অর্ধেকের কম টেস্টেই রাশিয়া কে টপকে বিশ্বের তৃতীয় স্থানে ভারত!

অর্ধেকের কম টেস্টেই রাশিয়া কে টপকে বিশ্বের তৃতীয় স্থানে ভারত!

নজরবন্দি ব্যুরোঃ করোনার তাণ্ডব দেশজুড়ে, রাশিয়া কে টপকে বিশ্বের তৃতীয় স্থান দখল করল ভারত! আগামী ৩১ শে জুলাই পর্যন্ত লকডাউনের ঘোষণা জারি থাকলেও গত ১ মাস ধরেই কার্যত লকডাউনের অস্তিত্ব নেই দেশে। রাস্তা ঘাটে চায়ের দোকানে চলছে স্বাভাবিক আড্ডা! সেই আড্ডার আবার অনেকখানি অংশ জুড়ে থাকে করোনা ভাইরাস। কিন্তু কোন অজানা কারনে করোনা ভাইরাসের প্রতি সমীহ কমছে দেশের মানুষের, কমছে সচেতনতা। ফলে ক্রমেই থাবা বসাচ্ছে কোভিড ১৯ নামক এই মারন ভাইরাস।

বিশ্বজুড়ে করোনা ভাইরাসে সংক্রামিত হয়েছেন এখন পর্যন্ত ১ কোটি ১৪ লক্ষ ৫৩ হাজার ২৮০ জন। এই বিপুল আক্রান্তের মধ্যে এখন পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন ৬৪ লক্ষ ৮২ হাজার ২৬৮ জন। কিন্তু দুঃখের বিষয় হল এই মারন ভাইরাসের কবলে পড়ে প্রাণ হারিয়েছেন এখন পর্যন্ত ৫ লক্ষ ৩৪ হাজার ৮৬২ জন। আরও দুঃখজনক বিষয় হল বিশ্বজুড়ে এখন চিকিৎসাধীন রোগীর মধ্যে সংকটজনক অবস্থায় রয়েছেন ৫৮ হাজার ৪৫৭ জন।

বিশ্বের মধ্যে সর্বাধিক আক্রান্ত এবং মৃত্যু হয়েছে আমেরিকাতে। সেখানে এখন মোট আক্রান্তের সংখ্যা ২৯ লক্ষ ৫২ হাজার ১৭১, যার মধ্যে মারা গিয়েছেন ১ লক্ষ ৩২ হাজার ৩৭৮ জন। তবে আমেরিকাতে করোনা ভাইরাসের টেস্ট হয়েছে ব্যাপক ভাবে। এখন পর্যন্ত ৩৩ কোটি ১০ লক্ষ জনসংখ্যার আমেরিকায় টেস্ট হয়েছে ৩ কোটি ৭০ লক্ষ ৭২ হাজার ২৭২ জনের। যার প্রতি দশ লক্ষ জনগন পিছু ১ লক্ষ ১১ হাজার ৯৯৩!

আমেরিকার পর দ্বিতীয় স্থানে রয়েছে ব্রাজিল, ব্রাজিলে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ১৫ লক্ষ ৭৮ হাজার ৩৭৬, এই বিপুল আক্রান্তের মধ্যে মৃত্যু হয়েছে ৬৪ হাজার ৩৬৫ জনের। ব্রাজিল সরকার এখন পর্যন্ত সে দেশের ২১ কোটি ২৫ লক্ষ জনগনের মধ্যে টেস্ট করতে সক্ষম হয়েছে ৩৩ লক্ষ ৩০ হাজার ৫৬২ জনের। যা দেশের প্রতি ১০ লক্ষ জনগন পিছু ১৫ হাজার ৬৬৮।

এদিকে আজ রাশিয়াকে টপকে বিশ্বের তৃতীয় স্থান দখল করেছে ভারত, রাশিয়াতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন মোট ৬ লক্ষ ৮১ হাজার ২৫১ জন। যার মধ্যে মৃত্যু হয়েছে ১০ হাজার ১৬১ জনের। রাশিয়ার মোট জনসংখ্যা ১৪ কোটি ৫৯ লক্ষ। এই দেশে এখন পর্যন্ত টেস্ট হয়েছে ২ কোটি ১০ লক্ষ ৬৯ হাজার ৪৫৭ জনের। যা দেশের প্রতি ১০ লক্ষ জনসংখ্যা পিছু ১ লক্ষ ৪৪ হাজার ৩৭৫।

অন্যদিকে মৃত্যু সংখ্যাতে আগেই পেরিয়ে গেলেও মোট সংক্রমণের ভিত্তিতে আজই রাশিয়াকে পেরিয়ে গেল ভারত। এখন পর্যন্ত ভারতে মোট আক্রান্ত হয়েছেন ৬ লক্ষ ৯৪ হাজার ৮৭০, মৃত্যু হয়েছে ১৯ হাজার ৬৮৯ জনের। দেশে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৪ লক্ষ ২২ হাজার ৬০৩ জন। ১৩৮ কোটি জনসংখ্যার দেশ ভারতে এখন পর্যন্ত টেস্ট হয়েছে ৯৭ লক্ষ ৮৯ হাজার ৬৬ টি যা দেশের প্রতি ১০ লক্ষ জনগন পিছু মাত্র ৭ হাজার ৯৩! অর্থাৎ রাশিয়ার থেকে অর্ধেকের কম টেস্টেই ভারতের সংগক্রামিতের সংখ্যা পেরিয়ে গেল রাশিয়া কে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *