SCO Summit: এসসিও শীর্ষ সম্মেলনে মোদি, চিনের সাথে কি বৈঠকে বসবেন নমো?

এসসিও শীর্ষ সম্মেলনে মোদি, চিনের সাথে কি বৈঠকে বসবেন নমো?
Modi at the SCO Summit,

নজরবন্দি ব্যুরোঃ উজবেকিস্তানের সমরখন্দে গত বৃহস্পতিবার সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) শীর্ষ সম্মেলনে বসেছেন বিশ্বনেতারা। সম্মেলনের পাশাপাশি দ্বিপক্ষীয় বৈঠকে দেখা হচ্ছে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। ইউক্রেন যুদ্ধের কারণে পরিবর্তিত পরিস্থিতিতে নেতাদের এসব দ্বিপক্ষীয় বৈঠককে বৈশ্বিক রাজনৈতিকমঞ্চে বিশেষ গুরুত্বপূর্ণ হিসেবেই বিবেচনা করা হচ্ছে।

আরও পড়ুনঃ শিক্ষা দফতর চোরেদের আড্ডা, কটাক্ষ করলেন দিলীপ ঘোষ 

বৃহস্পতিবার রাতে মোদি পৌঁছেছেন সমরখন্দে। নির্ধারিত সময়ের বেশ কিছুটা দেরিতেই সেখানে গিয়েছেন তিনি। যার ফলে প্রাক বৈঠক অনুষ্ঠান কিংবা নৈশভোজ, কোনওটাতেই অংশ নেওয়া হয়নি তাঁর। প্রশ্ন উঠছে, জিনপিং ও শাহবাজকে এড়াতেই কি এই কৌশল? এসসিও বৈঠকে যোগ দেওয়ার আগে টুইট করে তিনি জানিয়েছেন, “এসসিও বৈঠকে যোগ দেওয়ার জন্য রওয়ানা হচ্ছি। এই সম্মেলনে আন্তর্জাতিক পরিস্থিতি সম্পর্কে আলোচনা করা হবে। আঞ্চলিক বিষয়গুলি নিয়েও মত বিনিময় হবে রাষ্ট্রপ্রধানদের মধ্যে।”

এসসিও শীর্ষ সম্মেলনে মোদি, চিনের সাথে কি বৈঠকে বসবেন নমো?

তবে জিনপিংয়ের সঙ্গে পুতিন ও মোদির আলাদা বৈঠক হয় কিনা সেই বিষয়েই সকলের কৌতূহল তুঙ্গে। জিনপিংও পুতিনের সঙ্গে নৈশভোজ এড়িয়েছেন বলে জানা যাচ্ছে। শেষ পর্যন্ত তিনি পুতিনের সঙ্গে বৈঠক করেন কিনা সেদিকেও নজর থাকবে। কোভিড অতিমারীর পরে এই প্রথমবার চিনের বাইরে কোনও বৈঠকে অংশ নিতে চলেছেন জিনপিং। এসসিও জোটের সদস্যদেশ হচ্ছে ভারত, চীন, রাশিয়া, পাকিস্তান, কাজাখস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান ও উজবেকিস্তান। সংস্থায় নতুন যোগ দিয়েছে ইরান।

এসসিও শীর্ষ সম্মেলনে মোদি, চিনের সাথে কি বৈঠকে বসবেন নমো?

এসসিও শীর্ষ সম্মেলনে মোদি, চিনের সাথে কি বৈঠকে বসবেন নমো?

মধ্য এশিয়ায় বাণিজ্য প্রসার ও যোগাযোগ বৃদ্ধির পাশাপাশি সন্ত্রাসবাদ মোকাবেলায় সার্বিক সহযোগিতা বাড়ানেই এ সংস্থার লক্ষ্য। এর বাইরে এবার ইউক্রেন যুদ্ধ ইস্যুটি আলোচনায় উঠবে। কারণ, সংস্থার অন্যতম সদস্য দেশ রাশিয়া ওই যুদ্ধের জন্য দায়ী। জিনপিংয়ের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক ছাড়াও পুতিন ভারতের প্রধানমন্ত্রী মোদির সঙ্গেও বৈঠক হবে পুতিনের। তবে পুতিন এই সম্মেলনে চিন ও ভারতকে এক টেবিলে বসাতে পারেন কিন না সেটার দিকে তাকিয়ে গোটা বিশ্ব।

2