5G Network: স্বাধীনতা দিবসের দিনেই বড় চমক, দেশে 5G পরিষেবা শুরু করছে রিলায়েন্স JIO

স্বাধীনতা দিবসের দিনেই বড় চমক, দেশে 5G পরিষেবা শুরু করছে রিলায়েন্স JIO
Reliance Jio may launch 5G services in India on Independence Day

নজরবন্দি ব্যুরোঃ 5G নিলাম শেষ হতেই দেশে নতুন প্রজন্মের নেটওয়ার্ক লঞ্চের তোড়জোড় শুরু করেছে একাধিক সংস্থা। চলতি মাসেই 5G নেটওয়ার্ক লঞ্চ করবে Airtel। তবে পিছনে নেই Reliance Jio। স্বাধীনতা দিবসেই 5G পরিষেবা শুরু করে দিতে চলেছে দেশের অন্যতম টেলিকম কোম্পানি। চলতি সপ্তাহেই সংস্থার চেয়ারম্যান আকাশ আম্বানি জানিয়েছেন, Azadi ka Amrit Mahotsav পালন করতে গোটা দেশে 5G পরিষেবা শুরু করবে Jio।

আরও পড়ুনঃ AIIMS -এর নিয়োগ দুর্নীতিতে তদন্ত কতদূর? সিআইডির কাছে জানতে চাইল কলকাতা হাইকোর্ট

কেন্দ্রীয় টেলিকম মন্ত্রক সূত্রে খবর, 5G পরিষেবা প্রথমে পাবে বড় শহরগুলি। যেমন,  দিল্লি, মুম্বই, কলকাতা, চেন্নাই, বেঙ্গালুরু, হায়দরাবাদ, আহমেদাবাদ ইত্যাদি। গ্রাম এবং শহরতলির ক্ষেত্রে স্থানীয় বেসরকারি টেলিকম সংস্থাগুলি তাদের ৫জি নেটওয়ার্ক নিয়ে পরীক্ষানিরীক্ষা করছে বলে জানা গিয়েছে। এরই মধ্যে চলতি মাসে 5G লঞ্চ করতে চলেছে রিলায়েন্স জিও এবং এয়ারটেল।

sss

রিলায়েন্স জিওর চেয়ারম্যান আকাশ আম্বানি জানিয়েছেন,  “Jio সস্তায় বিশ্বমানের 5G পরিষেবা তুলে দিচ্ছে এবং 5G-সক্ষম পরিষেবাগুলি অফার করতে প্রতিশ্রুতিবদ্ধ৷ আমরা পরিষেবা, প্ল্যাটফর্ম এবং সমাধানগুলি সরবরাহ করব যা ভারতের ডিজিটাল বিপ্লবকে ত্বরান্বিত করবে। বিশেষত শিক্ষা, স্বাস্থ্যসেবা, কৃষি, উৎপাদন এবং ই-গভর্নেন্সের মতো গুরুত্বপূর্ণ খাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে 5G।”

jio 5 g 2

কিছুদিন আগে, ফেব্রুয়ারি মাসে অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানিয়েছিলেন,  এই অর্থবর্ষের মধ্যে ৫ জি মোবাইল পরিষেবা (5G mobile services) চালু হয়ে যাবে দেশে। সেই কারনেই নিলাম করা হবে ৫জি স্পেকট্রাম। তারপরেই নিলাম ডাকে কেন্দ্রীয় সরকার। আর 5G স্পেকট্রাম নিলামে সবথেকে বেশি খরচ করেছে Reliance Jio।

স্বাধীনতা দিবসের দিনেই বড় চমক, দেশে 5G পরিষেবা শুরু করছে রিলায়েন্স JIO

স্বাধীনতা দিবসের দিনেই বড় চমক, দেশে 5G পরিষেবা শুরু করছে রিলায়েন্স JIO
স্বাধীনতা দিবসের দিনেই বড় চমক, দেশে 5G পরিষেবা শুরু করছে রিলায়েন্স JIO

এই নিলামে প্রায় ৮৮ হাজার ৭৮ কোটি টাকা খরচ করেছে আকাশ আম্বানির সংস্থা। 5G পরিষেবা চালু করার জন্য নিলামে মোট 24,740 MHz (700 MHz, 800 MHz, 1800 MHz, 3300 MHz এবং 26 GHz) এয়ারওয়েভ কিনেছে। বিশেষ করে অতিরিক্ত খরচে 700 MHz নিজেদের দখলে রেখে 5G লঞ্চে প্রতিযোগীদের থেকে কিছুটা এগিয়ে গিয়েছে জিও।