টিকা বিভ্রাট, রাজ্যে ১৪ জনের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া, বন্ধ টিকাকরণ

টিকা বিভ্রাট, রাজ্যে ১৪ জনের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া, বন্ধ টিকাকরণ

নজরবন্দি ব্যুরো: টিকা বিভ্রাট, বিগত প্রায় ১০ মাস অপেক্ষার পর অবশেষে করোনার ভ্যাকসিন আবিষ্কার হল ভারতে। একটা নয়, দু’জোড়া আবিষ্কার হয়েছে। শনিবার অর্থাৎ আজ থেকে বহু মানুষ ভ্যাকসিন নিতে শুরু করেছেন। সূত্র মারফত খবর, প্রথম দিন দেশে ১ লক্ষ ৬৫ হাজার ৭১৪ জনকে করোনার ভ্যাকসিন দেওয়া হয়েছে । রাজ্যে প্রথম দিন প্রায় ১৫ হাজার ৮৮৩ জনের টিকাকরণ হয়েছে। কলকাতায় প্রথম দিনে ১ হাজার ৭৩৭ জনকে ভ্যাকসিন প্রদান করা হয়েছে। রাজ্য জুড়ে ২০৭টি কেন্দ্রে করোনার টিকাকরণ চলছে ।

আরও পড়ুন: মাঘের শুরুতে জাঁকিয়ে শীত, উত্তুরে হাওয়ায় কাঁপছে বঙ্গবাসী

জানা গিয়েছে, এবার এই করোনা টিকা নিয়ে রাজ্যে ১৪ জনের পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিয়েছে। এর পাশাপাশি কো-উইন অ্যাপ বিভ্রাটে মহারাষ্ট্রে ১৮ জানুয়ারি পর্যন্ত পিছিয়ে গেল করোনা টিকাকরণ। কলকাতায় এনআরএস হাসপাতালে ভর্তি হলেন ভ্যাকসিন নেওয়া এক নার্স। অ্যালার্জিক রিঅ্যাকশন থেকেই অসুস্থতা বলে অনুমান করছে স্বাস্থ্যভবনের। শনিবার দেশবাসীর উদ্দেশে সকালে বক্তব্য রাখেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেইসঙ্গে গোটা দেশজুড়ে টিকাকরণের সূচনা করেন।

তিনি বলেন, ‘আজকের দিনের অপেক্ষায় ছিল দেশবাসী। করোনার ভ্যাকসিন কবে আসবে প্রশ্ন ছিল এটাই। বিশ্বের সবথেকে বড় টিকাকরণ ভারতে। কার্যকারিতা নিয়ে প্রশ্ন, তিনি আরও বলেন, ‘কয়েক মিনিটের মধ্যেই বিশ্বের সর্ববৃহৎ টিকাকরণের সূচনা। বৈজ্ঞানিকদের ভ্যাকসিনের জন্য প্রশংসা প্রাপ্য। ভারতে তৈরি ২টি ভ্যাকসিনের টিকাকরণ। খুব কম সময়ে জোড়া ভ্যাকসিন তৈরি হয়েছে। ওঁরা দিন রাত এক করে কাজ করেছেন। ভ্যাকসিন তৈরি হতে অনেক সময় লাগে।

টিকা বিভ্রাট, ‘প্রথমে টিকা পাচ্ছেন স্বাস্থ্যকর্মীরা। চিকিৎসক-স্বাস্থ্যকর্মীরা ভ্যাকইনের প্রথম হকদার। এদের সংখ্যা প্রায় ৩ কোটি। এঁদের ভ্যাকসিন দেওয়ার সব খরচ বহন করবে ভারত সরকার। প্রথম টিকার পর দ্বিতীয় ডোজ কবে তা জানিয়ে দেওয়া হবে ফোনে।’ বার্তা দিলেন প্রধানমন্ত্রীর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x