ব্রকোলির পুষ্টিগুণে সুস্থ রাখুন কিডনি এবং হার্ট, নিয়ন্ত্রন করুন ডায়াবেটিস।

ডায়াবেটিস থেকে বাঁচতে ব্রকোলি খান, কিডনি বাঁচান সাথে হার্টও!
ডায়াবেটিস থেকে বাঁচতে ব্রকোলি খান, কিডনি বাঁচান সাথে হার্টও!

নজরবন্দি ব্যুরোঃ ব্রকোলির পুষ্টিগুণে সুস্থ রাখুন কিডনি এবং হার্ট, নিয়ন্ত্রন করুন ডায়াবেটিস। এক গবেষণা থেকে পাওয়া তথ্য বলছে ‘ব্রকোলি’ খেলে নিয়ন্ত্রণে থাকবে ডায়াবেটিস। তথ্যেমতে টাইপ টু ডায়বেটিসে এখন বিশ্বের প্রায় ৩০ কোটি মানুষ আক্রান্ত। আর ডায়াবেটিসে আক্রান্ত মানুষের কিডনি সুরক্ষা অত্যন্ত প্রয়োজন। কারন ডায়াবেটিক দের কিডনি আক্রান্ত হওয়ার সম্ভাবনা অত্যন্ত প্রবল থাকে।

আরও পড়ুনঃ কাঁচকলা খেলেন বা না খেলেন, ভালো থাকতে কাঁচা কলা রাখুন মেনুতে

একটি গবেষনা বলছে টানা ১২ সপ্তাহ ব্রকোলি নিয়মিত ডায়েটে রাখা হয়েছিল ৯৭ জন আক্রান্তের। দেখা গেছে ১২ সপ্তাহ পরে তাঁদের শরীরে শর্করা অর্থাৎ সুগারের পরিমান কমে গিয়েছে! অনেকেই বাজারে ফুলকপি কেনেন কিন্তু পাশে সবুজ রংএর ঠিক একই রকম দেখতে ব্রকোলি কেনেন না। অনেকে বলেন ব্রকোলির একটা গন্ধ আছে যার ফলে খেতে ভালো লাগে না। ব্রকোলির পুষ্টিগুণে সুস্থ রাখুন কিডনি এবং হার্ট, নিয়ন্ত্রন করুন ডায়াবেটিস।

পারলে এই প্রতিবেদন পড়ার পর যখন বাজারে যাবেন অবশ্যই ব্রকোলি কিনে আনুন। অবাক হয়ে যাবেন এর গুণগুলি দেখলে। শুধু সুগার নিয়ন্ত্রন নয়, সম্প্রতি বিজ্ঞানীরা জানিয়েছেন ব্রকলি খেলে ক্যান্সার হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি কম হয়। চিকিৎসকরা প্রতিদিন খাদ্যতালিকায় ব্রকলি রাখার পরামর্শ দিয়েছেন। আসুন ব্রকোলির উপকারিতা জেনে নেওয়া যাক।

ব্রকোলির পুষ্টিগুণে সুস্থ রাখুন কিডনি এবং হার্ট, নিয়ন্ত্রন করুন ডায়াবেটিস। আসুন জেনে নিন ব্রকোলির বহুগুণ

১) মানব শরীরের জন্য ভিটামিন ও মিনারেলস খুবই উপযোগী। এক কাপ রান্না করা ব্রোকলিতে একটি কমলা লেবুর সমপরিমাণ ভিটামিন সি থাকে। তাছাড়া এটি বিটা ক্যারটিনের উৎস হিসেবে কাজ করে। এতে আরও রয়েছে ভিটামিন বি১, বি২, বি৩, বি৬, আয়রন, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম ও জিংক।

২) ব্রকোলিতে থাকা সালফোরাফেন ভেষজ যৌগ প্রায় ৭৫ শতাংশ বেশি ম্যালিগন্যান্ট টিউমার রুখতে সাহায্য করে। সাথে ক্যান্সারের টিউমার ঠেকাতে ব্রকোলি অনেকটাই কার্যকরী। বিশেষ করে স্তন ক্যান্সারের জন্য ব্রকোলি অনেকটাই উপযোগী।

ব্রকোলির পুষ্টিগুণে সুস্থ রাখুন কিডনি এবং হার্ট, নিয়ন্ত্রন করুন ডায়াবেটিস। এক গবেষণা থেকে পাওয়া তথ্য বলছে ‘ব্রকোলি’ খেলে নিয়ন্ত্রণে থাকবে ডায়াবেটিস।
ব্রকোলির পুষ্টিগুণে সুস্থ রাখুন কিডনি এবং হার্ট, নিয়ন্ত্রন করুন ডায়াবেটিস। এক গবেষণা থেকে পাওয়া তথ্য বলছে ‘ব্রকোলি’ খেলে নিয়ন্ত্রণে থাকবে ডায়াবেটিস।

৩) ব্রকোলিতে উচ্চ পরিমাণে ভিটামিন কে এবং ক্যালশিয়াম থাকে, যা osteoporosis কে প্রতিরোধ করে হাড়ের মজবুতি বাড়িয়ে তোলে। দৃষ্টিশক্তি বাড়াতেও তুলনাহীন ব্রকোলি। ব্রকোলিতে প্রচুরপরিমানে ভিটামিন A থাকে, যা দৃষ্টি শক্তি বাড়াতে অত্যন্ত সহায়ক।

৪) গবেষক ইনগ্রিড হ্যারের মতে, ব্রকলিত্র বিটা ক্যারোটিন, ফ্ল্যাভোনয়েড, লিউটেন, ক্যারোটিনের এর মত একাধিক অ্যান্টিঅক্সিডেন্ট একাধিক গুরুতর রোগ প্রতিরোধ করতে সাহায্য করে। তাই ক্যান্সার প্রতিরোধ করার জন্য এই সবজিটি বিশেষ ভূমিকা পালন করে।

৫) ব্রকলিতে থাকা গ্লুকোরাফনিন ক্ষতিগ্রস্থ ত্বকের টিস্যু মেরামতে সাহায্য করে। ব্রকলিতে পটাশিয়াম ম্যাগনেশিয়াম ও ক্যালশিয়াম প্রধান উপাদান। এগুলি স্নায়ুতন্ত্র ও হাড় কে সুস্থ রাখতে সাহায্য করে। ক্যালোরি কম থাকায় ওজন বাড়ার কোনও সুযোগই দেয় না ব্রকোলি। এতে জলের পরিমাণ প্রায় ৯০ শতাংশ। যা শরীরে জলের ভারসাম্য ধরে রাখতে বিশেষভাবে সাহায্য করে। তাই ব্রকোলির পুষ্টিগুণে সুস্থ রাখুন কিডনি এবং হার্ট, নিয়ন্ত্রন করুন ডায়াবেটিস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here