মোদির ‘আত্মনির্ভর ভারত’ গঠনের প্রশংসা আইএমএফের।

মোদির ‘আত্মনির্ভর ভারত’ গঠনের প্রশংসা আইএমএফের।

নজরবন্দি ব্যুরো: মোদির ‘আত্মনির্ভর ভারত’ গঠনের প্রশংসা আইএমএফের। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘আত্মনির্ভর ভারতে’র ঘোষণা একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ, এমনটাই জানাল আন্তর্জাতিক মুদ্রা তহবিল বা আইএমএফ (আইএমএফ)। বৃহস্পতিবার আইএমএফের জনসংযোগ আধিকারিক গেরি রাইস সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেছেন, ‘করোনা ভাইরাসের ধাক্কার অব্যবহিত পরেই আত্মনির্ভর ভারত গড়ার লক্ষ্যে আর্থিক প্যাকেজের ঘোষণা ভারতের অর্থনীতিকে সহায়তা করেছে এবং মন্দার সম্ভাবনাকে কমিয়েছে।

আরও পড়ুনঃ প্রকাশ্যে টাঙানো হবে মহিলাদের যৌন হেনস্তায় অভিযুক্তদের ছবি, যোগীর রাজ্যে!

তাই আমরা এই পদক্ষেপকে গুরুত্বপূর্ণ বলে মনে করছি।’ প্রধানমন্ত্রীর ‘আত্মনির্ভর ভারত’ প্রসঙ্গে প্রশ্নের উত্তরে গেরি বলেছেন, নরেন্দ্র মোদির ঘোষণা অনুযায়ী ভারত আন্তর্জাতিক অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে চলেছে। দক্ষতা বৃদ্ধি এবং বিশ্বব্যাপী অর্থনীতির ক্ষেত্রে প্রতিযোগিতার সাহায্যে এই নীতি পালন অর্থনীতির জন্য প্রয়োজনীয় বলে মনে করছেন তিনি।

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে গেরি রাইস বলেছেন, ‘আইএমএফ নীতি আয়োগ ও অর্থমন্ত্রকের সঙ্গে এক যৌথ সমীক্ষা করে বুঝতে পেরেছে দেশের স্বাস্থ্য সংক্রান্ত উন্নয়নের লক্ষ্যমাত্রা আরও বাড়াতে গেলে ধীরে ধীরে স্বাস্থ্য পরিষেবা ক্ষেত্রে খরচ বাড়াতে হবে। বর্তমানে জিডিপির ৩.৭ শতাংশ খরচ হয় স্বাস্থ্যখাতে।’ এবিষয়ে তিনি আরও বলেন, এই খাতের বাইরেও ব্যাপক পরিকাঠামোগত সংস্কার প্রয়োজন। কোন কোন বিষয়ে সংস্কার নিয়ে তাঁরা কথা বলেছেন তাও স্পষ্ট করেছেন গেরি।

মোদির ‘আত্মনির্ভর ভারত’ গঠনের প্রশংসা আইএমএফের। তিনি বলেন, ‘আমরা কথা বলছি পরিকাঠামো, ভূমি সংস্কার, পণ্য বাজার, শ্রম বাজারের পুনর্বিন্যাস বিষয়ে। পাশাপাশি বিনিয়োগ ও ভালো চাকরিক্ষেত্রে মহিলা কর্মীদের সংখ্যাও বাড়ানো দরকার।’প্রসঙ্গত, ১২ মে জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার সময় ‘আত্মনির্ভর ভারত’ গড়ার লক্ষ্যে প্রধানমন্ত্রী ঘোষণা করেন, ২০ লক্ষ কোটি টাকা অর্থাৎ জিডিপির দশ শতাংশ ব্যয় করা হবে অর্থনীতিকে স্বনির্ভর করার জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x