FIFA World Cup 2022: মরক্কোর কাছে হারল বেলজিয়াম, #Qatar2022 যেন অঘটনের বিশ্বকাপ

নজরবন্দি ব্যুরোঃ বিশ্বকাপের গ্রুপ পর্বে বেলজিয়াম কখনো আফ্রিকান দেশের বিপক্ষে হারেনি। হারেনি প্রথম রাউন্ডে খেলা নিজেদের শেষ ৮ ম্যাচেই। কিন্তু বিশ্বকাপে নিজেদের ৫০তম ম্যাচটিতে ভেঙে গেল অপরাজেয় ধারা। আজ মরক্কোর কাছে ২–০ গোলে হেরে গেছে গতবারের সেমিফাইনালিস্টরা। একদম প্রথম থেকে শেষ পর্যন্ত আধিপত্য নিয়ে খেলে মরক্কো ২-০ ব্যবধানে হারিয়ে দিল বিশ্বের ২ নম্বর দল বেলজিয়ামকে।

আরও পড়ুনঃ বন্ধ হতে চলেছে ফুটবল বিশ্বকাপ ২০২২, বেদুইনের দেশে মহাবিপদ

মরক্কোর কাছে হারল বেলজিয়াম, Qatar2022 যেন অঘটনের বিশ্বকাপ
মরক্কোর কাছে হারল বেলজিয়াম, Qatar2022 যেন অঘটনের বিশ্বকাপ

এর সঙ্গেই ১৯৯৮ সালের পর মরক্কো এই প্রথম জয় পেল বিশ্বকাপে। এই নিয়ে মোট তিনবার জয় পেল তারা।
ফেবারিট বিচারে কাতার বিশ্বকাপে এটি তৃতীয় অঘটন। এর আগে আর্জেন্টিনা সৌদি আরবের কাছে, জার্মানি জাপানের কাছে হেরে গিয়েছিল। ‘এফ’ গ্রুপের ম্যাচটিতে হেরে গেলেও অবশ্য এখনো দ্বিতীয় রাউন্ডের ওঠার পথ খোলা আছে বেলজিয়ামের।

bel

প্রথম ম্যাচে কানাডাকে হারানোর সুবাদে দলটির পয়েন্ট ৩। আর ক্রোয়েশিয়ার সঙ্গে ড্র করা মরক্কোর পয়েন্ট এখন ৪। আল থুমামা স্টেডিয়ামের ম্যাচটিতে প্রথমার্ধের বেশির ভাগ সময় বল দখলে রেখেছিল বেলজিয়ামই। ৭০ শতাংশ বল দখলে রেখে নিজেদের রেকর্ডও গড়ে ইউরোপীয় দেশটি। ১৯৬৬ বিশ্বকাপের পর আর কখনো ম্যাচের প্রথমার্ধে এত বেশি সময় বল দখলে রাখতে পারেনি তারা।

মরক্কোর কাছে হারল বেলজিয়াম, Qatar2022 যেন অঘটনের বিশ্বকাপ

মরক্কোর কাছে হারল বেলজিয়াম, আরও জমজমাট বিশ্বকাপ

বল দখলের সূত্রে ম্যাচে গোলমুখে ভীতি ছড়ানো প্রথম বড় আক্রমণটিও করে বেলজিয়ামই। পঞ্চম মিনিটে দুই ভাই এডেন হ্যাজার্ড ও থরগান হ্যাজার্ডের একে অপরকে বল দেওয়া-নেওয়া করে পাঠিয়ে দেন মিচি বাতশুয়াইয়ের কাছে। আগের ম্যাচে কানাডার বিপক্ষে গোল করা এই ফরোয়ার্ড ডি বক্সের বা দিক থেকে গোলমুখে শট নেন। এগিয়ে এসে কর্নারের বিনিময়ে সেটি প্রতিহত করে দেন মরক্কোর গোলকিপার মুনির মোহাম্মদি।