সংঘাত তুঙ্গে, আগুন নিয়ে না খেলার জন্য ট্রামকে হুঁশিয়ারি দিলেন ইরানের বিদেশ মন্ত্রী।

সংঘাত তুঙ্গে, আগুন নিয়ে না খেলার জন্য ট্রামকে হুঁশিয়ারি দিলেন ইরানের বিদেশ মন্ত্রী।

নজরবন্দি ব্যুরো: সংঘাত তুঙ্গে, বিদায়বেলাতেও কামড় মারতে ছাড়ছেন না ডোনাল্ড ট্রাম্প। ইরানের বিরুদ্ধে যুদ্ধ বাঁধানোর মতো ষড়যন্ত্রে লিপ্ত না হওয়ার জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে সতর্ক করে দিলেন ইরানের বিদেশ মন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ। তিনি হুঁশিয়ারি দিয়ে লেছেন, ‘আগুন নিয়ে খেলবেন না। যুদ্ধ বাঁধানোর কোনও ফাঁদ তৈরি করবেন না। তা হলে তার ফল হবে ভয়াবহ।’

আরও পড়ুনঃ ২১-শের মহারণে তৎপর জোট নেতৃত্ব, ফেব্রুয়ারিতে ব্রিগেডে যৌথ সমাবেশ বাম-কংগ্রেসের

নিজের অফিসিয়াল টুইটার পেজে প্রকাশিত এক পোস্টে জাভেদ জারিফ লিখেছেন, ‘ইরাক থেকে পাওয়া গোয়েন্দা তথ্যে জানতে পেরেছি, ইরাকে মার্কিন দূতাবাস কিংবা অন্যান্যস্থানে ইজরায়েল এমনভাবে হামলা চালানোর ষড়যন্ত্র করছে যাতে তার দোষ ইরানের ঘাড়ে চাপিয়ে দিয়ে বিদায় বেলায় ট্রাম্পকে একটি ভুয়ো যুদ্ধে জড়ানো যায়।’ এরপর বিদায়ী মার্কিন প্রেসিডেন্টকে উদ্দেশ করে তিনি লিখেছেন, ‘আপনাকে (ট্রাম্প) পাতানো ফাঁদের ব্যাপারে সাবধান থাকতে হবে।

আগুন নিয়ে যে কোনও খেলার কঠোর জবাব দেওয়া হবে। বিশেষ করে আপনার ঘনিষ্ঠ বন্ধুদের বিরুদ্ধে জবাব হবে ভয়ঙ্কর।’ উল্লেখ্য, গত বৃহস্পতিবার মধ্যপ্রাচ্যে মার্কিন সেনাদের উসকানিমূলক তৎপরতার ব্যাপারে সতর্ক করে দিয়ে এক টুইট বার্তায় ইরানের বিদেশমন্ত্রী লিখেছিলেন, ‘ইরান যুদ্ধ না চাইলেও নিজের জনগণ, নিরাপত্তা ও জাতীয় স্বার্থ রক্ষা করতে এক মুহূর্তও দেরি করবে না।

নিজেদের দেশে করোনাভাইরাস মোকাবিলা করার পরিবর্তে ডোনাল্ড ট্রাম্প ও তাঁর মিত্ররা শত শত কোটি ডলার খরচ করে মধ্যপ্রাচ্যে বি-৫২ বোমারু বিমান ও সাবমেরিন পাঠিয়েছে।’ গত কয়েকদিন ধরেই ফের মার্কিন যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে সঙ্ঘাতের পারদ চড়ছে। গত বুধবার পরমাণু অস্ত্র বহনে সক্ষম দু’টি বি-৫২ মার্কিন বোমারু বিমান মধ্যপ্রাচ্যের আকাশে টহল দিয়ে আবার দেশে ফিরে গিয়েছে।

সংঘাত তুঙ্গে, ওই মহড়ার বিষয়ে পেন্টাগনের পক্ষ থেকে জানানো হয়েছে, ‘ইরানকে সতর্ক করার জন্য এই পদক্ষেপ নেওয়া হয়েছে। তাছাড়া, গত সপ্তাহে পরমাণু শক্তিচালিত একটি মার্কিন সাবমেরিন পারস্য উপসাগরে টহলদারি শুরু করেছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x