Tork Kratos: ভারতে লঞ্চ হচ্ছে ইলেকট্রিক বাইক, কীভাবে কিনবেন জানুন বিস্তারিত

ভারতে লঞ্চ হচ্ছে ইলেকট্রিক বাইক, কীভাবে কিনবেন জানুন বিস্তারিত
ভারতে লঞ্চ হচ্ছে ইলেকট্রিক বাইক, কীভাবে কিনবেন জানুন বিস্তারিত

নজরবন্দি ব্যুরোঃ  ইলেকট্রিক স্কুটার তো অনেক হল এবার আসছে ইলেকট্রিক বাইকও, বিগত কয়েক মাসে ভারতে পাল্লা দিয়ে ইলেকট্রিক স্কুটার লঞ্চ করে গিয়েছে। কিন্তু সেই তুলনায় সে ভাবে ইলেকট্রিক বাইক আসেনি এ দেশে। এবার পুণের একটি গাড়ি প্রস্তুতকারী সংস্থা টর্ক মোটরস (Tork Motors) তাদের প্রথম ইলেকট্রিক বাইকটি লঞ্চ করতে চলেছে। জানা গিয়েছে, জানুয়ারি মাসের শেষেই ভারতে লঞ্চ হয়ে যাবে গাড়িটি যার নাম টর্ক ক্রাটোস (Tork Kratos)।

আরও পড়ুনঃ PUBG: পাবজি প্রেম থেকে জীবন সঙ্গী, ভিন রাজ্যের পাত্রী বাংলার বধূ

এই টর্ক মোটরস একটি আদ্যপান্ত স্টার্ট-আপ সংস্থা। ২০১৯ সালে পুণের এই ইলেকট্রিক গাড়ি প্রস্তুতকারী সংস্থায় অর্থ বিনিয়োগ করেছিলেন রতন টাটা (Ratan Tata)। ২০২২ সালের জানুয়ারি মাসের শেষ দিকে এই ভার্চুয়াল ইভেন্টের মধ্যে দিয়ে টর্ক মোটরস তার প্রথম ইলেকট্রিক বাইক ক্রাটোস লঞ্চ করতে চলেছে বলে খবর।

টর্ক মোটরস-এর তরফ থেকে দাবি করা হয়েছে, দীর্ঘ ৬ বছর ধরে রিসার্চ ও ডেভেলপমেন্ট করার পর ক্রাটোস গাড়িটি লঞ্চ করা হচ্ছে। এই ই-বাইকের পাওয়ারের দিকটি নিশ্চিত করছে সংস্থার লায়ন (LIION) ব্যাটারি প্যাক এবং একটি অ্যাক্সিয়াল ফ্লাক্স মোটরও থাকছে।

এই ক্রাটোস ইলেকট্রিক বাইকে দেওয়া হচ্ছে সংস্থার নিজস্ব টর্ক ইনটিউশিভ রেসপন্স অপারেটিং সিস্টেম (Tork Intuitive Response Operating System Or TIROS)। এই অপারেটিং সিস্টেমের সাহায্যে ই-বাইক রাইডাররা গাড়ির পাওয়ার কনজ়াম্পশন থেকে শুরু করে টেকনিক্যাল অ্যানালিসিস, রাইড ইনফর্মেশন এবং রেঞ্জ অ্যানালিসিস-সহ একাধিক তথ্য জেনে নিতে পারবেন।

টর্ক মোটরস-এর চিফ এগজ়িকিউটিভ অফিসার কপিল শেলকে বলছেন, “শুধু এই নয় যে, গাড়িটির নতুন নামকরণ করা হয়েছে। টি৬এক্স মডেলের থেকে সম্পূর্ণ রূপে আলাদা একটি ব্র্যান্ড নিউ ইলেকট্রিক বাইক হতে চলেছে ক্রাটোস। আকর্ষণীয় ফ্রেম যা নতুন করে ডিজাইন করা হয়েছে এবং স্টাইলিংও এক্কেবারে নতুন দেওয়া হয়েছে আমাদের ইন্টারনাল এবং এক্সটার্নাল টিমের সাহায্য়ে।”

নতুন ভাবে ডিজাইন করা LED হেডলাইট, টেললাইট এবং সিটিংয়ের ক্ষেত্রে আরাম অনুভব করার জন্য স্প্লিট সিটের এক্কেবারে একটি নতুন ভার্সন দেওয়া হয়েছে। বেশ বড়সড় একটি ব্যাটারি প্যাক দেওয়া হয়েছে গাড়িটিতে। সংস্থার তরফ থেকে দাবি করা হয়েছে, এই ব্যাটারি প্যাক উন্নত রেঞ্জ এবং দ্রুতগামী চার্জিং পরিষেবা দিতে পারবে চালককে।

ভারতে লঞ্চ হচ্ছে ইলেকট্রিক বাইক, কীভাবে কিনবেন জানুন বিস্তারিত

ভারতে লঞ্চ হচ্ছে ইলেকট্রিক বাইক, কীভাবে কিনবেন জানুন বিস্তারিত
ভারতে লঞ্চ হচ্ছে ইলেকট্রিক বাইক, কীভাবে কিনবেন জানুন বিস্তারিত

জানুয়ারির শেষ দিকে এই ই-বাইকটি লঞ্চ হলে ফেব্রুয়ারি থেকেই তার বিক্রিবাট্টা শুরু হয়ে যাবে বলে জানা গিয়েছে। অর্থাৎ ডেলিভারির দিক থেকে সংস্থা এক্কেবারেই ঢিমেতালে এগোতে রাজি নয় টর্ক মোটরস। আসন্ন এই ক্রাটোস গাড়িটি সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জানা যাবে আর মাত্র হাতেগোনা কয়েক দিনের মধ্যেই।