হু হু করে বাড়ছে বার্ড ফ্লু’র আতঙ্ক, আক্রান্ত রাজ্যের সংখ্যা বেড়ে দাঁড়াল ৯

হু হু করে বাড়ছে বার্ড ফ্লু’র আতঙ্ক, আক্রান্ত রাজ্যের সংখ্যা বেড়ে দাঁড়াল ৯

নজরবন্দি ব্যুরো: হু হু করে বাড়ছে বার্ড ফ্লু’র আতঙ্ক, করোনা আতঙ্কের মাঝেই মাথাচাড়া দিয়ে উঠেছে বার্ড ফ্লু আতঙ্ক। এবার দিল্লি এবং মহারাষ্ট্রে সরকারি ভাবে বার্ড ফ্লু ধরা পড়ার কথা জানাল সরকার। জানা গিয়েছে, রবিবার ওই দুই রাজ্যে বেশ কিছু পাখির মৃত্যু হয়। সোমবার ন্যাশনাল ল্যাবরেটরিতে সেই সব মৃত পাখির নমুনা পরীক্ষায় ধরা পড়ে বার্ড ফ্লু। এ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সোমবারই বৈঠকে বসছে কেন্দ্র।

আরও পড়ুন: একি কাণ্ড! ভারতের মানচিত্র থেকে বাদ জম্মু-কাশ্মীর-লাদাখ।

এদিকে বার্ড ফ্লু ধরা পড়ার পর গাজিপুরে রাজ্যের সবচেয়ে বড় পোলট্রি বাজারে ইতিমধ্যেই মুরগি আমদানি নিষিদ্ধ করেছে দিল্লি সরকার। সম্প্রতি ওই রাজ্যের পারভানি জেলায় মুরুম্বা গ্রামে প্রচুর মুরগি মারা যায়। নমুনা সংগ্রহের পর তা পাঠানো হয়েছিল পরীক্ষার জন্য। আর এই পরীক্ষায় ধরা পড়েছে এভিয়ান ইনফ্লুয়েঞ্জা।

এ বিষয়ে পারভানি জেলার কালেক্টর দীপক মুঘলিকর সোমবার বলেন, ‘‘৩ দিন আগে মুরুম্বায় ৮০০ মুরগি মারা যায়। বার্ড ফ্লু-র কারণেই এই মৃত্যু। ন্যাশনাল ল্যাবরেটরিতে মৃত মুরগির নমুনা পাঠানো হয়েছিল। তার রিপোর্টে নিশ্চিত হওয়া গিয়েছে।’’ তিনি আরও বলেন, ‘‘মুরুম্বায় ৮টি পোলট্রি ফার্মে রয়েছে ৮ হাজারের বেশি মুরগি। সেখানে কালিং (মুরগি মেরে ফেলা)-এর নির্দেশ দেওয়া হয়েছে।’’

অন্যদিকে বার্ড ফ্লু দমন নিয়ে সোমবারই বৈঠকে বসতে চলেছে সংসদের কৃষি বিষয়ক স্ট্যান্ডিং কমিটি। রোগ দমনে প্রয়োজনীয় টিকা-সহ অন্যান্য পরিকাঠামো খতিয়ে দেখতে সোমবার পশুপালন মন্ত্রকের কর্তাদের তলব করেছে ওই কমিটি। জরুরি বৈঠকে বসছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেও। এর আগে গুজরাত, হরিয়ানা, হিমাচল প্রদেশ, কেরল, মধ্যপ্রদেশ, রাজস্থান এবং উত্তরপ্রদেশে ধরা পড়েছিল বার্ড ফ্লু। সেই সঙ্গে সতর্ক করা হয়েছে ছত্তীসগঢ়কেও। কেন্দ্র আগেই জানিয়েছে, দেশে বার্ড ফ্লু-র সংক্রমণ মানুষের মধ্যে এখনও ছড়ায়নি।

হু হু করে বাড়ছে বার্ড ফ্লু’র আতঙ্ক, উল্লেখ্য, শনিবারই দেশ জুড়ে ১ হাজার ২০০ পাখির মৃত্যুর খবর মিলেছিল। নতুন করে আক্রান্ত রাজ্যগুলির তালিকায় যুক্ত হয়ে়ছিল উত্তর প্রদেশ। তার সঙ্গে এ বার যুক্ত হল আরও দুই রাজ্য। ফলে দেশে সরকারি ভাবে মোট বার্ড ফ্লু আক্রান্ত রাজ্যের সংখ্যা পৌঁছে যায় ৯-এ। বাংলার কাছে ছত্তীসগঢ়েও একাধিক পাখি-মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। তবে তা বার্ড ফ্লু-এই কি না, তা নিশ্চিত হতে নমুনাগুলি পরীক্ষায় পাঠানো হয়েছে। শনিবার মহারাষ্ট্রের একটি পোল্ট্রিতে ৯০০ মুরগির মৃত্যুর খবর মেলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x