শত্রুদের ঘুম কাড়তে কড়া পদক্ষেপ ভারতের, বায়ুসেনার হাতে আসছে ৮৩টি তেজস যুদ্ধবিমান।

শত্রুদের ঘুম কাড়তে কড়া পদক্ষেপ ভারতের, বায়ুসেনার হাতে আসছে ৮৩টি তেজস যুদ্ধবিমান।

নজরবন্দি ব্যুরো: শত্রুদের ঘুম কাড়তে কড়া পদক্ষেপ ভারতের, বায়ুসেনার হাতে আসছে ৮৩টি তেজস যুদ্ধবিমান। শত্রুদেশগুলির রাতের ঘুম কাড়তে আরও এক ধাপ এগোল কেন্দ্র। ভারতীয় আকাশ বাহিনীর কাছে খুব শীঘ্রই আসতে চলেছে ৮৩টি তেজস যুদ্ধবিমান। জানা গিয়েছে, নয়া যুদ্ধবিমানগুলি কেনার প্রস্তাবে বুধবার সম্মতি জানিয়েছে প্রতিরক্ষা সংক্রান্ত ক্যাবিনেট কমিটি । সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল যে এই কমিটির একেবারে মাথায় রয়েছেন খোদ দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

আরও পড়ুনঃমৃত্যু সংখ্যায় ফের রেকর্ড গড়ল আমেরিকা, নাজেহাল অবস্থা প্রশাসনের।

সূত্রের খবর, হিন্দুস্তান অ্যারোনটিকস লিমিটেডের (হ্যাল) কাছ থেকে তেজস যুদ্ধ বিমান কিনতে চলেছে বায়ুসেনা। আর এর জন্য মোট ৪৮ হাজার কোটি টাকার চুক্তি চূড়ান্ত হয়েছে। দেশীয় বাজারে এটাই সবচেয়ে বড় প্রতিরক্ষা চুক্তি বলে দাবি করা হচ্ছে। জানা গিয়েছে, এই চুক্তির জন্য প্রথমিকভবে ৫৬ হাজার ৫০০ কোটি টাকা দাবি করেছিল হ্যাল।

এরপর প্রায় টানা এক বছর ধরে বায়ুসেনার সঙ্গে হ্যাল কর্তৃপক্ষের মধ্যে রীতিমতো দর কষাকষির পর রফা হয় সেই অঙ্ক দাঁড়ায় ৪৮ হাজার কোটিতে। যদিও ৮৩টি সিঙ্গল সিট তেজস যুদ্ধবিমানের জন্য হ্যাল এই বিপুল পরিমাণ অর্থ দাবি করায় প্রথমে আপত্তি জানিয়েছিল প্রতিরক্ষা মন্ত্রক। ক্যাবিনেট কমিটির কাছে চূড়ান্ত অনুমোদনের আগে ২০২০ সালের মার্চ মাসে ডিফেন্স অ্যাকিউজিশন কাউন্সিল এই প্রস্তাবে সম্মতি জানায়।

শত্রুদের ঘুম কাড়তে কড়া পদক্ষেপ ভারতের, বায়ুসেনার হাতে আসছে ৮৩টি তেজস যুদ্ধবিমান। সূত্রের খবর, আগামী তিন বছরের মধ্যে এই তেজস বিমানের জোগান দেওয়া শুরু হবে। প্রসঙ্গত, সংশ্লিষ্ট মহলের দাবি অনুযায়ী, বর্তমানে যুদ্ধবিমানের অভাবে ভুগছে বায়ুসেনা। যেখানে ৪০টি ফাইটার স্কোয়াড্রনের প্রয়োজন, সেখানে বর্তমানে মাত্র ৩০টি ফাইটার স্কোয়াড্রন রয়েছে। আর এই ঘাটতি পূরণেই ৮৩টি তেজস আসছে বিমান বাহিনীতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x