করোনার কোপে এবার স্থগিত ডাক্তারির প্রবেশিকা পরীক্ষা নিট, চূড়ান্ত বর্ষের পড়ুয়াদের কোভিড যুদ্ধে সামিল।

করোনার কোপে এবার স্থগিত ডাক্তারির প্রবেশিকা পরীক্ষা নিট, চূড়ান্ত বর্ষের পড়ুয়াদের কোভিড যুদ্ধে সামিল।
করোনার কোপে এবার স্থগিত ডাক্তারির প্রবেশিকা পরীক্ষা নিট, চূড়ান্ত বর্ষের পড়ুয়াদের কোভিড যুদ্ধে সামিল।

নজরবন্দি ব্যুরোঃ করোনার কোপে এবার স্থগিত ডাক্তারির প্রবেশিকা পরীক্ষা নিট, চূড়ান্ত বর্ষের পড়ুয়াদের কোভিড যুদ্ধে সামিল। আগেই বাতিল হয়ে গেছে নেট, জয়েন্ট এন্ট্রান্সের মত গুরুত্বপূর্ণ পরীক্ষা। আর এবার বাতিল হয়ে গেল ডাক্তারির জন্য প্রবেশিকা পরীক্ষা ‘নিট’। গতকাল করোনার ব্যাপক সংক্রমণ নিয়ে এক গুরুত্বপূর্ণ বৈঠকে এই সিদ্ধান্ত নেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুনঃ “আমি চাইনি শূন্য হোক” বাম-কংগ্রেসের অস্তিত্বসঙ্কট নিয়ে মুখ খুললেন স্বয়ং মুখ্যমন্ত্রী।

যে বৈঠকে সিদ্ধান্ত হয় ডাক্তারি পরীক্ষা নিট অন্তত ৪ মাস পিছিয়ে দেওয়ার।  আগামী ৩০ আগস্টের আগে এই পরীক্ষা হবে না বলেই জানিয়েছে কেন্দ্র। এই নিয়ে এক বিবৃতিতে কেন্দ্রের তরফ থেকে বলা হয় “নিট পরীক্ষা অন্তত ৪ মাস পিছিয়ে দেওয়া হচ্ছে। আবার যখন পরীক্ষার দিন ঘোষণা করা হবে, পড়ুয়ারা প্রস্তুতির জন্য অন্তত ১ মাসের সময় পাবেন। এর ফলে দক্ষ চিকিত্‍সকদের করোনা ডিউটিতে পাওয়া যাবে।” এদিকে এই বৈঠকে পরীক্ষা ছাড়াও একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে কেন্দ্রের তরফ থেকে। এবার চূড়ান্ত বর্ষের মেডিকেল পড়ুয়াদেরও করোনা যুদ্ধে সামিল করার কথা ভাবা হয়েছে কেন্দ্রের তরফ থেকে। শিক্ষক শিক্ষিকার তত্ত্বাবধানে মেডিকেল ছাত্রছাত্রীরা কোভিড ডিউটিতে অংশ নেবেন বলেও জানা গেছে। করোনার মৃদু উপসর্গ রয়েছে যেসব রোগীর তাঁদের দায়িত্ব দেওয়া হবে পড়ুয়াদের।

সরকারের তরফে আরও বলা হয়েছে, যে সমস্ত মেডিকেল পড়ুয়ারা কোভিড ডিউটিতে ১০০ দিন সম্পূর্ণ করবেন, আগামী দিনে সরকারি চাকরিতে তাঁরাই পাবেন অগ্রাধিকার। বিএসসি বা জিএনএম নার্সদেরকেও ফুল টাইম কোভিড ডিউটিতে ডাকা হবে। সিনিয়র ডাক্তার ও নার্সদের তত্ত্বাবধানে তাঁরা কাজ করবেন। ১০০ দিন কাজ সম্পূর্ণ করলে ডাক্তার বা নার্সিং পড়ুয়ারা পাবেন ‘প্রাইম মিনিস্টার ডিস্টিঙ্গুইশড কোভিড ন্যাশানাল সম্মান’। করোনার চূড়ান্ত সঙ্ক্রমনের জেরেই কেন্দ্র এমন সিদ্ধান্ত নিয়েছে বলে জানাগিয়েছে। এদিকে গত দুদিনের দৈনিক করোনা ভাইরাসের পরিসংখ্যান কিছুটা হলেও স্বস্তি দিয়েছে দেশবাসীকে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের বুলেটিনে জানানো হয়েছে গত ২৪ ঘণ্টায় নতুন করে দেশে আক্রান্তের সংখ্যা ৩.৬৮ লক্ষ।

করোনার কোপে এবার স্থগিত ডাক্তারির প্রবেশিকা পরীক্ষা নিট, চূড়ান্ত বর্ষের পড়ুয়াদের কোভিড যুদ্ধে সামিল। গতকালই সংক্রমণ ছুঁয়েছিল ৪ লক্ষের গণ্ডি। তবে সংক্রমণ কমলেও মৃত্যুর হার কমেনি। গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন মোট ৩ হাজার ৪১৭ জন। এ নিয়ে সার্বিক মৃত্যু মিছিল বেড়ে দাঁড়িয়েছে ২ লক্ষ ১৯ হাজার। তবে লড়াই যে এখনও চলবে সেকথা বলার অপেক্ষা রাখে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here