Transfer Rules: পাল্টে গেল শিক্ষকদের বদলির নিয়ম, কি জানালো আদালত?

পাল্টে গেল শিক্ষকদের বদলির নিয়ম, কি জানালো আদালত?
Changed the rules of transfer of teachers, what did the court say?

নজরবন্দি ব্যুরোঃ বিশেষ ক্ষেত্রে কার্যকর হবে না শিক্ষক বদলির ক্ষেত্রে এক স্কুলে ন্যূনতম ৫ বছর অতিবাহিত করার বিধি। সোমবার এক মামলার রায় দিতে গিয়ে স্পষ্ট একথা জানিয়ে দিলেন বিচারপতি রাজশেখর মান্থা। এর ফলে শারীরিক অসুস্থতার কারণে স্কুলে যোগ দিতে ভোগান্তির মুখে পড়েন এমন বহু শিক্ষক – শিক্ষিকার সমস্যার সমাধান হবে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুনঃ বেসরকারি হাসপাতালে ভয়াবহ অগ্নিকাণ্ড, মৃত্যু কম করে ১০ জনের, আহত বহু

বিচারপতির মন্তব্য, ‘অসুস্থতা কী ডাকবিভাগে বলে আসে! যে কোনও সময় মানুষ অসুস্থ হতে পারেন’। এই নিয়ম পাল্টে গেল এক টি কেসের রায় দিতে গিয়ে। ২০১৯ সালে এসএসসি পরীক্ষা পাস করে চাকরি পান মগরাহাটের বাসিন্দা হামিদা খাতুন।

পাল্টে গেল শিক্ষকদের বদলির নিয়ম, কি জানালো আদালত?

তিনি পূর্ব বর্ধমানের আউশগ্রামের হাতকিরিনগর বিদ্যালয়ের শিক্ষিকা হন রাষ্ট্রবিজ্ঞানের। ২০২১ সালে অগাস্ট বদলির আবেদন করেন ওই শিক্ষিকা। কারণ ছিল তাঁর শারীরিক অসুস্থতা। চিকিৎসকরা জানিয়েছেন, শারীরিক কারণেই ৪০০ কিমি পথ পেরিয়ে স্কুলে যাওয়া ঠিক হবে না।

11

কিন্তু এসএসসি-র নিয়মে, চাকরির মেয়াদ ৫ বছর না পেরোলে, শিক্ষকদের বদলি করা যায় না। ফলে হামিদার বদলির আবেদন খারিজ হয়ে যায়। আর এর পরেই তিনি মামলা করেন উচ্চআদালতে।

13

পাল্টে গেল শিক্ষকদের বদলির নিয়ম, কি জানালো আদালত?

এদিন মামলাটির শুনানি হয় হাইকোর্টের বিচারপতি রাজাশেখর মান্থা এবং বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে। ৬ সপ্তাহের মধ্যে বদলির জন্য় প্রয়োজনীয় পদক্ষেপ করার নির্দেশ দিয়েছে আদালত।