল কনসাল্টেশন থেকে শুরু করে ডায়াগনস্টিক্স – আপনাকে সব কিছুরই পরিষেবা দেবে ফ্লিপকার্ট। সম্প্রতি সস্তাসুন্দর মার্কেটপ্লেস লিমিটেড টেকওভার করেছে ফ্লিপকার্ট। আর এই টেক ওভারের ফলেই এবার থেকে গ্রাহকের দুয়ারে ওষুধ পৌঁছে দেওয়ার প্রক্রিয়াটি খুবই সহজে করে ফেলবে ফ্লিপকার্ট।

আরও পড়ুনঃ Tathagata: বিজেপিকে বিদায় তথাগতর! রাজনৈতিক বিনোদন জগতে অপুরনীয় ক্ষতি বললেন কুণাল

ই-কমার্স প্ল্যাটফর্ম ফ্লিপকার্ট-এর তরফ থেকে ঘোষণা করা হয়েছে, সস্তাসুন্দর নামক ডিজিটাল হেলথকেয়ার এবং ফার্মাসি প্ল্যাটফর্মের একটি বড় স্টেক কিনে নেওয়া হয়েছে। যদিও সেই ডিলের প্রকৃত হিসেব সম্পর্কে কোম্পানি কিছুই জানায়নি। পাশাপাশি ফ্লিপকার্ট হেলথ প্লাস প্রোগ্রাম নিয়ে আসা হয়েছে কোম্পানির তরফ থেকে, যেখানে ইউজাররা খুবই অল্প সময়ের মধ্যে কম টাকায় নিজেদের প্রয়োজন অনুযায়ী প্রায় সব ওষুধই পেয়ে যাবেন।

ডিজিটাল হেলথকেয়ার এবং ফার্মাসি প্ল্যাটফর্ম হিসেবে ভারতে বেশ নাম করেছিল সস্তাসুন্দর ডট কম। দেশজুড়ে প্রায় ৪৯০টিরও বেশি ফার্মাসির সঙ্গে চুক্তিবদ্ধ এই ডিজিটাল হেলথকেয়ার প্ল্যাটফর্ম। ভারতের কনজিউমারদের জন্য কম দামে কোয়ালিটি হেলথকেয়ার প্রডাক্ট ডেলিভারি করে থাকে সস্তাসুন্দর। এটি অনুমোদিত উত্স থেকে পণ্য সংগ্রহ করে সারা দেশে সেগুলি সরবরাহ করে এই ডিজিটাল হেলথকেয়ার প্ল্যাটফর্ম।

Walmart's Indian e-commerce store Flipkart raises $3.6 billion
এবার বাড়িতে পৌঁছে যাবে ওষুধ, নতুন হেলথকেয়ার সার্ভিসে ফ্লিপকার্ট

ফার্মটি এই নেটওয়ার্কের মাধ্যমে ব্যক্তিগত কাউন্সেলিংও প্রদান করে। আর এই ভাবেই স্বাস্থ্যসেবার চাহিদার একটি পরিসরের জন্য একাধিক সমস্যার সমাধানও মেলে। ফ্লিপকার্ট হেলথ প্লাস পরিষেবার সাহায্যে ভারতের অন্যতম প্রধান এই ই-কমার্স প্ল্যাটফর্মটি স্বাস্থ্য-প্রযুক্তি ইকোসিস্টেমে গ্রাহকদের এন্ড-টু-এন্ড অফার দেওয়ার জন্য সস্তাসুন্দর-এর দক্ষতাকে কাজে লাগাবে।

নতুন এই উদ্যোগের লক্ষ্য হবে, ভারতীয় ব্যবহারকারীদের গুণমানসম্পন্ন এবং সাশ্রয়ী মূল্যের স্বাস্থ্যসেবার অ্যাক্সেস প্রদান করা। তার জন্য, এটি প্রথমে ই-ফার্মাসি দিয়ে শুরু করার পরিকল্পনা করেছে, যার অর্থ  ব্যবহারকারীদের তার অনলাইন পোর্টালের মাধ্যমে ফার্মাসিউটিক্যালস ক্রয় করতে দেবে এবং অনুরূপ ভাবে গ্রাহকদের বাড়িতেও পরবর্তীতে তা পৌঁছে দেবে৷

ভবিষ্যৎে কোম্পানি সময়ের সঙ্গে সঙ্গে ই-ডায়াগনস্টিকস এবং ই-পরামর্শ সহ নতুন স্বাস্থ্যসেবা পরিষেবা যোগ করার পরিকল্পনা করেছে। ভবিষ্যৎে ফ্লিপকার্ট হেলথ প্লাস রিপোর্ট করবে সংস্থার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট অজয় বীর যাদবকে। টেকওভার এবং এই নতুন উদ্যোগকে দেশের অন্যান্য প্রতিদ্বন্দ্বী ই-কমার্স সংস্থাগুলির সঙ্গে লড়াই করার জন্য ফ্লিপকার্ট-এর একটি উদ্যোগ হিসেবে দেখা যেতে পারে, যার মধ্যে অনেকগুলি অনলাইন ফার্মেসি স্পেসে প্রবেশও করে ফেলেছে৷

এবার বাড়িতে পৌঁছে যাবে ওষুধ, গ্রাহকের কাছে ফ্লিপকার্ট হেলথ প্লাস প্রোগ্রাম নিয়ে হাজির  

Flipkart: India online retail giant raises $3.6bn in latest funding round - BBC News
এবার বাড়িতে পৌঁছে যাবে ওষুধ, নতুন হেলথকেয়ার সার্ভিসে ফ্লিপকার্ট

উদাহরণ হিসেবে বলা যেতে পারে, অ্যামাজন গত বছর অগাস্টে বেঙ্গালুরুতে অ্যামাজন ফার্মেসি নিয়ে হাজির হয়েছিল অ্যামাজন ইন্ডিয়া। অন্য দিকে আবার চলতি বছরের শুরুতেই অনলাইন ফার্মেসি লঞ্চ করেছে টাটা ডিজিটাল, যার ডিল এবং অফার অনেকটা ফ্লিপকার্ট-এর মতোই। স্বাভাবিক ভাবেই এই স্পেসে যে ফ্লিপকার্টও পদার্পণ করবে, তা প্রত্যাশিতই ছিল। আর এবার অনলাইন ফার্মেসিতেও দেশের নামকরা ই-কমার্স প্ল্যাটফর্মগুলি চলে আসার ফলে আগামী দিনে এই সেক্টরে জোয়ার আসতে চলেছে বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল।