আসন রফা নিয়ে কংগ্রেসের সঙ্গে সংঘাতে যেতে চায় না বাম!

আসন রফা নিয়ে কংগ্রেসের সঙ্গে সংঘাতে যেতে চায় না বাম!

নজরবন্দি ব্যুরোঃ সামনেই ২১-শে নির্বাচন। তার আগেই আসন রফা করতে চাইছে বামকংগ্রেস। ইতিমধ্যেই কংগ্রেসের তরফে বামফ্রন্টের কাছে ১৩০টি আসন দাবি করা হয়েছে। আর আসনের সেই তালিকা হাতে পাওয়ার পরই ঘুম উড়েছে বামেদের। সূত্রের খবর, সিপিএমের হাতে কংগ্রেসের পক্ষ থেকে যে তালিকা পাঠানো হয়েছে, তাতে এমন সব আসনের দাবি করা হয়েছে যেখানে কিনা এখনও বামফ্রন্টের বিধায়ক রয়েছেন।

আরও পড়ুনঃ ফের উত্থানের জমিতেই ভাঙ্গন তৃণমূলের! এবার BJPতে সিঙ্গুর বিধায়ক পুত্র

স্বাভাবিক ভাবেই কংগ্রেসের এই আচরণেই অস্বস্তিতে পড়তে হয়েছে বামেদের। বামেদের দেওয়া কংগ্রেসদের এই তালিকা হাতে পাওয়ার পরই আলোচনা শুরু হয়েছিল, আলিমুদ্দিন স্ট্রিটে। তবে বামেদের সঙ্গে আলোচনার জন্য এআইসিসি যে কমিটি গড়ে দিয়েছিল, সেই কমিটির বাকি সদস্যেরাও এমন তালিকার ব্যাপারে অন্ধকারে। ফলে সভাপতির নির্দেশেই সেই তালিকা বিধানভবন থেকে মুজফ্‌ফর আহমেদ ভবনে গিয়েছে, আর সেই কারণেই বির্তক এড়াতে মুখ খুলতে নারাজ কমিটির সদস্যরা। গত রবিবারই ১৩০ টি আসন নিয়ে কংগ্রেসের পক্ষে সওয়াল করেছিলেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী।

তারপরই এই তালিকাই পাঠানো হয় আলিমুদ্দিন স্ট্রিটে। ফলে এই কারণে এই মুহূর্তে কংগ্রেসের সঙ্গে আসন রফা নিয়ে কোনো রকম বাদানুবাদে যেতে চাইছে না বাম। এ বিষয়ে সিপিআইয়ের রাজ্য সম্পাদক স্বপন বন্দ্যোপাধ্যায় বলেছেন, ‘‘আমরা গত বিধানসভা ভোটে ১১টি আসনে লড়াই করেছিলাম। এর চেয়ে কম আসনে লড়াই করা সম্ভব নয়। তবুও বলব, তৃণমূল ও বিজেপির বিরুদ্ধে লড়াইয়ে যেন আসন রফার বিষয়টি কখনও জোটের ক্ষেত্রে অন্তরায় না হয়।’’ প্রায় একই সুরে আরএসপি নেতা মনোজ ভট্টাচার্য এদিন বলেন,‘‘কংগ্রেসের দাবি করা ১৩০টি আসন যেমন কোনও ঈশ্বরের স্থির করে দেওয়া সংখ্যা নয়। আমরাও তেমনি কোনও স্থির আসনের দাবি নিয়ে মারামারি করব না। আমরা চাই যাতে সমঝোতা সুষ্ঠুভাবে সম্পন্ন হোক।’’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x