প্রচারের মাঠ ফেসবুক, আগামীকাল অভিষেকের ভার্চুয়াল সভা ‘আস্ক মি এনিথিং’

প্রচারের মাঠ ফেসবুক, আগামীকাল অভিষেকের ভার্চুয়ালি সভা 'আস্ক মি এনিথিং'
প্রচারের মাঠ ফেসবুক, আগামীকাল অভিষেকের ভার্চুয়ালি সভা 'আস্ক মি এনিথিং'

নজরবন্দি ব্যুরো: প্রচারের মাঠ ফেসবুক, আগামীকাল অভিষেকের ভার্চুয়াল সভা ‘আস্ক মি এনিথিং’।  করোনা কালেই ভোট চলছে বাংলায়। এক বছরের আতঙ্কের পরিবেশ কিছুটা স্বাভাবিক হতেই দল বেঁধে শুরু হয়েছিল রাজনৈতিক প্রচার। বিপুল জন সমাগম নিয়ে মিটিং মিছিল। জনগণের উপস্থিত দেখেই ভোট ব্যাংকের জল মাপছিলেন অনেক নেতমন্ত্রী। কিন্তু সেই জল মাপতে গিয়েই অপর দিকের জল গড়িয়েছে বহুদূর। এই মুহুর্তে বাংলায় লাফিয়ে উঠছে করোনা সংক্রমণের গ্রাফ।

আরও পড়ুনঃ পরিস্থিতি সামলাতে সভা বাতিল করলেন মমতা, আজ থেকেই ভার্চুয়ালি বক্তৃতা দেবেন তিনি

যেখানে গত দুমাস আগে দিনে ২০০ আক্রান্ত হতো, সেখানে এই মুহুর্তে পরিসংখ্যান বহু গুন এগিয়ে। এই পরিস্থিতিতে শাসক দলের তরফ থেকে বার বার কমিশনের কাছে অন্তত শেষ দু দফার ভোট একত্রে করার আবেদন গেলেও গ্রাহ্য হয়নি। লাগাম ছাড়া প্রচারে প্রতিশ্রুতির সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে সংক্রমণ। এই পরিস্থিতিতে গতকাল সুপ্রিম কোর্টের কাছে ভর্ৎসিত হয় নির্বাচন কমিশন।

রাজ্যের এই ভয়াবহ পরিস্থিতির জন্য মুখ্যমন্ত্রী একাধিক বার দায়ী করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। বারবার বাইরের রাজ্য থেকে একাধিক নেতা মন্ত্রী বিজেপির হয়ে প্রচারে এসেছেন রাজ্যে। আর তাতেই করোনা ছড়িয়েছে বিপুল ভাবে বলেই মত মমতার। বাইরে থেকে এসে রোজকার সভার জন্য একাধিক জায়গায় সমলোচিত হয়েছেন প্রধান মন্ত্রী। আর তার পরেই তিনি গতকাল জানিয়েছেন এই মুহূর্তে আর সভা করবেন না।

মোদীর সভা বাতিলের ঘোষণার পরই কমিশনের তরফ থেকে ঘোষণা করা হয়েছে এই মুহূর্তে আর নির্বাচনী প্রচার করা যাবেনা বাংলায়। দেওয়া হয়েছে একাধিক বিধি নিষেধ। বিজ্ঞপ্তি প্রকাশ করে কমিশন জানিয়েছে, বৃহস্পতিবার সন্ধে ৭টা থেকেই তা কার্যকর করা হবে। নতুন নির্দেশে পদযাত্রা, রোড শো, বাইক মিছিলে নিষেধাজ্ঞার পাশাপাশি জনসভাতেও নিয়ন্ত্রণের কথা বলা হয়েছে। কমিশন আরও জানিয়েছে, সর্বোচ্চ ৫০০ জনকে নিয়ে সভা করা যাবে। তবে সেই সভাতেও কঠোর ভাবে মেনে চলতে হবে দূরত্ববিধি। তার পরেই প্রশ্ন তুলেছিলেন অভিষেক বন্দোপাধ্যায়। তিনি গতকালই জানিয়েছিলেন বিজেপির তরফ থেকে সভা বাতিল করা হয়েছে বলেই এতদিন এই সিদ্ধান্ত নিয়েছে কমিশন। পরিস্থিতির কথা মাথায় রাখলে এর আগেই এই সিদ্ধান্ত নিতে পারতো।

প্রচারের মাঠ ফেসবুক, আগামীকাল অভিষেকের ভার্চুয়াল সভা ‘আস্ক মি এনিথিং’। এমনিতেও একাধিক বিষয়ে কেন্দ্রীয় সরকার এবং নির্বাচন কমিশনকে একযোগে আক্রমণ করেছেন তিনি বিভিন্ন সময়ে। করোনা এই সংকট কলে সভা মিছিল বন্ধ থাকলেও অভিষেক বন্দোপাধ্যায় হাতিয়ার করছেন সোশ্যাল মিডিয়াকে।এই মুহুর্তের একটা বড়ো অংশের মানুষ যুক্ত থাকেন এর সঙ্গে। ভোটের দু দফা বাকি এখনো, আর সেই দুই দফায় প্রচারের মাঠ হিসেবে তিনি বেছে নিয়েছেন সোশ্যাল মিডিয়াকেই। আজ সকালে অভিষেক বন্দোপাধ্যায়ের ফেসবুক পেজ থেকে জানানো হয়েছে, আগামী কাল সন্ধ্যে ৭ টা থেকে ভার্চুয়ালি বক্তব্য রাখবেন তিনি। আর সেই ভার্চুয়ালি অনুষ্ঠানের নাম দিয়েছেন, আস্ক মি এনিথিং। যেখানে জনগণের সমস্ত প্রশ্নের উত্তর দেবেন তিনি। শারিরীক দূরত্ব রেখেই পৌঁছে যাবেন সকলের কাছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here