Agnipath: অগ্নিপথ প্রত্যাহার করুক সরকার, বিহারের পথে বিরোধীরা

Agnipath: অগ্নিপথ প্রত্যাহার করুক সরকার, বিহারের পথে বিরোধীরা
Protest in Bihar on agnipath Roll Back

নজরবন্দি ব্যুরোঃ কেন্দ্রের অগ্নিপথ প্রকল্পের বিরোধিতায় সারা দেশজুড়ে প্রতিবাদের আলোড়ন উঠেছিল। প্রতিবাদের সেই আগুনে সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্ত হয়েছিল বিহারের একাধিক জেলা। কার্যত অগ্নিগর্ভে পরিণত হয়েছিল পড়শি রাজ্য। এবার অগ্নিপথ প্রকল্পের বিরোধিতায় পথে নামলেন আরজেডি প্রধান তেজস্বী যাদব সহ দলের অন্যান্য বিধায়করা।অগ্নিপথ প্রত্যাহার করুক সরকার, দাবি তোলেন তাঁরা।

আরও পড়ুনঃ Maharashtra Political Crisis: গুয়াহাটি থেকে উদ্ধভ সরকার ভাঙার পরিকল্পনা শিন্ডের, সঞ্জয় রাউতের ট্যুইট ঘিরে জোর জল্পনা

এদিন পাটনার বিধানসভা থেকে রাজভবন অবধি মিছিল করেন আরজেডি বিধায়করা। রাজভবনের সামনে গিয়ে বিক্ষোভ দেখাতে শুরু করেন তাঁরা। এদিন আরজেডির মিছিলে উপস্থিত ছিলেন লালু পত্নী রাবরী দেবী এবং তেজপ্রতাপ যাদবও। এদিন রাজ্যপালের কাছে অগ্নিপথ প্রকল্প প্রত্যাহারের দাবিতে স্মারকলিপি জমা দেয় তেজস্বী যাদবরা।

WhatsApp Image 2022 06 22 at 10.46.48 AM

মিছিল থেকে তেজস্বীর বার্তা, এভাবে দেশের যুব সমাজের ভবিষ্যৎ নিয়ে ছেলেখেলা করতে পারে না কেন্দ্র সরকার। আমরা যে প্রশ্ন করেছি তার উত্তর মেলেনি। মানুষ ভীষণভাবে আশাহত। যদি দেশের যুবসমাজ নিজেদের ভবিষ্যৎ নিয়ে অনিশ্চতায় ভোগে তাহলে সীমান্তে পাহাড়া দেবে কীভাবে? লালুপুত্রের কথায়, কেন্দ্রের অগ্নিপথ প্রকল্প নিয়ে যুব সমাজ আশাহত। এই প্রকল্প অনুযায়ী চার বছর পরেই ৭৫ শতাংশ কর্মীদের ছেঁটে ফেলা হবে। যেটা বিরাট আশঙ্কার বিষয়।

কেন্দ্রের প্রকল্পের বিরুদ্ধে তেজস্বী যাদবের প্রশ্ন, সেনা শিবিরে যোগদানকারী অগ্নিবীরদের গ্র্যাচুইটি মিলবে? অন্যান্যদের মতো ৯০ দিনের ছুটি পাবে? অগ্নিবীরদের বাকি সুবিধে দেওয়া হবগে? এছাড়াও একাধিক গুরুত্বপূর্ণ প্রশ্ন তুলে ধরেন তেজস্বী। কিন্তু কোনও পক্ষের তরফেই সদর্থক উত্তর মেলেনি। তাই বুধবার পথে নেমে শামিল হলে তাঁরাও। এদিন মিছিল থেকে সমস্ত গ্রেফতার হওয়া যুবকদের অবিলম্বে মুক্তির দাবিতে সরব হন তেজস্বী।

অগ্নিপথ প্রত্যাহার করুক সরকার, বিহারে তেজস্বীদের মিছিল 

অগ্নিপথ প্রত্যাহার করুক সরকার, বিহারে তেজস্বীদের মিছিল 
অগ্নিপথ প্রত্যাহার করুক সরকার, বিহারে তেজস্বীদের মিছিল

গত কয়েকদিন ধরেই কেন্দ্র সরকারের অগ্নিপথ প্রকল্পের বিরোধিতায় সরব হয়েছিল যুব সমাজ। বিহার সহ একাধিক রাজ্যে জ্বলে পতিবাদের আগুন। ক্ষতিগ্রস্ত হয় বিপুল অর্থের সরকারী সম্পত্তি। অগ্নিপথ ইস্যুতে এমনিতেই শাসক শিবিরের মধ্যেই ভাঙন ধরতে শুরু করেছে। বিজেপির সমালোচনায় সরব হয়েছে এনডিএ শরীক জেডিইউও।