Repo Rate: মধ্যবিত্তের পকেটে টান পড়তে চলেছে, ফের রেপো রেট বাড়াল RBI

মধ্যবিত্তের পকেটে টান পড়তে চলেছে, ফের রেপো রেট বাড়াল RBI
RBI hiked repo rate again

নজরবন্দি ব্যুরোঃ মুদ্রাস্ফীতি নিয়ে বিশ্বের যে পরিস্থিতি সেই রেশ এসে পড়েছে ভারতেও। করোনা পর্বের ফলে দেশের অর্থনীতি কিছুটা ভঙ্গুর হয়ে পড়েছিল। ব্যাপক ক্ষয়ক্ষতির মুখে পড়তে হয়েছে অর্থ ব্যবস্থাকে। কোভিড কালের পরিস্থিতি বিবেচনা করে ২০২০ এর মার্চে রেপো রেট ১১৫ বেসিস পয়েন্ট অর্থাৎ ১.১৫ শতাংশ কমিয়েও দেওয়া হয়েছিল।

আরও পড়ুনঃ চারটে লোকের একনায়কতন্ত্র চলছে, কটাক্ষ রাহুলের

প্রায় ১১ মাস অপরিবর্তিত ছিল এই রেট। কিন্তু রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া আবার রেপো রেট বৃদ্ধি করল। রেপো রেট বাড়ল ৫০ বেসিস পয়েন্ট। এর ফলে রেপো রেট ৪.৯ শতাংশ থেকে বেড়ে হল ৫.৪ শতাংশ। ঘোষণা আরবিআই চেয়ারম্যান শক্তিকান্ত দাসের। এর ফলে মধ্যবিত্তের পকেটে টান পড়তে চলেছে।

1 5

পাশাপাশি ইএমআইও বৃদ্ধি পাবে। মনে করা হচ্ছে, মুদ্রাস্ফীতিকে লাগাম পরাতে আবারও রেপো রেট বৃদ্ধির পথে হাঁটল আরবিআই। মে এবং জুন মাসেও রেপো রেট বাড়ানো হয়েছিল। দু’মাস মিলিয়ে ৯০ বেসিস পয়েন্ট বেড়েছিল সুদের হার।

2 3

লাগাতার মূল্যবৃদ্ধির ফলে নাজেহাল আমজনতার কথা ভেবে আগস্ট মাসে রেপো রেট বাড়ানো হবে, সেই বিষয়টি প্রত্যাশিত ছিল অনেকের কাছেই। লাগাতার টাকার দাম পড়েছে। রেকর্ড গড়ে আশি টাকা ছুঁয়েছে ডলারের দাম। মূল্যবৃদ্ধির প্রতিবাদে সংসদে সরব হয়ে রাজনৈতিক দলগুলিও।

3 3

মধ্যবিত্তের পকেটে টান পড়তে চলেছে, ফের রেপো রেট বাড়াল RBI

উল্লেখ্য, আগেই এসবিআইয়ের অর্থনীতিবিদরা জানিয়েছিলেন, দেশে মৃল্যবৃদ্ধির অন্যতম কারণ রাশিয়ান-ইউক্রেন যুদ্ধ । মূল্যবৃদ্ধির ৫৯ শতাংশ কারণই হল বর্তমান অস্থির আন্তর্জাতিক পরিস্থিতি। ফলে আন্তর্জাতিক সমস্যার মোকাবিলা করার পাশাপাশি মূল্যবৃদ্ধি কমাতে লাগাতার রেপো রেট বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক।