৭২ ঘণ্টা কাটতে না কাটতেই আটক সেনাকে চিনের হাতে তুলে দিল ভারত।

৭২ ঘণ্টা কাটতে না কাটতেই আটক সেনাকে চিনের হাতে তুলে দিল ভারত।

নজরবন্দি ব্যুরো: ৭২ ঘণ্টা কাটতে না কাটতেই আটক সেনাকে চিনের হাতে তুলে দিল ভারত। ২ দিন আগেই লাদাখ সীমান্তে ভারতীয় সেনার হাতে আটক হয় এক চিন সেনা। তবে ৭২ ঘণ্টা কাটতে না কাটতেই চিনা সেনাকে ফিরিয়ে দিল ভারত। জানা গিয়েছে, সোমবার এ নিয়ে চুশূল-মোল্ডোতে বৈঠকে বসে দুই দেশ। সেখানেই ধৃত সেনাকে পিপলস্‌ লিবারেশন আর্মি (পিএলএ)-র হাতে তুলে দেওয়া হয়।

আরও পড়ুন: হু হু করে বাড়ছে বার্ড ফ্লু’র আতঙ্ক, আক্রান্ত রাজ্যের সংখ্যা বেড়ে দাঁড়াল ৯

উল্লেখ্য, ৮ জানুয়ারি প্যাংগং শো হ্রদের দক্ষিণে প্রকৃত নিয়ন্ত্ররেখা পেরিয়ে ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়েছিল এক চিনা সেনা। তার পরই ভারতীয় সেনার হাতে ধরা পড়েন তিনি। এর পরই এক বিবৃতি দিয়ে সে কথা জানিয়েছিল ভারত। সেই সঙ্গে জানানো হয়েছিল, পরিস্থিতি পর্যালোচনা করে এবং সমস্ত রকম প্রোটোকল মেনে চিনের হাতে তুলে দেওয়া হবে ওই সেনাকে।

কী ভাবে ওই সেনা ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়ল, তা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছিল। যদিও তাদের এক সেনা আটকের কথা জানার পরই চিন দাবি করেছিল, পথভ্রষ্ট হয়েই নাকি ওই সেনা ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়ে। বিষয়টি সত্যি কি না, তা খতিয়ে দেখা শুরু করে ভারতও। পরে সেনার এক সূত্র মারফৎ জানা যায়, চিনা সেনা যে ভুল করেই ঢুকে পড়েছিলেন, সেটা নিশ্চিত হওয়া গিয়েছে। এর পরই ওই সূত্র জানায়, আটক সেনাকে প্রয়োজনীয় শীতবস্ত্র, খাবার এবং চিকিৎসারও ব্যবস্থা করা হয়েছে। খুব শীঘ্রই চিনের হাতে তুলে দেওয়া হবে তাঁকে

৭২ ঘণ্টা কাটতে না কাটতেই আটক সেনাকে চিনের হাতে তুলে দিল ভারত। এই বিষয়টি নিয়েই সোমবার বৈঠকে বসে দু’পক্ষ। সূত্র মারফত জানা গিয়েছে, সমস্ত রকম প্রোটোকল মেনেই আটক সেনাকে চিনের হাতে তুলে দেওয়া হয়েছে। এই প্রথম নয়, গত বছরের অক্টোবরেও দক্ষিণ লাদাখের চুমার-ডেমচক এলাকায় সীমান্ত পেরিয়ে ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়েছিলেন পিএলএ-র এক কর্পোরাল। তখনও চিন একই ভাবে দাবি করেছিল, ভুল করে ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়েছিল ওই সেনা। যদিও পরে প্রোটোকল মেনে চুশূল-মলডো পয়েন্টে চিনের হাতে তুলে দেওয়া হয়েছিল আটক সেনাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x