Mahua Liquor: কর্মসংস্থান ও আয়ের উৎস হবে মদ, ‘হেরিটেজ’ তকমা পেল মহুয়া!

Mahua Liquor: কর্মসংস্থান ও আয়ের উৎস হবে মদ, 'হেরিটেজ' তকমা পেল মহুয়া!
Mahua Liquor: কর্মসংস্থান ও আয়ের উৎস হবে মদ, 'হেরিটেজ' তকমা পেল মহুয়া!

নজরবন্দি ব্যুরোঃ ‘হেরিটেজ’ তকমা পেল মহুয়া মদ। এবার থেকে রাজ্যের “ঐতিহ্যগত মদ” হিসাবে বিক্রি হবে মহুয়া। জানিয়ে দিলেন মধ্য প্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। সোমবার মধ্যপ্রদেশের নতুন আবগারি নীতিতে বৈধ করা হল মহুয়াকে। আবগরি দফতরের তরফে জানিয়ে দেওয়া হল, মহুয়া দিয়ে মদ তৈরি আর বেআইনি নয়। বরং এই মদ ঐতিহ্য বহনকারী পানীয়।

আর পড়ুনঃ মহুয়ার গন্ধে মজবে বাংলা, চোলাই রুখতে ২৮ টাকার বোতলে দিশি মদ আনছে রাজ্য।

সোমবার মন্ডলায় জনজাতীয় গৌরব দিবসে ভাষন দিতে গিয়ে মধ্য  প্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান বলেন, “সরকার একটি আবগারি নীতি তৈরি করছে যার অধীনে কেউ যদি ঐতিহ্যগত উপায়ে মহুয়া দিয়ে মদ তৈরি করে তবে তা আর বেআইনি হবে না। এটি বিক্রি হবে স্বাভাবিক ভাবে। হেরিটেজ মদের নামে বিক্রি হবে এই মদ। যা আদিবাসীদের কর্মসংস্থান ও আয়ের উৎস হবে।”

মুখ্যমন্ত্রী বলেন, এর ফলে মধ্য প্রদেশের আদিবাসী সম্প্রদায়ের মানুষ মহুয়া থেকে পানীয় তৈরির আইনি ছাড় পাবেন। এমনকী আদিবাসীরা এই পানীয় সরাসরি বিক্রি করতে পারবেন, আর তাতে যাতে কোন প্রতিবন্ধকতা না তোইরী হয় সে ভাবেই তৈরি হবে নয়া আইন। বিজেপি শাসিত মধ্য প্রদেশের প্রধান বিরোধী দল এই পদক্ষেপের কড়া নিন্দা করেছে।

কংগ্রেস মহুয়া মদ কে বৈধ করার পদক্ষেপ কে ভারতীয় জনতা পার্টির নৈতিক অবক্ষয় বলে অভিহিত করেছে। সংবাদ সংস্থা এএনআই-কে দেওয়া সাক্ষাৎকারে কংগ্রেসের মুখপাত্র, কে কে মিশ্র বলেছেন যে এটা দুর্ভাগ্যজনক যে সরকার ‘কাচ্চি শরাব’কে বৈধ করতে চলেছে।

কর্মসংস্থান ও আয়ের উৎস হবে মদ, ‘হেরিটেজ’ তকমা পেল মহুয়া!

কর্মসংস্থান ও আয়ের উৎস হবে মদ, 'হেরিটেজ' তকমা পেল মহুয়া!
কর্মসংস্থান ও আয়ের উৎস হবে মদ, ‘হেরিটেজ’ তকমা পেল মহুয়া!

এদিকে, রাজ্যের সুরাপ্রেমীদের জন্যে বড় খবর। মহুয়ার গন্ধে ভরা বাংলা মদ আসছে বাজারে। মাত্র ২৮ টাকাতেই মিলবে এক বোতল মদ। পরিমান ৩০০ মিলিলিটার। ২০২০ সালের শীতে পাউচ প্যাকে মহুয়া গন্ধ যুক্ত বাংলা মদ বাজারে আনার পরিকল্পনা ছিল রাজ্য সরকারের। কিন্তু হাইকোর্টে একটি মামলা হওয়ায় সেই পরিকল্পনা ভেস্তে যায়। এখন ওই মদ তৈরি শুরু হয়েছে। দাম হচ্ছে ২৮ টাকা। তবে পাউচ নয়, মিলবে বোতলে।