সীমান্ত জমিতে কাজকরা নিয়ে সংঘর্ষ কৃষক-বিএসএফ এর, আহত ৬ কৃষক

সীমান্ত জমিতে কাজ সংঘর্ষ কৃষক-বিএসএফ এর, আহত ৬ কৃষক
সীমান্ত জমিতে কাজ সংঘর্ষ কৃষক-বিএসএফ এর, আহত ৬ কৃষক

নজরবন্দি ব্যুরো: সীমান্ত জমিতে কাজ সংঘর্ষ কৃষক-বিএসএফ এর, মুর্শিদাবাদের সীমান্তবর্তী এলাকা ডোমকল আর এই সীমান্তবর্তী এলাকায় মাঠে চাষ করার জন্য প্রতিদিন প্রায় কয়েক হাজার কৃষক বিএসএফের অনুমতি নিয়ে কাজ করতে চান আর এই কোন গতির জন্য নির্দিষ্ট কিছু নিয়ম আছে আর এবার সেই নিয়ম নিয়ে শুরু হলো বিতর্ক কথা কাটাকাটি এবং অবশেষে লাঠিচার্জ।

আরও পড়ুনঃ হোয়াটসঅ্যাপেই রিপোর্ট! ১৫ মিনিটেই ‘এক্স-রে সেতু’ জানিয়ে দেবে ফলাফল

ঘটনাটি ঘটেছে জলঙ্গী থানার অন্তর্গত ফরাজিপারা এলাকায়। কিন্তু আসল ঘটনা কি হয়েছিল সূত্র মারফত জানা যাচ্ছে ফারাজীপাড়া ওই এলাকা দিয়ে প্রতিদিন প্রায় আড়াই হাজার কৃষক সীমান্তবর্তী মাঠে চাষের কাজে যান। আর সেই কাজে যেতে গেলে বিএসএফ ক্যাম্পে তাদের নাম এবং পরিচয় পত্র দেখিয়ে যেতে হয় একজন চাষীর নামে জমিতে কাজ করার জন্য ১০ থেকে ১২ জন কৃষক যেতে পারেনি তাই নাকি কিন্তু সেই নিয়মের পরিবর্তন হওয়াতে বিএসএফের সাথে কৃষকদের বচসা শুরু হয়।

কৃষকদের দাবি স্বাধীনতা পরবর্তী সময় থেকে আসা নিয়মই তারা চাষের কাজে যুক্ত থাকতে চান কিন্তু বিএসএফ জানাচ্ছেন এখন প্রত্যেক চাষীকে তাদের নিজের নিজের পরিচয় পত্র দেখিয়ে চাষের কাজ করতে যেতে হবে আর এই নিয়ে শুরু ঝামেলা। চাষীদের বক্তব্য তারা এই ন্যায্য দাবী করার পরেই হঠাৎই বিএসএফ জওয়ানরা তাদের উপর লাঠিচার্জ শুরু করে এসে ফের অভিযোগ এই ঘটনায় তাদের গাড়ি ভাঙচুর করা হয়। উত্তপ্ত পরিস্থিতি সামাল দিতে জলঙ্গি থানা থেকে বিশাল পুলিশবাহিনী গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে এই ঘটনার প্রতিবাদে রাজ্য সড়ক অবরোধ করা হয়।

সীমান্ত জমিতে কাজ সংঘর্ষ কৃষক-বিএসএফ এর, এই ঘটনায় বিএসএফের লাঠিচার্জের ফলে ৬ জন কৃষক আহত হন বলে জানা গিয়েছে তাদের সকলকেই স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয় এরপর জলঙ্গী থানার ওসি উৎপল দাস ঘটনাস্থলে পৌঁছে কৃষকদের সঙ্গে আলোচনা করে তাদেরকে শান্ত করে জানান এই পরিস্থিতি ব্লক পর্যায়ে আলোচনার মাধ্যমেই সমাধান করা হবে উৎপল দাস এর মৌখিক আবেদনের ভিত্তিতে অবশেষে রাজ্য সড়ক অবরোধ তুলে নেন কৃষকরা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here