তান্ডব চালাচ্ছে ইয়াস! প্লাবিত বাংলাদেশের উপকূলবর্তী জেলাগুলি

তান্ডব চালাচ্ছে ইয়াস! প্লাবিত বাংলাদেশের উপকূলবর্তী জেলাগুলি
তান্ডব চালাচ্ছে ইয়াস! প্লাবিত বাংলাদেশের উপকূলবর্তী জেলাগুলি

নজরবন্দি ব্যুরোঃ তান্ডব চালাচ্ছে ইয়াস! আজ সকালেই য়াছড়ে পড়েছে প্রবল ঘূর্ণিঝড় ইয়াস। বুধবার বাংলাদেশের উপকূলে আছড়ে পড়েছে ঘূর্ণিঝড় ইয়াস। এর ফলে বাংলাদেশের উপকূলবর্তী জেলাগুলি প্লাবিত। এমনকি এই ঘূর্ণিঝড়ের ফলে অনেক জায়গায় বাঁধ টপকে জল প্রবেশ করছে।সুন্দরবনের দুবলার চর-সহ জেলে পল্লিগুলির বেশিরভাগ এলাকা এর মধ্যেই জলের তলায়।

আরও পড়ুনঃ দুপুর ১২ টার মধ্যে কলকাতায় টর্নেডোর আশঙ্কা! প্রভাব পড়বে হাওড়া-হুগলিতেও

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ ক্ষয়ক্ষতি এড়াতে অভ্যন্তরীণ নদীবন্দরগুলি থেকে সব ধরনের যাত্রীবাহী নৌকা চলাচল বন্ধ করে দিয়েছে। চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত নামিয়ে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

ঝড়ের প্রভাবে দেশের দক্ষিণ-পশ্চিম উপকূলীয় জেলাগুলিতে ঝোড়ো বাতাস বয়ে যাচ্ছে। উপকূলীয় জেলা খুলনা, সাতক্ষীরা, পটুয়াখালী, নোয়াখালী এলাকার নিচু এলাকা এবং চরাঞ্চলগুলোতে জোয়ারের জল প্রবেশ করেছে। অনেক স্থানে বেড়িবাঁধ টপকে ওই জল প্রবেশ করছে। সুন্দরবনের দুবলার চর-সহ জেলেপল্লিগুলির বেশির ভাগ এলাকা এরই মধ্যে ডুবে গিয়েছে।

তান্ডব চালাচ্ছে ইয়াস! ঘূর্ণিঝড়  ও পূর্ণিমায় উপকূলীয় অঞ্চলে প্রভাব পড়তে শুরু করেছে। জেলায় দমকা বাতাস বইছে। ঝড়ো হাওয়ার সঙ্গে প্রবল বৃষ্টি হচ্ছে। এমনকি,নদীতে স্বাভাবিকের চেয়ে তিন থেকে চার ফুট জল বৃদ্ধি পেয়েছে।উপজেলার অন্তত ৩০ গ্রাম প্লাবিত হয়েছে। জলোচ্ছ্বাসে ওয়াবদা বেড়িবাঁধের বাইরের গ্রাম ও বাড়িঘর জলের তলায় ডুবেছে ইতিমধ্যেই। সমুদ্রের এই গর্জনে আতঙ্কে গ্রামবাসিরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here