IMPPA: ১৮ শতাংশ GST খুবই বেশি, চলচ্চিত্র ব্যবসাকে বাঁচাতে অর্থমন্ত্রীকে চিঠি ইম্পার

১৮ শতাংশ GST খুবই বেশি, চলচ্চিত্র ব্যবসাকে বাঁচাতে অর্থমন্ত্রীকে চিঠি ইম্পার
১৮ শতাংশ GST খুবই বেশি, চলচ্চিত্র ব্যবসাকে বাঁচাতে অর্থমন্ত্রীকে চিঠি ইম্পার

নজরবন্দি ব্যুরোঃ জিএসটি অর্থাৎ পণ্য ও পরিষেবা করের চাপে ধুঁকছে চলচ্চিত্র ব্যবসা। অবিলম্বে তা প্রত্যাহার করা হোক। এই দাবি জানিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণকে (Nirmala Sitharaman) চিঠি লিখল ইন্ডিয়ান মোশন পিকচার প্রোডিউসার’স অ্যাসোসিয়েশন (IMPPA)।

আরও পড়ুনঃ বিশেষ অতিথি হয়েও মন্ত্রী স্মৃতি ইরানি ঢুকেতে পারলেন না কপিলের শো তে, তোলপাড় বলিউড

ইম্পার সভাপতি টি পি আগরওয়ালের সই-সহ দু’পাতার সেই চিঠিতে লেখা— ‘বিপুল পরিমাণে পণ্য ও পরিষেবা কর (জিএসটি) চাপানোয় খুবই দুর্বিষহ পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছে চলচ্চিত্র ব্যবসা। তা ছাড়া ১৮ শতাংশ জিএসটি-র অঙ্কও খুবই বেশি। এই ইন্ডাস্ট্রিতে সরকারের পক্ষ থেকে কোনও রকম বিনিয়োগ হয় না। বরং যা আয় হয়, তার সিংহভাগ নিয়ে নেয় সরকার। ইন্ডাস্ট্রিকে বাঁচাতে হলে তাকে নতুন জীবন দেওয়া দরকার।’

চলচ্চিত্র ব্যবসাকে বাঁচাতে অর্থমন্ত্রীকে চিঠি ইম্পার
চলচ্চিত্র ব্যবসাকে বাঁচাতে অর্থমন্ত্রীকে চিঠি ইম্পার

উল্লেখ্য করোনা ভাইরাসের (Coronavirus) ধাক্কায় বেসামাল চলচ্চিত্র জগতের ব্যবসা। বহুদিন শুটিং বন্ধ ছিল। কাজ না হওয়ার অনেক কলাকুশলীকে আর্থিক কষ্টের মধ্যে দিয়ে যেতে হয়েছে। ক্ষতির সম্মুখীন হয়েছেন প্রযোজকরা। নিউ নর্মালে কাজ শুরু হওয়ার পর অবস্থা সেভাবে ফেরেনি। সিনেমা হল বহুদিন বন্ধ ছিল।

এখনও প্রেক্ষাগৃহে ৭০ শতাংশ দর্শক বসার অনুমতি রয়েছে। এদিকে শুটিং ফ্লোরে এখন কোভিড (COVID-19) পরিস্থিতির কারণে সুরক্ষার দিকে বাড়তি খেয়াল রাখতে হয়। সেই খাতেও অর্থ খরচ হয়।

১৮ শতাংশ GST খুবই বেশি, নির্মলা সীতারমণকে চিঠি লিখল IMPPA

সব মিলিয়ে খুব খারাপ অবস্থার মধ্যে রয়েছে চলচ্চিত্র শিল্প। এ বিষয়েই খুব শিগগিরিই উপযুক্ত পদক্ষেপ নেওয়ার আবেদন জানিয়েছেন ইম্পা সভপতি টি পি আগরওয়াল। অবলম্বে এই কর পুরোপুরি মকুব করার আবেদনও তিনি চিঠিতে জানিয়েছেন।